ফ্রিডম বাংলা নিউজ

সোমবার, জুন ১৭, ২০২৪ |

EN

বিরলে আদি বাংলার গ্রামীন সংস্কৃতি ‘পাতা খেলা’ অনুষ্ঠিত

জেলা প্রতিনিধি | আপডেট: শুক্রবার, আগস্ট ১৯, ২০২২

বিরলে আদি বাংলার গ্রামীন সংস্কৃতি ‘পাতা খেলা’ অনুষ্ঠিত
গ্রাম বাংলার ঐতিহ্যবাহী আদি বাংলার গ্রামীন সংস্কৃতি ‘পাতা খেলা’ অনুষ্ঠিত হয়েছে বিরলে। স্থানীয় সংগঠন হামেরা দিনাজপুরিয়ার আয়োজনে গত ৩ বছর পর এই খেলা দেখতে মাঠে ভিড় করেন নারী-পুরুষরা। আর্থিক সহযোগিতা পেলে মানুষকে আনন্দ দিতে প্রতিবছর এমন আয়োজনের চিন্তাভাবনা করছে আয়োজকরা।

গতকাল বৃহস্প্রতিবার দিনাজপুরের বিরল উপজেলার রাণীপুকুর ইউনিয়নের লোহাডাঙ্গা মাঠে ‘পাতা খেলা’র আয়োজন করে বেসরকারী একটি সংগঠন হামেরা দিনাজপুরিয়া। বিকাল থেকে সন্ধ্যা পর্যন্ত এই খেলা চলে পুরো দমে। আশপাশের বিভিন্ন এলাকা থেকে পাঁচ-সাতটি তান্ত্রিক দল আসে। নিজ নিজ মন্ত্র দিয়ে পাতারূপী সাপকে মাঠের মাঝখান থেকে নিজের দিকে টানার প্রতিযোগিতা করেন তারা। যে দল তাদের মন্ত্রের মাধ্যমে সাপ নামের পাতাকে নিজের দিকে টানতে পারবে, সেই দলই জয়ী হবে। পরে ঘন্টা পেরিয়ে গেলেও অবশেষে সুমন নামে এক তান্ত্রিক জয়ী হয়। এ সময় পুরস্কার হিসেবে একটি মোবাইল ফোন উপহার পান। আর যারা অংশগ্রহন করেন তাদেরকেও দেওয়া হয়েছে শান্তনা পুরস্কার।

খেলা দেখতে আসা সুরভী রাণী বলেন, পাতা খেলা নামে যে কোনও খেলা যে ছিল তা জানা ছিল না। এই খেলা আগে কখনও দেখিনি। খেলাটি খুব মজার। তাই দেখতে আসছি। মন্ত্রের মধ্য দিয়ে মানুষজন তার দিকে সাপকে টানছে। এটা একটা অদ্ভুত খেলা।’

হামেরা দিনাজপুরিয়া সংগঠন এর সভাপতি এমএ কুদ্দুস সরকার বলেন, করোনার জন্য ৩ বছর ধরে এ খেলার আয়োজন না করায় ঐতিহ্যবাহী খেলাটি আজ হারিয়ে যেতে বসেছে। তাই খেলাটি ধরে রাখতে ও পুনরুদ্ধারে এই আয়োজন।

স্থানীয়ভাবে আর্থিক সহযোগিতা পেলে মানুষকে আনন্দ দিতে প্রতিবছর এমন আয়োজনের করবে এমনটাই প্রত্যাশা তাদের।