ফ্রিডম বাংলা নিউজ

সোমবার, জুন ২৪, ২০২৪ |

EN

রাশিয়ার জব্দ করা সম্পদ ইউক্রেনকে দিচ্ছে জি-৭, যে হুঁশিয়ারি দিলেন পুতিন

বিশ্ব বাংলা ডেস্ক | আপডেট: শনিবার, জুন ১৫, ২০২৪

রাশিয়ার জব্দ করা সম্পদ ইউক্রেনকে দিচ্ছে জি-৭, যে হুঁশিয়ারি দিলেন পুতিন
জি-৭ সম্মেলনে রাশিয়ার কাছ থেকে জব্দ করা পাঁচ হাজার কোটি ডলার ইউক্রেনকে সহায়তার সিদ্ধান্তের প্রেক্ষিতে এবার তিনি এই হুঁশিয়ারি দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। শুক্রবার রুশ পররাষ্ট্রমন্ত্রণালয়ের সঙ্গে এক বৈঠকে পুতিন পশ্চিমাদের এই হুঁশিয়ারি দিয়েছেন।

তিনি বলেন, পশ্চিমের নেতারা রাশিয়ার সম্পদ জব্দ করে নতুন একটি আইনি ভিত্তি তৈরির চেষ্টা করছেন, কিন্তু আমি মনে করি এটা স্পষ্ট ‘চুরি’। পশ্চিমা নেতাদের ওই সিদ্ধান্তের জন্য তাদের শাস্তি পেতে হবে।

সিজিটিএনের প্রতিবেদনে বলা হয়েছে, জব্দ করা রাশিয়ার সম্পদের মুনাফা থেকে ইউক্রেনকে পাঁচ হাজার কোটি মার্কিন ডলার ঋণ দিতে সম্মত হয়েছে শিল্পোন্নত দেশগুলোর জোট জি-৭। কানাডা, ফ্রান্স, জার্মানি, ইতালি, জাপান, বৃটেন ও যুক্তরাষ্ট্রের সাথে এবারের সম্মেলনে যোগ দিয়েছে আফ্রিকা ও ইন্দো-প্যাসিফিক অঞ্চলের নেতারা। 

বৃহস্পতিবার জি-৭ এর এবারের সম্মেলনটি ইতালির আপুলিয়ায় শুরু হয়ে শনিবার পর্যন্ত চলার কথা। সেখানে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন রাশিয়ার জব্দকৃত সম্পদকে একটি ‘উল্লেখযোগ্য ফলাফল’ বলে মন্তব্য করেছেন। পুতিনকে উদ্দেশ্য করে বাইডেন বলেছেন, আমরা পিছিয়ে যাচ্ছি না।

জি-৭ এ পাস হওয়া ইউক্রেনের ওই সহায়তা প্যাকেজটি আগামী সপ্তাহে চূড়ান্ত হবে বলে আশা করা হচ্ছে। এছাড়া চলতি বছরের শেষদিকে এই সহায়তা ইউক্রেনে পৌঁছাতে পারে বলে গণমাধ্যমের প্রতিবেদন থেকে জানা গেছে। 

সূত্র: রয়টার্স