ফ্রিডম বাংলা নিউজ

শুক্রবার, জুলাই ৫, ২০২৪ |

EN

ভারতকে হোয়াইটওয়াশ করে সুখবর পেল দ.আফ্রিকার ক্রিকেটাররা

স্পোর্টস ডেস্ক | আপডেট: বৃহস্পতিবার, জানুয়ারী ২৭, ২০২২

ভারতকে হোয়াইটওয়াশ করে সুখবর পেল দ.আফ্রিকার ক্রিকেটাররা
ঘরের মাঠে তিন ম্যাচের টেস্ট সিরিজে বিরাট কোহলির নেতৃত্বাধীন ভারতীয় ক্রিকেট দলকে ২-১ ব্যবধানে হারায় দক্ষিণ আফ্রিকা। 

এরপর তিন ম্যাচের ওয়ানডে সিরিজে লোকেশ রাহুলের নেতৃত্বাধীন ভারতীয় দলকে হোয়াইটওয়াশ করে পাকিস্তানের সঙ্গে বিশ্বরেকর্ডে ভাগ বসায় প্রোটিয়ারা। 

পাকিস্তান এর আগে ওয়ানডেতে সবচেয়ে কম তিন ম্যাচের সিরিজে রেকর্ড ২০বার জয় পেয়েছিল। ভারতকে হারিয়ে পাকিস্তানের সেই রেকর্ডে ভাগ বসাল দক্ষিণ আফ্রিকা। 

ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজে ৩-০ ব্যবধানে জয়ে দুর্দান্ত পারফরম্যান্স করা প্রোটিয়া ক্রিকেটারদের সুখবর দিল আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। 

বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রণ সংস্থার সবশেষ ঘোষিত ওয়ানডে র‌্যাংকিংয়ে বিরাট উন্নতি হয়েছে প্রোটিয়া ক্রিকেটারদের। 

ভারতের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে এক সেঞ্চুরি আর সমান ফিফটিতে সবচেয়ে বেশি ২২৯ রান করেন প্রোটিয়া ওপেনার কুইন্টন ডি কক। এই রান করার সুবাদে আইসিসির ওয়ানডে র‌্যাংকিংয়ে ব্যাটসম্যানদের তালিকায় পাঁচ নম্বর পজিশনে উঠে এসেছেন দক্ষিণ আফ্রিকার সাবেক এই অধিনায়ক।

সিরিজে দ্বিতীয় সর্বোচ্চ ২১৮ রান করে রাশি ভন ডার ডুসেন প্রথমবারের মত প্রবেশ করেছেন শীর্ষ দশে। ১০ ধাপ এগিয়ে তার অবস্থানটাও এখন ১০ম।
 
অধিনায়ক টেম্বা বাভুমা ৮০তম অবস্থান থেকে এক লাফে উঠে এসেছেন ৫৯তম স্থানে। 

দক্ষিণ আফ্রিকায় হোয়াইটওয়াশ হলেও সিরিজ তৃতীয় সর্বোচ্চ ১৬৯ রান করে এক ধাপ এগিয়ে ১৫তম স্থানে আছেন ভারতীয় ওপেনার শিখর ধাওয়ান। 

ভারতের বিপক্ষে সিরিজে ৫ উইকেট নিয়ে লুঙ্গি এনগিডি শীর্ষ ২০-এ উঠে এসেছেন। কেশব মহারাজ ক্যারিয়ার সেরা ৩৩তম স্থানে রয়েছেন।