ফ্রিডম বাংলা নিউজ

বৃহস্পতিবার, সেপ্টেম্বর ১৯, ২০২৪ |

EN

নাহিদ ঝড়- সামলাতে ভারতের অভিনব কৌশল

স্পোর্টস ডেস্ক | আপডেট: রবিবার, সেপ্টেম্বর ১৫, ২০২৪

নাহিদ ঝড়- সামলাতে ভারতের অভিনব কৌশল
রাওয়ালপিন্ডি এক্সপ্রেস খ্যাত শোয়েব আক্তারের মাঠে গতিতে পাকিস্তানি ব্যাটারদের নাকাল করে ছেড়েছেন বাংলাদেশের তরুণ পেসার নাহিদ রানা। বাংলাদেশি বোলারদের মধ্যে রেকর্ড ১৫২ কি.মি ঘণ্টা বেগে বল করেছেন এই পেসার। তাতে তাকে খেলতে গিয়ে নাভিশ্বাস উঠে গিয়েছিল পাকিস্তানি ব্যাটারদের। এমন বোলারের মুখোমুখি হওয়ার আগে তাই বাড়তি সতর্ক ভারত। নাহিদ ঝড় সামলাতে অনুশীলনে বিশেষ বোলারকে ডেকেছে তারা।

সম্প্রতি পেস আক্রমণে বেশ উন্নতি করেছে বাংলাদেশ। পেসারদের গুরুত্ব বুঝে বিশ্রাম দিয়ে খেলাচ্ছে টিম ম্যানেজমেন্ট। ভারত সিরিজে যেমন ঝুঁকি নেওয়া হয়নি তারকা পেসার শরিফুল হাসানকে নিয়ে। টেস্ট থেকে দূরে রাখা হয়েছে মুস্তাফিজুর রহমানকেও। আর এই শূন্যতা পূরণ করেছেন নাহিদ রানা, হাসান মাহমুদ ও খালেদ আহমেদরা। তাসকিন তো পেস ডিপার্টমেন্টের নেতৃত্বই দিচ্ছেন।

এমন একটা পেস ইউনিটের মুখোমুখি হওয়ার আগে তাই বাড়তি সতর্ক থাকতেই হচ্ছে ভারতকে। তবে ভারত এবার একটু বেশিই সতর্ক পাকিস্তানে গতিতে ঝড় তোলা নাহিদ রানাকে নিয়ে। কেননা, এই বোলারের উচ্চতা ৬ ফুট ২ ইঞ্চি। নিয়মিত ১৪০+ গতিতে বল করেন। কখনো কখনো তার গতি ছাড়িয়ে যায় ১৫০। এমন একজন পেসারকে সামলাতে তাই সতর্ক না থেকে উপায় নেই কোনো দলের।

আর এই সতর্কতার অংশ হিসেবে দলীয় অনুশীলনে নাহিদ রানার মতো একজন পেসারকে ডেকেছে ভারত। যার নাম গুরনুর ব্রার। উচ্চতা ৬ ফুট ৪ ইঞ্চি। বোলিং অ্যাকশনও অনেকটা নাহিদ রানার মতোই। পাঞ্চাবের এই দ্রুত গতির বোলারকে অনুশীলনে খেলেই নাহিদ রানার গতি সামলানোর কৌশল রপ্ত করছে রোহিত-কোহলিরা।

এর আগে, ১৯ সেপ্টেম্বর চেন্নাই টেস্ট সামনে রেখে মেহেদী হাসান মিরাজের ঘূর্ণি সামাল দিতে অনুশীলনে মুম্বাইয়ের স্পিনার হিমাংশু সিংকে ডেকেছিল ভারত। হিমাংশুর বোলিং অ্যাকশন অনেকটাই ভারতের অফ স্পিনার রবিচন্দ্রন অশ্বিনের মতো। মূলত, তাকে খেলেই বাংলাদেশের স্পিন সামলানোর কৌশল রপ্ত করছে ভারত।