ফ্রিডম বাংলা নিউজ

সোমবার, জুলাই ১, ২০২৪ |

EN

ইসরাইল হিজবুল্লাহর সঙ্গে যুদ্ধে জড়ালে প্রস্তুত লেবাননের ফিলিস্তিনিরা

বিশ্ব বাংলা ডেস্ক | আপডেট: শুক্রবার, জুন ২৮, ২০২৪

ইসরাইল হিজবুল্লাহর সঙ্গে যুদ্ধে জড়ালে প্রস্তুত লেবাননের ফিলিস্তিনিরা
ফিলিস্তিনের ওপর ইসরাইলের অন্যায় যুদ্ধ দেখে তাদের হয়ে লড়ছে লেবাননের সশস্ত্র সংগঠন হিজবুল্লাহ। যার জন্য এবার হিজবুল্লাহর বিরুদ্ধেই যুদ্ধে যাওয়ার পরিকল্পনা করছে ইসরাইল ও পশ্চিমারা। আর এক্ষেত্রে হিজবুল্লাহর হয়ে ইসরাইলের সঙ্গে যুদ্ধ করতে প্রস্তুত লেবাননের শরণার্থী শিবিরে অবস্থিত ফিলিস্তিনিরা। খবর আল জাজিরার।

লেবাননের বৈরুতে শরণার্থী শিবিরে অবস্থিতি ফিলিস্তিনিরা গাজায় ইসরাইলের আক্রমণকে ক্ষোভের সঙ্গে দেখছে। কেননা, ইসরাইলের কারণেই নিজ দেশ ছেড়ে লেবাননে শরণার্থী হয়ে আশ্রয় নিতে হচ্ছে তাদের। আর এখন নতুন করে ইসরাইল যদি হিজবুল্লাহর বিরুদ্ধে লেবাননের শরণার্থী শিবিরে আক্রমণ চালায় তাহলে তাদেরও যুদ্ধে জড়ানো ছাড়া আর কোনো উপায় থাকবে না। 

তাদের দাবি, গাজায় যদি যুদ্ধবিরতি দেওয়া হয়। এবং ইসরাইল যদি সেখানে বসবাসকারী মানুষের ওপর বোমাবর্ষণ না করে তাহলে তারাও আর ইসরাইলের সঙ্গে সংঘাতে জড়াবে না।

এর আগে, গত ৭ অক্টোবর গাজায় হামলার জেরে ইসরাইলি সম্প্রদায় ও তাদের সামরিক ঘাটিতে হামাস একটি ভয়াবহ হামলা চালিয়েছে। যেখানে ১ হাজার ১৩৯ জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। যা ইসরাইলের বিরুদ্ধে যুদ্ধে জড়ানোর ব্যাপারে তাদের সাহসী করে তুলেছে।

এ ব্যাপারে লেবাননের বৈরুতে অবস্থিত শাতিলা ক্যাম্পে থাকা পপুলার ফ্রন্ট ফর দ্য লিবারেশন অফ প্যালেস্টাইনের জেনারেল কমান্ড এর সদস্য আহেদ মাহার বলেছেন, তারা ইসরাইলের বিরুদ্ধে হিজবুল্লাহকে সমর্থন করে লড়াই করতে প্রস্তুত। লড়াই করতে ভয় পায় না তারা। কিন্তু তাদের ভয় তাদের পরিবার এবং বেসামরিক নাগরিকদের জন্য। যা নিয়ে তাদের এখন উদ্বেগ, ইসরাইল ইচ্ছাকৃতভাবে লেবাননের ঘনবসতিপূর্ণ আবাসিক এলাকাগুলিকে লক্ষ্যবস্তু করতে পারে। কারণ ফিলিস্তিনি শিবির এখানে, যেখানে কিনা কয়েক হাজার মানুষ একসঙ্গে বাস করছে।

এ বিষয়য়ে মাহার বলেন, ‘ইসরায়েলি সেনাবাহিনীর কোনো নৈতিকতা নেই। তারা মানবাধিকার মেনে চলে না বা শিশুদের অধিকার বিবেচনা করে না। ইসরাইলি সেনাবাহিনী কেবল প্রতিশোধের দ্বারা চালিত।’

উল্লেখ্য, প্রায় আড়াই লাখ ফিলিস্তিনি লেবাননের ১২টি শরণার্থী শিবিরে বাস করছেন।