ফ্রিডম বাংলা নিউজ

মঙ্গলবার, জুলাই ২, ২০২৪ |

EN

হিজবুল্লাহর সঙ্গে সম্পর্ক স্থাপন করবে আরব লীগ!

বিশ্ব বাংলা ডেস্ক | আপডেট: রবিবার, জুন ৩০, ২০২৪

হিজবুল্লাহর সঙ্গে সম্পর্ক স্থাপন করবে আরব লীগ!
লেবাননের সশস্ত্র গোষ্ঠি হিজবুল্লাহকে সন্ত্রাসবাদের ‘কালো তালিকা’ থেকে বাদ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে আরব লীগ। শনিবার সংস্থাটির সহকারী মহাসচিব হোসাম জাকি বলেছেন, ‘হিজবুল্লাহকে আর সন্ত্রাসী সংগঠন হিসেবে চিহ্নিত না করার সিদ্ধান্ত নিয়েছে সদস্য রাষ্ট্রগুলো।’

একইসঙ্গে আরব লীগ লেবাননের সশস্ত্র গোষ্ঠির সঙ্গে সম্পর্ক স্থাপন করার সিদ্ধান্ত নিয়েছে বলেও জানান তিনি।

আরব লীগ এর আগে ২০১৬ সালের মার্চে হিজবুল্লাহকে ‘সন্ত্রাসী সংগঠন’ হিসেবে অভিহিত করেছিল। সংস্থাটি তখন বলেছিল, সশস্ত্র গোষ্ঠিটি মধ্যপ্রাচ্যে ‘উগ্রবাদ ও সাম্প্রদায়িক বিভাজন’ ছড়াচ্ছে এবং বিভিন্ন দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করছে।

তবে লেবানন ও ইরাকের পক্ষ থেকে প্রতিবাদ জানানোর পর এবার হিজবুল্লাহর বিরুদ্ধে আরোপিত সেই নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিল আরব লীগ।

শুক্রবার লেবাননের গণমাধ্যমগুলো জানায়, হোসাম জাকি ওই দিন রাজধানী বৈরুতে হিজবুল্লাহর সংসদীয় ব্লকের প্রধান মুহাম্মাদ রা’দের সঙ্গে বৈঠক করেন। এটি ছিল এক দশকেরও বেশি সময়ের মধ্যে হিজবুল্লাহর সঙ্গে আরব লীগের প্রথম কোনো সরাসরি সাক্ষাৎ।

হিজবুল্লাহ হলো লেবাননের শিয়া মুসলমানদের প্রতিনিধিত্বকারী প্রধান দুটি রাজনৈতিক দলের একটি। ২০০০ ও ২০০৬ সালে দক্ষিণ লেবাননে ইসরাইলি আগ্রাসনের বিরুদ্ধে যুদ্ধ করেছে হিজবুল্লাহ। দুটি যুদ্ধেই ইসরাইলকে পিছু হটতে বাধ্য করে সশস্ত্র গোষ্ঠিটি। সূত্র: মেহের নিউজ