ফ্রিডম বাংলা নিউজ

মঙ্গলবার, জুলাই ২, ২০২৪ |

EN

আরও বিপজ্জনক ঝড়ে রূপ নিচ্ছে ‘হারিকেন বেরিল’

বিশ্ব বাংলা ডেস্ক | আপডেট: রবিবার, জুন ৩০, ২০২৪

আরও বিপজ্জনক ঝড়ে রূপ নিচ্ছে ‘হারিকেন বেরিল’
চলতি মৌসুমে দ্বিতীয় ঝড় ‘হারিকেন বেরিল’ আরও শক্তিশালী রূপ নিয়েছে ক্যারিবিয়ানের দক্ষিণ পূর্বাঞ্চলের বেশিরভাগ এলাকায়। রোববার (৩০ জুন)  ইউএস ন্যাশনাল হারিকেন সেন্টারের (এনএইচসি) বরাতে বার্তাসংস্থা অ্যাসোসিয়েটেড প্রেস (এপি) জানিয়েছে, ঝড়টি ক্যাটাগরি-৪ বিপজ্জনক হারিকেনে রূপ নিতে পারে। এর আগে বলা হয়েছিল ঝড়টি ক্যাটাগরি-৩ বিপজ্জনক হারিকেনে রূপ নিতে পারে। 

এ সময় ঘণ্টায় এর বাতাসের গতিবেগ থাকতে পারে ১৭৯ কিলোমিটার। ঝড়টি বর্তমানে বারবাডোস উপকূল থেকে প্রায় ৮৫০ কিলোমিটার পূর্বে আটলান্টিক মহাসাগরে অবস্থান করছে। যার কারণে  সতর্কাবস্থা জারি করা হয়েছে অঞ্চলটিতে। দেশটির আবহাওয়া অফিসের বার্তায় সতর্ককরে বলা হয়েছে- হারিকেনটি দ্রুত একটি বড় ঝড়ে পরিণত হবে। 

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, রোববার (৩০ জুন, স্থানীয় সময়) ক্যারিবিয়ানের দক্ষিণ–পূর্বাঞ্চলের বেশির ভাগ এলাকায় আঘাত হানতে পারে ঝড়টি। এই অঞ্চলে হারিকেন মৌসুম সাধারণত ১ জুনে শুরু হয়ে ৩০ নভেম্বর পর্যন্ত চলে। আটলান্টিক মহাসাগর অঞ্চলে হারিকেন মৌসুমের শুরুতে এটি দ্বিতীয় শক্তিশালী ঝড় হতে যাচ্ছে।  এর আগে প্রথম গ্রীষ্মমণ্ডলীয় ঝড় আলবার্টোর আঘাতে চারজনের মৃত্যু হয়। 

আগামীকাল সোমবার (১ জুলাই) সকালে উইন্ডওয়ার্ড দ্বীপপুঞ্জে ‘বড় ধরনের বিপজ্জনক ঝড়’ হয়ে আসবে বলে পূর্বাভাসে বলা হচ্ছে।

বিবিসির প্রতিবেদনে জানানো হয়েছে, ভয়াবহ ঝড় আঘাত হানার আশঙ্কায় বার্বাডোজের রাজধানী ব্রিজটাউনের গ্যাস স্টেশনগুলোয় সারিবদ্ধভাবে গাড়ি দাঁড়িয়ে থাকতে দেখা গেছে। এ ছাড়া সুপার মার্কেট এবং মুদিদোকানে খাবার, পানি ও অন্যান্য সামগ্রী কেনার জন্য মানুষের ভিড় লক্ষ করা গেছে। 

কলোরাডো স্টেট ইউনিভার্সিটির হারিকেন গবেষক ফিলিপ ক্লটজবাচের মতে, বেরিল রোববার সকালেই ক্যাটাগরি-৩ হারিকেনে শক্তিশালী হয়েছে। 

হারিকেন এবং ঝড়ের জলোচ্ছ্বাস বিশেষজ্ঞ মাইকেল লোরি বলেছেন, ১৯৫৭ সালে অড্রে এবং ১৯৬৬ সালে আলমার পরে বেরিল এখন আটলান্টিকে জুনে রেকর্ড করা হারিকেন।