ফ্রিডম বাংলা নিউজ

সোমবার, জুলাই ১, ২০২৪ |

EN

দুরন্ত সাউথ আফ্রিকাকে উড়িয়ে দিলো নেদারল্যান্ডস

স্পোর্টস ডেস্ক | আপডেট: বুধবার, অক্টোবর ১৮, ২০২৩

দুরন্ত সাউথ আফ্রিকাকে উড়িয়ে দিলো নেদারল্যান্ডস
ক্রিকেট জগতে চোকার্স নামে প্রচলিত দক্ষিণ আফ্রিকা। নিজেদের ছদ্মনামের সার্থকতা আরও একবার প্রমাণ করলো তারা। দাপুটে শুরুর পর পঁচা শামুকে পা কাটলো প্রোটিয়াদের। বিশ্বকাপে দাপুটে শুরুর মাধ্যমে উড়তে থাকা প্রোটিয়াদের মাটিতে নামালো নেদারল্যান্ডস। দক্ষিণ আফ্রিকাকে ৩৮ রানে হারিয়ে বিশ্বকাপে প্রথম জয় তুলে নিল ডাচরা।

বৃষ্টিবিঘ্নিত দিনে নেদারল্যান্ডসের দেওয়া ২৪৬ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ২০৭ রান তুলতেই থেমে যায় প্রোটিয়াদের ইনিংসের চাকা। আপাতদৃষ্টিতে দেখা সহজ লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরুতেই হোঁচট খায় প্রোটিয়ারা। দলীয় ৮৯ রানেই তারা হারায় পাঁচ টপ অর্ডারকে। ব্যর্থতার খাতায় নাম তুলে একে একে মাঠ ছাড়েন টেম্বা বাভুমা, কুইন্টন ডি কক, রসি ভ্যান ডার ডুসেন, এইডেন মারক্রাম ও এনরিক ক্লসেন।

উইকেটের একপ্রান্তে যখন চলছিল আসা যাওয়ার খেলা, অন্যপ্রান্ত শক্তহাতে আগলে ধরে লড়াই চালিয়ে যাচ্ছিলেন ডেভিড মিলার। ৫২ বলে ৪৩ করে মিলারের বিদায়ের পর মূলত জয়ের আশা উবে যায় প্রোটিয়াদের।

প্রদীপ নিভে যাওয়ার আগে যেমনটি করে শেষ বারের মতো আলো ছড়ায়, ঠিক সেভাবেই শেষদিকে দক্ষিণ আফ্রিকার জয়ের স্বপ্নটা বাঁচিয়ে রাখেন কেশভ মহারাজ। কিন্তু উইকেটের অপরপ্রান্ত থেকে সাড়া না মেলায় সেই লক্ষ্যটা পূরণ করা সম্ভব হয়নি। দুই বল আগে থাকতেই অলআউট হয়ে যায় প্রোটিয়ারা।

এর আগে ধর্মশালায় বৃষ্টির কারণে ম্যাচের দৈর্ঘ্য কমিয়ে আনা হয়। টসে হেরে ব্যাট করতে নেমে শুরুতেই টপ অর্ডারের ৪ উইকেট হারিয়ে ফেলেছিল নেদারল্যান্ডস। এতে বৃষ্টিবিঘ্নিত ম্যাচে অল্পতেই গুঁটিয়ে যাওয়ার শঙ্কায় পড়েছিল ডাচরা।

কিন্তু অধিনায়ক স্কট এডওয়ার্ডসের ব্যাটে ঘুরে দাঁড়ায় তারা। তার হার না মানা ৭৮ রানের ইনিংসের সঙ্গে শেষ দিকে রোলেফ ভ্যান ডার মারউই ও আরয়ান দত্তর ক্যামিও ইনিংসে ভর করে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৮ উইকেটের খরচায় ২৪৫ রানের লড়াকু সংগ্রহ দাঁড় করায় ডাচরা।