ফ্রিডম বাংলা নিউজ

রবিবার, জুন ১৬, ২০২৪ |

EN

আজই আমার শেষ অফিস, ওমরাহ করে দেশে ফিরব: নওয়াজ

বিশ্ব বাংলা ডেস্ক | আপডেট: শনিবার, অক্টোবর ৭, ২০২৩

আজই আমার শেষ অফিস, ওমরাহ করে দেশে ফিরব: নওয়াজ

দুবাই থেকে পাকিস্তান ফিরব: নওয়াজ ছবি; সংগৃহীত

লন্ডনে পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ সাংবাদিকদের বললেন, আজই আমার শেষ অফিস। এর পর ওমরাহ শেষ করে দুবাই থেকে পাকিস্তানে ফিরব। 

শুক্রবার লন্ডনের স্ট্যানহোপ হাউসে সাংবাদিকদের কাছে এ কথা বলেন তিনি। খবর জিও নিউজের।

তিনি বলেন, পাকিস্তান তেহরিক-ইন-ইনসাফের (পিটিআই) কিছু সমর্থক চার বছরে বিভিন্ন সময়ে তার বিরুদ্ধে বিক্ষোভ করেছেন। কিন্তু তারা কোনো কিছু অর্জনে ব্যর্থ হয়েছেন। এর মধ্য দিয়ে শুধু পাকিস্তানের খারাপ ইমেজ তৈরি করেছেন। আগামী দুই সপ্তাহের মধ্যে তিনি পাকিস্তান ফিরবেন। তাই শুক্রবার সাংবাদিকদের ডেকে নেন তার অফিসে। তাদের জানিয়ে দেন— এটিই ছিল স্ট্যানহোপ হাউসে তার শেষ অফিস।

চার বছরে তার লন্ডনে নির্বাসন নিয়ে যেসব রিপোর্ট ও তথ্য প্রকাশ করেছেন, সে জন্য সব সাংবদিককে ধন্যবাদ জানান নওয়াজ।

২০১৯ সালের নভেম্বরে তিনি লন্ডনে যান। তার পর থেকে সেখানেই স্বেচ্ছানির্বাসনে দিন কাটাচ্ছেন। 

নওয়াজ শরিফ বলেন, এটিই ছিল লন্ডনে তার শেষ জুমা। আগামী শুক্রবারের আগে তিনি সৌদি আরবের উদ্দেশে লন্ডন ছাড়বেন। এর পর সেখানে এক সপ্তাহ সময় কাটাবেন। পরিবারের সদস্যদের সঙ্গে পালন করবেন ওমরাহ। তার পর যাবেন দুবাই। সেখান থেকে ফিরবেন পাকিস্তানে।

হাইড পার্কের কাছে নওয়াজের এই অফিসটির ব্যবস্থা করেছিলেন তার ছেলে হাসান নওয়াজ শরিফ। এখান থেকেই তিনি তার প্রপার্টির ব্যবসা করতেন। সেখান থেকেই প্রায় চার বছর ধরে দলের বিভিন্ন গুরুত্বপূর্ণ কাজ সম্পন্ন করেছেন নওয়াজ শরিফ। তিনি বলেন, যে কোনো সমাজের জন্য সাংবাদিকরা অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। সাংবাদিকদের মতামতের ওপর জনগণ মত দেন। 

তিনি বলেন, সাংবাদিকদের উচিত— গীবত ও অপবাদ থেকে দূরে থাকা। সমালোচনা হওয়া উচিত সংস্কারের জন্য, ব্যক্তিগত সুবিধার জন্য নয়।

তিনবারের সাবেক এই প্রধানমন্ত্রী কিছু মিডিয়ার দিকে ইঙ্গিত করে বলেন, তারা মিথ্যা ও মানহানিকর তথ্য প্রচার করেছে তার বিরুদ্ধে। কয়েক বছরে তাদের এই কাজের মাধ্যমে তারা সব রকম রীতিনীতি এবং সাংবাদিকতার আদর্শকে লঙ্ঘন করেছেন। এ সময় তিনি পিটিআই সমর্থকদের বাজে ভাষা ব্যবহার, তাকে হয়রানি এবং লন্ডনের রাস্তায় গুণ্ডাগিরি করার সমালোচনা করেন। তিনি আরও বলেন, সাবেক তথ্যমন্ত্রী মরিয়ম আওরঙ্গজেব এবং পিএমএলএনের অন্য নারীদের লন্ডনে ঘেরাও করা হয়েছিল, তাদের পিটিআই সমর্থকরা অবমাননা করেছে। এর মধ্য দিয়ে তারা তাদের নোংরা দিক প্রকাশ করেছে। এর মধ্য দিয়ে গত চার বছরে কি অর্জন করেছে তারা? কিছুই না।

এর আগে বুধবার তার ছোটভাই ও দলের প্রেসিডেন্ট শেহবাজ শরিফ বলেন, নওয়াজ শরিফ কারও বিরুদ্ধে প্রতিশোধ নেওয়ার জন্য ফিরছেন না। তিনি দেশের অগ্রগতিকে আরও সামনে এগিয়ে নিতে চান। আগামী ২১ অক্টোবর দেশে ফেরার কথা রয়েছে নওয়াজ শরিফের। এর মধ্য দিয়ে তার স্বেচ্ছানির্বাসনের ইতি ঘটবে।