ফ্রিডম বাংলা নিউজ

শুক্রবার, জুলাই ৫, ২০২৪ |

EN

এশিয়া কাপ জিততে পারে বাংলাদেশ: পাকিস্তানের সাবেক ক্রিকেট কিংবদন্তি

স্পোর্টস ডেস্ক | আপডেট: বুধবার, সেপ্টেম্বর ৬, ২০২৩

এশিয়া কাপ জিততে পারে বাংলাদেশ: পাকিস্তানের সাবেক ক্রিকেট কিংবদন্তি
শ্রীলংকার কাছে হেরে এবারও ছিটকে পড়ার শঙ্কায় ছিল বাংলাদেশ। তবে আফগানিস্তানের বিপক্ষে পাওয়া দাপুটে জয়ে টাইগাররা এক জয় নিয়েই নিশ্চিত করেছে সুপার ফোর, যেখানে শ্রীলংকা কোনো ম্যাচ না হারলেও বাদ পড়ার ঝুঁকি ছিল। 

বাংলাদেশের এক জয়েই যেন বদলে গেছে পুরো দৃশ্যপট। টাইগারদের এখন অনেকেই দেখছেন এশিয়া কাপ জয়ের দাবিদার হিসেবে।

সাধারণ সমর্থকদের পাশাপাশি পাকিস্তানের সাবেক কিংবদন্তি ক্রিকেটার মহসিন খানও মনে করেন, এশিয়া কাপ জিততে পারে বাংলাদেশ। এ ছাড়া দুই চিরপ্রতিদ্বন্দ্বী এবং এশিয়ান জায়ান্ট ভারত ও পাকিস্তানেরও এশিয়া কাপ জয়ের সম্ভাবনা দেখছেন তিনি। 

আফগানদের বিপক্ষে বাংলাদেশের ম্যাচ ছিল লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে। সুপার ফোরে টাইগারদের প্রথম ম্যাচ পাকিস্তানের বিপক্ষে, সেই ম্যাচও লাহোরে। এই ভেন্যুর পিচ সাধারণত ব্যাটিংবান্ধব হয়। সে অনুযায়ী শান্ত-মিরাজরা উইকেট থেকে যথার্থ ফায়দা আদায় করতে পেরেছেন, মনে করেন মহসিন।

তিনি বলেন, দেখুন— গাদ্দাফি স্টেডিয়াম পারফেক্ট ব্যাটিং পিচ তা হয়তো সবারই জানা৷ তবে সেই পিচের ফায়দা কীভাবে নিতে হয় তা করে দেখিয়েছে বাংলাদেশ। মেহেদী হাসান মিরাজ ও নাজমুল হোসেন শান্ত চমৎকার দুটি সেঞ্চুরি করেছেন। কী দুর্দান্ত খেলেছেন তারা। শেষ দিকে সাকিবও দারুণ একটা ক্যামিও খেলেছেন। এমন পিচের ফায়দা কেমন করে নিতে হয়, তাই করে দেখালেন বাংলাদেশের ব্যাটাররা।

শ্রীলংকার কাছে বাংলাদেশ কীভাবে একপেশেভাবে হেরে গেল, মহসিন তা ভেবেই পাচ্ছেন না। তার ধারণা, বাংলাদেশ লংকানদের হালকাভাবে নেওয়ার ফল ভোগ করেছে। পাকিস্তানের সাবেক এই ক্রিকেটারের ভাষায়— আমার মনে হয় শ্রীলংকার বিপক্ষে ম্যাচে আশ্চর্যজনকভাবে হেরেছিল বাংলাদেশ। তারা হয়তো আশাও করেনি লংকানদের বিপক্ষে তারা হারবে৷ আমার মনে হয় লংকানদের বিপক্ষে হারার পর ধাক্কা খেয়েছিল বাংলাদেশ। হয়তো তারা ম্যাচের পর ভেবেছিল— শ্রীলংকাকে হালকা করে দেখেছিলাম, কিন্তু ওরা তো ভালোভাবে খেলল।

পাকিস্তানের পর দ্বিতীয় দল হিসেবে এশিয়া কাপের সুপার ফোর নিশ্চিত করে বাংলাদেশ। তৃতীয় দল হিসেবে এশিয়া কাপের শেষ চারে উঠে ভারত। মহসিন মনে করেন, এই তিন দল থেকেই একটি দল জিতবে এবারের এশিয়া কাপের শিরোপা।

তিনি বলেন, আমি টুর্নামেন্টে তিনটা দলকেই ফেভারিট মানি৷ পাকিস্তান, ভারত আর বাংলাদেশ। এই তিন দলের যে কোনো একদল চ্যাম্পিয়ন হবে বলে মনে করি৷ বাংলাদেশকে ছোট করে দেখা মানেই ভুল৷ বাংলাদেশের ফাস্ট বোলিং ইউনিটটা দেখুন— কী দারুণ। এমনকি ফিল্ডিয়েও বাংলাদেশের শতভাগ নিবেদন দেখা গেছে৷ দেখুন— আফগানিস্তান ভয়ানক দল, তবু বাংলাদেশ তাদের পাত্তাই দেয়নি।