ফ্রিডম বাংলা নিউজ

শুক্রবার, জুলাই ৫, ২০২৪ |

EN

কোহলিকে ‘বলির পাঁঠা’ বানানো হচ্ছে

স্পোর্টস ডেস্ক | আপডেট: বৃহস্পতিবার, আগস্ট ২৪, ২০২৩

কোহলিকে ‘বলির পাঁঠা’ বানানো হচ্ছে

বিরাট কোহলি

৫ অক্টোবর ভারতে শুরু হবে আইসিসি বিশ্বকাপ। টুর্নামেন্টের হট ফেভারিট ভাবা হয় বিরাট কোহলি-রোহিত শর্মা-জাসপ্রিত বুমরাহদের দলকে।

ভারত ২০১১ সালের বিশ্বকাপের আয়োজক ছিল। সেই আসরে মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে শিরোপা জিতে নেয়। এরপর গত এক যুগে আইসিসির কোনো ইভেন্টে শিরোপা জিততে পারেনি ভারত। 

১২ বছরের শিরোপা জয়ের খরা এবার কাটাতে চায় ভারত। বিশ্বকাপের ঠিক আগে মধুর সমস্যায় পড়েছে ভারতীয় ক্রিকেট দল। চার নম্বর পজিশনে কে ব্যাট করবে? তা নিয়ে ঘরে-বাইরে ব্যাপক আলোচনা হচ্ছে। 

ভারতীয় সাবেক তারকা ক্রিকেটার ও সাবেক প্রধান কোচ রবি শাস্ত্রী বলেছেন, চার নম্বর পজিশনে বিরাট কোহলিকে খেলানো যেতে পারে। সে তিন নম্বর পজিশনে ব্যাট করে। তাকে তিনের পরিবর্তে চারে নামিয়ে দিলে সমস্যা হওয়ার কথা নয়! 

রবি শাস্ত্রীর এই যুক্তিতে একমত নন ভারতীয় সাবেক তারকা ক্রিকেটার ও বর্তমান ধারাভাষ্যকার সঞ্জয় মাঞ্জেকার। তিনি বলেছেন, বিরাট কোহলিকে বলির পাঁঠা বানানো ঠিক হবে না। 

২০০৭ সালের বিশ্বকাপে চার নম্বর পজিশনে খেলানো হয় ওপেনার শচীন টেন্ডুলকারকে। সৌরভ গাঙ্গুলীর সঙ্গে ওপেনিংয়ে বেশ কিছু রেকর্ড রয়েছে ওপেনার শচীনের; কিন্তু সেই বিশ্বকাপে শচীনকে চার নম্বর পজিশনে ব্যাটিংয়ে নামিয়ে দেওয়া হয়। তখন হিতে বিপরীত হয়েছে। ওপেনিংয়ের পরিবর্তে চারে ব্যাটিংয়ে নেমে এক ম্যাচে শূন্য আর আরেক ম্যাচে ৭ রান করে আউট হন শচীন। বিশ্বকাপের সেই আসরে প্রত্যাশিত পারফরম্যান্স করতে পারেনি ভারত।

সঞ্জয় বলেন, ‘চার নম্বর পজিশনের জন্য ইশান কিশান, বিরাট কোহলির মতো অন্যান্য বিকল্পগুলোর বিষয়ে কথা চাইলেই বলা যায়। কিন্তু তাদের হঠাৎ করে এ জায়গায় ব্যাটিংয়ে নামিয়ে দেওয়া মানে ‘বলির পাঁঠা’ বানানো। তারা চার নম্বর পজিশনে ব্যাট করলে সব সমস্যার সমাধান হয়ে যাবে না। 

সূত্র: নিউজ ১৮