ফ্রিডম বাংলা নিউজ

শুক্রবার, জুলাই ৫, ২০২৪ |

EN

নতুন চ্যাম্পিয়নের অপেক্ষায় নারী বিশ্বকাপ, রবিবার ফাইনাল

স্পোর্টস ডেস্ক | আপডেট: রবিবার, আগস্ট ২০, ২০২৩

নতুন চ্যাম্পিয়নের অপেক্ষায় নারী বিশ্বকাপ, রবিবার ফাইনাল
নতুন চ্যাম্পিয়নকে বরণ করে নিতে রবিবার হাই ভোল্টেজ ফাইনালে মুখোমুখি হবে ইংল্যান্ড ও স্পেন। সিডনিতে বাংলাদেশ সময় বিকেল ৪টায় শুরু হবে ফাইনাল ম্যাচটি। অন্যতম স্বাগতিক দেশ অস্ট্রেলিয়াকে ২-০ গোলে হারিয়ে তৃতীয় হয়েছে সুইডেন। 

নারী বিশ্বকাপ ফুটবলে প্রথম ফাইনালে উঠেছে ইংল্যান্ড ও স্পেন। ইংল্যান্ড এরআগে দুইবার সেমিফাইনালে খেললেও, এবারই প্রথম ফাইনালে ওঠেছে। 

সেমিফাইনালে অস্ট্রেলিয়াকে তাদের মাটিতেই ৩-১ গোলে হারিয়ে, ফাইনালের স্বপ্ন পূরন করে কোচ সারিনা উইগমানের দল। পুরো আসরেই দারুন ফুটবল খেলেছে ইংল্যান্ড।

গ্রুপে টানা তিন জয়ের পর, দ্বিতীয় রাউন্ডে অবশ্য নাইজেরিয়ার বিপক্ষে কঠিন লড়াই করে, গোলশূণ্য ম্যাচে টাইব্রেকারে ৪-২ গোলে জিতে, উঠেছে কোয়াটার ফাইনালে। সেখানে কলাম্বিয়াকে হারিয়েছে ২-১ ব্যবধানে। 

অন্যদিকে স্পেনও প্রথমবার উঠেছে ফাইনালে। এর আগে দেশটি সেমিফাইনালেও উঠতে পারেনি। গ্রুপ পর্বে রার্নাসআপ হয়ে দ্বিতীয় রাউন্ডে সুইজারল্যান্ডকে ৫-১ এবং শেষ আটের লড়াইয়ে নেদারল্যান্ডসকে ২-১ এ হারিয়েছে। সেমিফাইনালে শক্তশালী সুইডেনকে ২-১ গোলে হারিয়ে নিজেদের ফুটবল ইতিহাস নতুন করে লিখেছেন কোচ জর্জ ভিলদার দল।

বিগত সাফল্যের কারণে ফাইনালে কিছুটা এগিয়ে ইংল্যান্ড। গত বছর ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের সেরা হবার পথে দ্বিতীয় রাউন্ডে এই স্পেনকেই ২-১ গোলে হারিয়েছিলো ইংল্যান্ডের মেয়েরা।