ফ্রিডম বাংলা নিউজ

বৃহস্পতিবার, এপ্রিল ১৮, ২০২৪ |

EN

বিতর্কের ম্যাচে বার্সার কষ্টার্জিত জয়

স্পোর্টস ডেস্ক | আপডেট: সোমবার, মার্চ ১৩, ২০২৩

বিতর্কের ম্যাচে বার্সার কষ্টার্জিত জয়
সম্ভাব্য শিরোপা জয়ী নির্ধারণে এই সপ্তাহকেই ধরে নেওয়া হচ্ছে। তার আগে লা লিগায় কষ্টের জয়ে শীর্ষস্থান আরও সুসংহত করেছে বার্সেলোনা। কষ্টের জয়ে ১-০ গোলে তারা অ্যাথলেতিক ক্লাবকে হারিয়েছে।

৬৫ পয়েন্ট নিয়ে বার্সেলোনা দুইয়ে থাকা রিয়াল মাদ্রিদের চেয়ে ৯ পয়েন্টের ব্যবধান ধরে রেখেছে। রিয়ালের সংগ্রহ সমান ২৫ ম্যাচে ৫৬।

গত সপ্তাহের মতো এই ম্যাচেও যোগানদাতা ও গোলদাতার ভূমিকায় ছিলেন রাফিনহা। ৪৫+১ মিনিটে মিডফিল্ডার সের্হিংয়ো বুসকেৎজের দুর্দান্ত পাসে জাল কাঁপিয়েছেন তিনি। অবশ্য মুহূর্তেই এই ব্রাজিলিয়ানের উল্লাস উবে গিয়েছিল! অফসাইডের পতাকা তুলেছিলেন সহকারী রেফারি। ভার রিভিউর পর দেখা গেছে রাফিনহা অনসাইডেই ছিলেন।  

তবে ভার বিতর্কে কপাল পুড়েছে অ্যাতলেতিক ক্লাবের। পুরো ম্যাচে দুটি শট পোস্টে লাগার পর শেষ দিকে ইনাকি উইলিয়ামসের গোল বাতিল হয়েছে বিতর্কিত হ্যান্ডবল কাণ্ডে। ভার রিভিউর পর বলা হয়েছে বিল্ডআপে সেটি ছিল হ্যান্ডবল!

অবশ্য ম্যাচের ২৪ মিনিটে তাদের এগিয়ে যাওয়ার সুবর্ণ সুযোগ ছিল। ডিফেন্ডার কুন্দে গোলকিপার আন্দ্রে টের স্টেগেনকে ঠিকমতো পাস দিতে পারেননি। অ্যাথলেতিক গোলকিপার অ্যালেক্স বেরেনগুয়ের গোলকিপারের সামনে বল পেয়েও সেটি মেরেছেন লক্ষ্যের বাইরে দিয়ে!

কষ্টের জয়ে বার্সা গোলকিপার টের স্টেগেনের অবদানও কম নয়। বেশ কিছু অসাধারণ সেভ করে ক্লিন শিট ধরে রাখতে ভূমিকা রেখেছেন। প্রথম ৩০ মিনিটে রুখে দিয়েছেন ইনাকি উইলিয়ামসকে। পরের মুহূর্তে তাকে ভাগ্যবান বলতে হবে। রাউল গার্সিয়ার হেড অল্পের জন্য ক্রসবারে গিয়ে লাগে।  

প্রথম গোল হজমের পর দ্বিতীয় মিনিটেও অ্যাথলেতিক ক্লাব লড়াই চালিয়ে গেছে। কিন্তু বার বার হতাশ হতে হয়েছে তাদের। ৭১ মিনিটে প্রতি আক্রমণে বেরেনগুয়ের শট গিয়ে আঘাত করেছে পোস্টে। যোগ করা সময়েও সুযোগ কাজে লাগাতে পারেনি।

তবে ম্যাচের পর ভার নিয়ে প্রশ্ন উঠতেই ক্ষোভ প্রকাশ করেন অ্যাথলেতিক কোচ ফেদেরিকো ভালভারদে। তার কথা, ‘আমি ছবিগুলো দেখেছি কিন্তু বলতে পারছি না। এটাই প্রশ্ন আসলে কোনটা ফুটবল আর কোনটা ফুটবল নয়। আমার মনে হয় ভার এসব ক্ষেত্রে ভয়ানক ভুল ধরার জন্য। বল হাতে লেগেছে কিনা তার জন্য রেফারিকে ডাকা- আমার জানা নেই এটা বিশ্ব ফুটবলের কোনও অংশ কিনা।’