ফ্রিডম বাংলা নিউজ

শুক্রবার, জুলাই ৫, ২০২৪ |

EN

ঘূর্ণি পিচ বানিয়ে আইসিসির শাস্তির মুখে ভারত

স্পোর্টস ডেস্ক | আপডেট: শনিবার, মার্চ ৪, ২০২৩

ঘূর্ণি পিচ বানিয়ে আইসিসির শাস্তির মুখে ভারত
স্পিনিং পিচ করতে গিয়ে নিজেরাই নিজেদের ফাঁদে পড়েছে ভারত। এমন পিচ বানানোর জন্য এবার শাস্তির মুখেও পড়তে হলো তাদের। ভারত-অস্ট্রেলিয়া সিরিজের তৃতীয় টেস্ট মাত্র দুদিন এবং একটি সেশনের মধ্যে শেষ হয়ে গেছে। ইন্দোরের এই পিচকে 'খারাপ' আখ্যা দিয়েছে আইসিসি। সেইসঙ্গে তিনটি ডিমেরিট পয়েন্ট দেওয়া হয়েছে।

আইসিসির নিয়ম অনুযায়ী, পাঁচ বছরের মধ্যে কোনো মাঠের কোটায় যদি পাঁচটি বা তার বেশি ডিমেরিট পয়েন্ট জমা পড়ে, তাহলে ১২ মাস কোনো আন্তর্জাতিক ম্যাচ আয়োজন করতে পারবে না। আইসিসির সিদ্ধান্তের বিরুদ্ধে আবেদনের জন্য ভারতীয় ক্রিকেট বোর্ডকে (বিসিসিআই) অবশ্য ১৪ দিন সময় দেওয়া হয়েছে।

গত বুধবার ইন্দোরে ভারত-অস্ট্রেলিয়ার তৃতীয় টেস্ট শুরু হয়। যা শুক্রবার সকালের মধ্যাহ্নভোজের বিরতি পর্যন্তও গড়ায়নি। প্রথম ঘণ্টা থেকেই পিচে যেভাবে বল ঘুরছিল, তা নিয়ে তুমুল সমালোচনা করেছেন ভারত এবং অস্ট্রেলিয়ার সাবেক ক্রিকেটাররা।

তারইমধ্যে শুক্রবার আইসিসির পক্ষ থেকে একটি বিবৃতিতে জানানো হয়েছে, প্রথম দিন খেলা শুরু থেকেই ইন্দোরের পিচ স্পিনের জন্য সহায়ক ছিল। পুরো ম্যাচে যে ৩১ উইকেট পড়েছে, সেগুলির মধ্যেই ২৬টি নিয়েছেন দু'দলের স্পিনার। মাত্র চারটি উইকেট পেয়েছেন পেসাররা। একটি রানআউট হয়েছে।

বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থার পক্ষ থেকে আরও জানানো হয়েছে, টেস্ট শেষ হয়ে যাওয়ার পর হোলকার স্টেডিয়ামের পিচ নিয়ে ভারতের অধিনায়ক রোহিত শর্মা এবং অস্ট্রেলিয়ার অধিনায়ক স্টিভ স্মিথের সঙ্গে আলোচনা করেন ম্যাচ রেফারি ক্রিস ব্রড।

তিনি বলেছেন, 'পিচটা অত্যন্ত শুকনো ছিল। ব্যাট এবং বলের মধ্যে ভারসাম্য ছিল না। ম্যাচের শুরু থেকে স্পিনারদের সহায়তা করেছে। ম্যাচের পঞ্চম বল পিচে পড়ে ছিটকে উঠেছিল। খুব সামান্য বা কোনোরকম সিম মুভমেন্ট ছাড়াই মাঝেমধ্যেই বল পিচে পড়ে ছিটকে গিয়েছিল। পুরো ম্যাচেই অতিরিক্ত এবং অসমান বাউন্স ছিল।'

আইসিসির জানিয়েছে, ম্যাচ রেফারির রিপোর্টের ভিত্তিতে ইন্দোরের পিচকে ‘খারাপ’ বলে আখ্যা দেওয়া হয়েছে। সেইসঙ্গে তিনটি ডিমেরিট পয়েন্ট যোগ হয়েছে ইন্দোরের কোটায়।