ফ্রিডম বাংলা নিউজ

মঙ্গলবার, জুলাই ৯, ২০২৪ |

EN

হঠাৎ আন্তর্জাতিক ফুটবলকে বিদায় জানালেন রাফায়েল ভারান

স্পোর্টস ডেস্ক | আপডেট: শুক্রবার, ফেব্রুয়ারী ৩, ২০২৩

হঠাৎ আন্তর্জাতিক ফুটবলকে বিদায় জানালেন রাফায়েল ভারান
আন্তর্জাতিক ফুটবলে বুট জোড়া তুলে রাখার সিদ্ধান্ত নিয়েছেন ফ্রান্সের বিশ্বকাপজয়ী সেন্টারব্যাক রাফায়েল ভারান। যখন ক্যারিয়ারের সর্বোচ্চ শিখরে চড়ার সময়, ঠিক এমন সময়েই মাত্র ২৯ বছর বয়সে আন্তর্জাতিক ফুটবলকে বিদায় জানালেন তিনি। তবে এখনই ক্লাব ফুটবল ছাড়ছেন না ইংলিশ জায়ান্ট ম্যানচেস্টার ইউনাইটেডের এই তারকা।

বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) সামাজিক যোগাযোগমাধ্যম ইনস্টাগ্রামে একটি পোস্ট দিয়ে আন্তর্জাতিক ফুটবলকে বিদায়ের ঘোষণা দেন ২০১৮ সালে ফ্রান্সের জার্সিতে বিশ্বকাপ জেতার স্বাদ পাওয়া তারকা এই ফুটবলার।

অবসরের প্রসঙ্গে ভারানে লেখেন, দীর্ঘ প্রায় এক দশক ধরে আমি ফ্রান্সকে প্রতিনিধিত্ব করেছি। যা আমার কাছে খুবই সম্মানের। আমি যতবারই ফ্রান্সের জার্সি পরে মাঠে নেমেছি ততবারই নিজেকে ভাগ্যবান মনে করেছি। যতবারই মাঠে নেমেছি আমি ততবারই আমার সর্বোচ্চটুকু দিয়ে খেলার চেষ্টা করেছি। তবে এই সিদ্ধান্তের কথা আমি কিছুদিন ধরেই ভাবছিলাম যে এটাই সঠিক সময় জাতীয় দল থেকে বিদায় নেওয়ার।

ফরাসিদের জার্সিতে ২০১৩ সালে আন্তর্জাতিক ফুটবলে অভিষেক ভারানের। এরপর ৯৩ ম্যাচে মাঠে নেমে ডিফেন্ডার হয়েও ৫ গোল করেছেন তিনি। ২০১৮ সালে ফ্রান্সকে বিশ্বকাপ জেতাতে রক্ষণভাগে অন্যতম ভরসার নাম ছিলেন সাবেক এই রিয়াল মাদ্রিদ তারকা। দুর্দান্ত পারফর্ম করে বিশ্বকাপের সেরা দলেও জায়গা করে নিয়েছিলেন ভারান।

তবে কাতার বিশ্বকাপের ফাইনালে আর্জেন্টিনার বিপক্ষে টাইব্রেকারে ফ্রান্সের হারার ম্যাচটিই আন্তর্জাতিক ফুটবলে তার শেষ ম্যাচ হয়ে রইল। তবে ২০২০ ইউরোতে ফ্রান্স দলের হয়ে ভালো পারফর্ম করতে পারেননি। আর ফ্রান্সও বিদায় নেয় শেষ ষোলো থেকে। ভারানে ফ্রান্সের হয়ে ২০১৮ সালের বিশ্বকাপ, এবং ২০২০-২১ সালের উয়েফা ন্যাশনস কাপের ট্রফি জিতেছেন। ২০২২ বিশ্বকাপের রানার্স আপ এবং ২০১৬ ইউরোর রানার্সআপ মেডেলও গলায় পরেছেন তিনি।