ফ্রিডম বাংলা নিউজ

শুক্রবার, জুলাই ৫, ২০২৪ |

EN

আম্পায়ারের বিতর্কিত সিদ্ধান্তে বিসিবির অদ্ভুত ব্যাখ্যা, বদলে ফেললো আইসিসির নিয়ম

স্পোর্টস ডেস্ক | আপডেট: রবিবার, জানুয়ারী ১৫, ২০২৩

আম্পায়ারের বিতর্কিত সিদ্ধান্তে বিসিবির অদ্ভুত ব্যাখ্যা, বদলে ফেললো আইসিসির নিয়ম
বিপিএলে প্রতিদিনই নতুন নতুন বিতর্ক তৈরি হচ্ছে। তার বেশিরভাগই আম্পায়ারিং ইস্যু। এবারের বিপিএলে ডিআরএস আনতে পারবে না, তা আগেই জানিয়ে দিয়েছিল বিসিবি। ডিআরএসের বদলে আনা হয়েছে এডিআরএস প্রযুক্তি। কিন্তু মান্ধাতার আমলের এই প্রযুক্তিতে তৈরি হচ্ছে আরও ধোঁয়াশা। ফরচুন বরিশাল-কুমিল্লা ভিক্টোরিয়ান্স ম্যাচে জাকের আলি অনিকের আউট নিয়ে সমালোচনার মধ্যে বিসিবি এডিআরএস নিয়ে জানাল অদ্ভুত ব্যাখ্যা। যেন বিপিএলের জন্য আইসিসির নিয়মই বদলে ফেলল বিসিবি!

শনিবার বরিশালের বিপক্ষে রান তাড়ায় ম্যাচের গুরুত্বপূর্ণ ধাপে ব্যাট করছিলেন জাকের আলি অনিক। তাকে দেওয়া এলবিডব্লিউর সিদ্ধান্ত নিয়েই তৈরি হয় বিতর্ক। ইফতেখার আহমেদের অ্যারাউন্ড দ্য উইকেটে এসে করা বলে তাকে মাঠের আম্পায়ার এলবিডব্লিউর আউট দিলে তিনি রিভিউতে যান। টিভি রিপ্লেতে স্পষ্ট দেখা যায়, বলের প্রায় পুরোটাই পিচ করেছে লেগ স্টাম্পের বাইরে। বড় পর্দায় তা দেখার পর জাকের বেঁচে যাওয়ার স্বস্তি পেয়েছিলেন। কিন্তু সবাইকে অবাক করে দিয়ে মাঠের আম্পায়ারের সিদ্ধান্ত বহাল রাখেন টিভি আম্পায়ার তানভির আহমেদ, হতভম্ব হয়ে মাঠ ছাড়েন জাকের। ম্যাচ শেষে কুমিল্লার কোচ মোহাম্মদ সালাউদ্দিনও এই সিদ্ধান্তে চরম হতাশার কথা জানান।

এ ব্যাপারে কুমিল্লার কোচ মোহাম্মদ সালাহউদ্দিন বলেন, 'এ মুহূর্তে আমি আসলে কিছু বলতে পারব না। এক-দুইটি সিদ্ধান্তে আপনি ম্যাচটা হেরে যাবেন। সিদ্ধান্তগুলো আরেকটু চিন্তা-ভাবনা করে দিলে ভালো হয়। খালি চোখে যেটা আমরা দেখছি নটআউট, সেটা থার্ড আম্পায়ার আউট দিয়ে দিচ্ছে। এ নিয়ে আমরা লিখিত দেব বা প্রতিবাদ করব, সেটা করেও তো লাভ নেই। আসলে আমাদের হাত পা বাঁধা।'

আইসিসির নিয়ম অনুযায়ী, পিচিং জোন দেখার প্রযুক্তিতে বলের ৫০ শতাংশের বেশি লেগ স্টাম্পের বাইরে পিচড করলে তা পিচড আউটসাইড লেগ হিসেবে গণ্য হয়। জাকেরের আউটের বেলায় বলের ৯৯ শতাংশই লেগ স্টাম্পের বাইরে ছিল। আইসিসির নিয়মে তাই কোনভাবেই আউট হন না জাকের।

কিন্তু অদ্ভুত ব্যাখ্যায় থার্ড আম্পায়ারের আউটের বৈধতা দিয়েছে বিসিবি। সংবাদ বিজ্ঞপ্তিতে বিসিবি থেকে জানানো হয়, টুর্নামেন্টের প্লেয়িং কন্ডিশন অনুযায়ী, বলের যেকোনো হালকা অংশও পিচিং জোনে থাকলে তা পিচড ইন লাইন হিসেবে গণ্য করা হবে। টিভি আম্পায়ার এই নিয়মের কারণেই মাঠের আম্পায়ারের দেওয়া জাকের আলির আউট বহাল রাখেন। এক্ষেত্রে মাঠের আম্পায়ার নট আউট দিলেও সিদ্ধান্ত বদলে আউট হয়ে যেত। 

অর্থাৎ বিসিবির পরিচালনা করা এডিআরএসের নিয়মের সঙ্গে আইসিসির ডিআরএস নিয়মে আছে বড় ধরনের ভিন্নতা। যদিও বিষয়টি নিয়ে ব্যাপকভাবে সমালোচনা শুরু হয়েছে। সামাজিক যোগাযোগমাধ্যমেও চলছে আলোচনা।