ফ্রিডম বাংলা নিউজ

শুক্রবার, জুলাই ৫, ২০২৪ |

EN

যে কারণে শানাকাকে ‘ম্যানক্যাডিং’ করলেন না রোহিত

স্পোর্টস ডেস্ক | আপডেট: বুধবার, জানুয়ারী ১১, ২০২৩

যে কারণে শানাকাকে ‘ম্যানক্যাডিং’ করলেন না রোহিত
ম্যানক্যাডিংকে একটা সময় ক্রিকেটের চেতনা বিরোধী ধরা হলেও ক্রিকেটীয় আইনে এখন সেটা ফেয়ার প্লে। তার পরেও শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম ওয়ানডেতে লঙ্কান অধিনায়ক দাশুন শানাকাকে ম্যানক্যাডিং করলেন না ভারতের অধিনায়ক রোহিত শর্মা।

তখন লঙ্কান ইনিংসের আর তিন বল বাকি। তাদের জয়ের জন্য সেই তিন বলেই প্রয়োজন ছিল ৮৩ রান। তবে শানাকা নন স্ট্রাইকে ৯৮ রানে দাঁড়িয়ে ছিলেন সেঞ্চুরির অপেক্ষায়।। স্ট্রাইকে ছিলেন রাজিথা। সামি তখন বল করতে আসলে ক্রিজ ছেড়ে বের হয়ে যান শানাকা। সুযোগ বুঝে সামিও ম্যানক্যাডিং করে দেন তাকে। সামি আম্পায়ারের কাছে আবেদন করলে সবাই যখন তৃতীয় আম্পায়ারের সিদ্ধান্তের অপেক্ষায়। ঠিক তখনই সামির সঙ্গে কথা বলেন রোহিত। তারা আবেদন প্রত্যাহার করে নিলে তার পর তো শানাকা চার মেরে সেঞ্চুরি তুলে নিয়েছেন।   ম্যানক্যাডিং না করা প্রসঙ্গে স্টার স্পোর্টসকে রোহিত বলেছেন, ‘আমার ধারণাই ছিল না সামি কাজটা করেছে। ও যখন আবার আবেদনের জন্য গেলো শানাকা তখন ৯৮ রানে ব্যাট করছে। যেভাবে সে ব্যাট করছিল দুর্দান্ত বলা চলে। ফলে আমরা চাইনি সে এভাবে আউট হোক।’

শেষ পর্যন্ত ৮৮ বলে ১০৮* রানের অপরাজিত ইনিংসে টিকে ছিলেন শানাকা। তার পরেও তারা প্রথম ম্যাচ হেরেছে ৬৭ রানে। ৩৭৮ রানের জবাবে শ্রীলঙ্কা ৮ উইকেটে ৩০৬ রানে থেমেছে।

এর আগে টস হেরে ব্যাট করে ভারতীয় দল বিরাট কোহলির ৪৫তম সেঞ্চুরিতে ৭ উইকেটে ৩৭৩ রানের পাহাড় গড়ে। ৮৭ বলে ১১৩ রান করেন কোহলি। তার বিস্ফোরক ইনিংসটি ছিল ১২টি চার ও ১ ছয়ে সাজানো। তাছাড়া রোহিত শর্মাও ৬৭ বলে ৯ চার ও ৩ ছক্কায় ৮৩ রানের বিধ্বংসী ইনিংস উপহার দিয়েছেন। শুবমান গিল ৬০ বলে খেলেছেন ৭০ রানের আলোঝলমলে ইনিংস।

টি-টোয়েন্টি সিরিজ ২-১ ব্যবধানে জয়ের পর ওয়ানডে সিরিজেও ভারতীয় দল ১-০ তে এগিয়ে গেলো। দ্বিতীয় ওয়ানডে অনুষ্ঠিত হবে কলকাতার ইডেন গার্ডেনসে।