ফ্রিডম বাংলা নিউজ

রবিবার, জুলাই ৭, ২০২৪ |

EN

টেস্ট ব্যাটারদের র‍্যাংকিংয়ে নতুন ইতিহাস লিটনের

স্পোর্টস ডেস্ক | আপডেট: বৃহস্পতিবার, জানুয়ারী ৫, ২০২৩

টেস্ট ব্যাটারদের র‍্যাংকিংয়ে নতুন ইতিহাস লিটনের
গেল বছর ব্যাট হাতে দুর্দান্ত ছন্দে ছিলেন লিটন দাস। পুরো বছরজুড়ে টাইগারদের হয়ে এক ক্যালেন্ডারে করেন ১৯২১ রান। ভারত সিরিজ শেষে টেস্ট র‍্যাংকিংয়ের ১২তম অবস্থানে ছিলেন লিটন। এবার নতুন হালনাগাদকৃত আইসিসি টেস্ট র‍্যাংকিংয়ে নতুন ইতিহাস গড়েছেন লিটন দাস। 

সবশেষ র‍্যাংকিংয়ে বর্তমানে লিটনের অবস্থান ১১তম। নিজের ব্যক্তিগত ক্যারিয়ার সেরা র‍্যাংকিংয়ের পাশাপাশি বাংলাদেশের টেস্ট র‍্যাংকিং ইতিহাসে এটাই ব্যক্তিগত সেরা ব্যাটারদের অর্জন। এর আগে দ্বিতীয়বারের মতো টেস্ট র‍্যাংকিংয়ের ১২ নম্বর পজিশনে ছিলেন লিটন। ২০২২ সালের মার্চে ৬৮৩ রেটিং পয়েন্ট নিয়ে প্রথমবারের মতো ১২তম স্থানে ছিলেন লিটন।

উসমান খাজাকে টপকে লিটনের পয়েন্ট এখন ৭০২। পেছনে অবস্থান করা খাজার পয়েন্ট ৭০০। এছাড়া তালিকায় এক ধাপ করে পিছিয়েছেন ইংল্যান্ডের জনি বেয়ারস্টো এবং ভারতীয় তারকা ব্যাটার বিরাট কোহলি। 

বাংলাদেশি ব্যাটারদের মধ্যে আইসিসির সবশেষ হালনাগাদকৃত টেস্ট ব্যাটিং র‍্যাংকিংয়ে দুই ধাপ করে পিছিয়েছেন বাংলাদেশের মুশফিকুর রহিম ও সাকিব আল হাসান। মুশফিক ২২ আর সাকিব এখন ৪২ নম্বরে।

৯২৫ রেটিং পয়েন্ট নিয়ে টেস্ট ব্যাটিং র‍্যাংকিংয়ের শীর্ষে আছেন অস্ট্রেলিয়ার মার্নাস লাবুশেন। দুইয়ে তার সতীর্থ স্টিভেন স্মিথ আর তিনে পাকিস্তানের বাবর আজম।