ফ্রিডম বাংলা নিউজ

শনিবার, জুলাই ৬, ২০২৪ |

EN

পেলের কফিনের সামনে তোলা সেলফি নিয়ে যা বললেন ফিফা সভাপতি

স্পোর্টস ডেস্ক | আপডেট: বুধবার, জানুয়ারী ৪, ২০২৩

পেলের কফিনের সামনে তোলা সেলফি নিয়ে যা বললেন ফিফা সভাপতি
ফুটবল কিংবদন্তি পেলের শেষকৃত্যে গিয়ে সৌজন্য বহির্ভূত কাণ্ড ঘটিয়ে সমালোচনার শিকার হয়েছিলেন ফিফা সভাপতি জিয়ান্নো ইনফান্তিনো। তবে এ বিষয়ে মুখ খুলেননি তিনি। অবশেষে সেই সমালোচনার জবাব দিলেন ফিফা বস। সেই সঙ্গে জানালেন বিষয়টি নিয়ে চরম হতাশার কথা।

একটি সেলফি তোলা নিয়ে এমন প্রতিবাদ উঠবে তা বুঝতে পারেননি ইনফান্তিনো। ব্রাজিল থেকে ফিরে নিজের ইনস্টাগ্রামে পোস্টের মাধ্যমে এ নিয়ে সাফাই গেয়েছেন তিনি। 

নিজের ভেরিফায়েড ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে বেশ শক্ত ভাষায় নিজের ব্যাখ্যাসহ প্রতিক্রিয়া জানিয়ে ইনফান্তিনো লেখেন, ব্রাজিল থেকে এইমাত্র ফিরলাম, যেখানে পেলেকে খুব চমৎকারভাবে শ্রদ্ধা জানানোয় অংশ নিতে পেরেছি। গতকাল (সোমবার) শ্রদ্ধা জানানোর অনুষ্ঠানে সেলফি ও ছবি তোলার কারণে সমালোচনা হচ্ছে আমাকে নিয়ে। এটা জানার পর মর্মাহত হয়েছি।

তিনি বলেন, ব্যাপারটা নিয়ে জানাচ্ছি যে, গ্রেট পেলের খেলোয়াড়ি জীবনের সতীর্থ এবং তার পরিবারবর্গ তাদের সঙ্গে কয়েকটি ছবি তোলার অনুরোধ করেছিল। আমি তাতে স্বাভাবিকভাবেই রাজি হয়েছি।

এরপর সেই সেলফি তোলার ব্যাখ্যায় ফিফা প্রেসিডেন্ট লিখেছেন, পেলের সতীর্থরা অনুরোধ করেছিল সবাইকে সঙ্গে নিয়ে যেন একটি সেলফি তুলি। কিন্তু কীভাবে তুলতে হবে তারা সেটি জানত না। তাই আমি তাদের একজনকে সাহায্য করেছি। সেজন্য সবাইকে সঙ্গে নিয়ে সেলফি তুলেছি।

তিনি বলেন, পেলের সাবেক সতীর্থদের সাহায্য করার জন্য যদি সমালোচনার শিকার হতে হয়, তাহলে আমি সানন্দে তা মাথা পেতে নিচ্ছি। আর সবসময়ই তাদের সাহায্য করব, যারা ফুটবলে কিংবদন্তিতুল্য ইতিহাস লিখেছেন। পেলের প্রতি আমার সম্মান ও ভালোবাসা বিশাল। তাই অসম্মান হয় এমন কিছু আমি কোনো অবস্থাতেই করব না।

এর আগেও সমালোচনাতে পড়তে হয়েছে ইনফান্তিনোকে। কাতার বিশ্বকাপের ফাইনালে ট্রফি প্রদান অনুষ্ঠানে মেসিকে ধরে ট্রফির কাছে নিয়ে গিয়েছিলেন তিনি। এটা নিয়ে সমালোচনা করে কিংবদন্তি ইংলিশ ফুটবলার অ্যালান শিয়েরার বলেছিলেন, মেসিকে খেলার সময়ও এত আঁটসাঁট মার্ক কেউ করেনি!

গত ২৯ ডিসেম্বর ৮২ বছর বয়সে কোলন ক্যানসার ও বার্ধক্যজনিত বিভিন্ন রোগে ভুগে পরকালে পাড়ি জমান পেলে। এরপর দুই দিনব্যাপী শেষকৃত্য অনুষ্ঠান শেষে গতকাল পূর্বঘোষিত পরিকল্পনা অনুযায়ী, তার মরদেহ মেমোরিয়া নেকরোপোল একিউমেনিকা সমাধিস্থলে সমাহিত করা হয়।