ফ্রিডম বাংলা নিউজ

রবিবার, জুলাই ৭, ২০২৪ |

EN

সিডন্সকে এইচপির প্রধান কোচ করতে চায় বিসিবি

স্পোর্টস ডেস্ক | আপডেট: বুধবার, জানুয়ারী ৪, ২০২৩

সিডন্সকে এইচপির প্রধান কোচ করতে চায় বিসিবি
জাতীয় দলের পরই এইচপিকে সর্বাধিক গুরুত্ব দিতে চায় বিসিবি। পাইপলাইনের ক্রিকেটারদের আন্তর্জাতিক মানের করে গড়ে তুলতে এইচপি থেকেই স্কিল্ড করে তুলতে চায় বিদেশি কোচিং স্টাফ দিয়ে। এই বিভাগের জন্য আন্তর্জাতিক মানের কোচ নিয়োগ দেওয়ার উদ্যোগ নিয়েছে বোর্ড। জাতীয় দলের ব্যাটিং কোচ জেমি সিডন্সকে এইচপির প্রধান কোচ হতে প্রস্তাব দেওয়া হবে বলে জানায় বিসিবির একটি সূত্র। জেমিও উদীয়মান ক্রিকেটারদের নিয়ে কাজ করতে রাজি। বিসিবি ক্রিকেট পরিচালনা বিভাগের চেয়ারম্যান জালাল ইউনুস জানান, জেমি আন্তর্জাতিক সিরিজের ফাঁকে এইচপিতে কাজ করতে পারেন।

জেমি জাতীয় দলের ব্যাটিং কোচ। বাংলাদেশ 'এ' দলের কোচ হিসেবেও কাজ করেছেন তিনি। দক্ষিণ আফ্রিকায় মুমিনুল হকদের কন্ডিশনিং ক্যাম্পে একা দায়িত্ব পালন করেছেন তিনি। সম্প্রতি ভারত 'এ' দলের বিপক্ষে বাংলাদেশ 'এ' দলের কোচ ছিলেন। 

এইচপির প্রধান কোচ করা হলে মে থেকে জুলাই পর্যন্ত ক্যাম্প করাতে হবে তাঁকে। নাঈমুর রহমান দুর্জয়ের এই বিভাগে প্রধান কোচ হিসেবে নিয়োগ দেওয়া হয়েছিল টবি রেডফোর্ডকে। গত দুই বছরে একবারই ক্রিকেটারদের সঙ্গে কাজ করেছেন তিনি। ২০২২ সালে চিকিৎসার অজুহাত দেখিয়ে বাংলাদেশে আসেননি। প্রধান কোচের অনুপস্থিতিতে এইচপির সব দায়িত্ব পালন করেছেন পেস বোলিং কোচ চম্পকা রমানায়েকে। এ বছর জুলাই পর্যন্ত বিসিবির সঙ্গে চুক্তি রয়েছে তাঁর। এই শ্রীলঙ্কানের সঙ্গে নতুন করে চুক্তি বাড়ানো হবে কিনা- এ ব্যাপারে সিদ্ধান্ত নেবে বোর্ড। 

জেমি প্রধান কোচ হলে আলাদা করে ব্যাটিং কোচ নিয়োগ দিতে হবে না। সে ক্ষেত্রে একজন স্পিন কোচ নিয়োগ দেওয়া হতে পারে। ট্রেনার এবং ফিজিও থাকবে বিদেশি। অবশ্য এইচপি নিয়ে বিসিবির এই পরিকল্পনার কথা অনেক দিন ধরে শোনা গেলেও বাস্তবায়নের উদ্যোগ নেই। হাই পারফরম্যান্স কোচিং ডিরেক্টর নিয়োগ পেলে হয়তো বাকি পদগুলো পূরণ করা সহজ হবে। ভালো কোচিং প্যানেলের প্রশিক্ষণ পেলে ভুলগুলো শুধরে নেওয়া সহজ হবে ক্রিকেটারদের জন্য।