ফ্রিডম বাংলা নিউজ

শুক্রবার, জুলাই ৫, ২০২৪ |

EN

মেসির ৫ বিশ্বকাপের রেকর্ড এমবাপ্পে দুবারেই গড়লেন

স্পোর্টস ডেস্ক | আপডেট: রবিবার, নভেম্বর ২৭, ২০২২

মেসির ৫ বিশ্বকাপের রেকর্ড এমবাপ্পে দুবারেই গড়লেন
বয়স মাত্র ২৩। এরই মধ্যে ফ্রান্সেরা কিলিয়েন এমবাপ্পে খেলছেন দ্বিতীয় বিশ্বকাপ। শুধু তাই নয়, নিজের প্রথম আসরে ১৯ বছরেই জিতেছেন শিরোপা। এবারো রয়েছে দুর্দান্ত ফর্মে। সেই সঙ্গে প্রথম দুটি ম্যাচে পেয়েছেন গোলের দেখা। আর তাতেই স্পর্শ করেছেন ফুটবলের অন্যতম সেরা তারকা লিওনেল মেসির রেকর্ড।

গোলের সংখ্যায় লিওনেল মেসিকে ছুঁয়েছেন এমবাপ্পে। দু’জনেরই বিশ্বকাপে সাতটি করে গোল হয়ে গেল। মাত্র ২৩ বছরে, নিজের দ্বিতীয় বিশ্বকাপেই! মেসির লেগেছে পাঁচটি বিশ্বকাপ। ২০০৬, ২০১০, ২০১৪, ২০১৮ এবং ২০২২ আসর মিলিয়ে মেসির গোল সাতটি। আর গতবার ও এবার মিলিয়ে ৭টি গোল হয়েছে এমবাপ্পের।

টানা দ্বিতীয় ম্যাচে জিতে পরের রাউন্ডে যাওয়া নিশ্চিত করেছে ফ্রান্স। দু’টি জয়েই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করলেন এমবাপ্পে। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ম্যাচে তিনি একটি গোল করেছেন। ডেনমার্কের বিরুদ্ধে দ্বিতীয়ার্ধে দু’টি গোলই এলো তার পা থেকে।

৬০ মিনিটে ডেনমার্কের রক্ষণের চক্রব্যুহ ভেঙে গোল করেন এমবাপ্পে। থিয়ো হের্নান্দেসের দুরন্ত পাস পেয়ে চলতি বলে শট নিয়ে বিপক্ষ গোলকিপারকে পরাস্ত করেন তিনি।

শেষ ১৬ নিশ্চিত করতে ফ্রান্সের কাছে এই ম্যাচে জয় খুবই দরকার ছিল। এ বারও তাদের ত্রাতা সেই এমবাপ্পেই। ডান দিক থেকে বাঁ পায়ে বক্সের মধ্যে নিখুঁত ক্রস রেখেছিলেন গ্রিজম্যান। বিপক্ষ ডিফেন্ডারদের ঘাড়ের কাছে নিয়ে হেডে গোল করে দলের জয় নিশ্চিত করেন এমবাপ্পে।

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথমার্ধে গোল পাননি এমবাপ্পে। কিন্তু গোল করার জায়গায় পৌঁছে গিয়েছেন বার বার। ৬৮ মিনিটের মাথায় দেম্বেলের ক্রস থেকে হেডে গোল করেছেন এমবাপ্পে।