ফ্রিডম বাংলা নিউজ

সোমবার, জুলাই ১, ২০২৪ |

EN

কাতার বিশ্বকাপে অভিনব কায়দায় জার্সি নম্বর বরাদ্দ করছে নেদারল্যান্ডস

স্পোর্টস ডেস্ক | আপডেট: সোমবার, নভেম্বর ২১, ২০২২

কাতার বিশ্বকাপে অভিনব কায়দায় জার্সি নম্বর বরাদ্দ করছে নেদারল্যান্ডস
সেনেগালের বিপক্ষে ম্যাচ দিয়ে আজ কাতার বিশ্বকাপ মিশন শুরু হচ্ছে নেদারল্যান্ডসের। ম্যাচটি আজ বাংলাদেশ সময় রাত ১০টায় দোহার আল থুমামা স্টেডিয়ামে শুরু হবে। এর আগে ভিন্ন এক খবর দিয়ে আলোচনায় ডাচরা। এবার অভিনব কায়দায় খেলোয়াড়দের জার্সি নম্বর বরাদ্দ করছে তারা। বয়স অনুসারে জার্সি নম্বর হবে ডাচ ফুটবলারদের। 

সাধারণত দলে উপযোগিতা, ভূমিকা, অভিজ্ঞতার বিবেচনায় ফুটবলারদের জার্সির নম্বর ঠিক হয়। তবে এবার কাতারে সেই পথে হাঁটছে না নেদারল্যান্ডস। বয়সের ভিত্তিতে জার্সি নম্বর পাবেন ফুটবলাররা। অভিনব এই কায়দায় জার্সি নম্বর দেওয়ার পরিকল্পনার দলটির কোচ লুই ফন গালের। ফুটবলারদের সঙ্গে কথা বলে এই সিদ্ধান্ত নিয়েছেন তিনি। নিজেই এই ঘোষণা দিয়েছেন ফন গাল।

প্রতিটি দেশেই ফুটবলারদের জার্সি নম্বর দেওয়ার ক্ষেত্রে কিছু নিয়ম মানা হয়। প্রথম একাদশে থাকা ফুটবলারদের জার্সি নম্বর বণ্টন করা হয় আগে। এরপর অন্যদের জার্সি নম্বর দেওয়া হয়। এ ক্ষেত্রে দলে নির্দিষ্ট ফুটবলারের প্রভাব, মাঠে তার পজিশন, তারকামূল্য; এসব বিষয় বিবেচনা করা হয়। তবে বয়স অনুযায়ী জার্সি নম্বর বণ্টন করার ব্যাপারটি ফুটবল বিশ্বকাপের ইতিহাসে রীতিমতো বিরল।

নেদারল্যান্ডস দলের সবচেয়ে বেশি বয়সী ফুটবলার রেমকো পাসভির। ৩৯ বছর বয়সী ডাচ এই গোলরক্ষক পরবেন ১ নম্বর জার্সি। যদিও তার প্রথম একাদশে থাকার সম্ভাবনা নেই বললেই চলে। জার্সি নম্বর বরাদ্দে এই বিষয়টি বিবেচনাতেই নেওয়া হয়নি। বার্সার তারকা মিডফিল্ডার ফ্রাঙ্কি ডি ইয়ংয়ের বয়স ২৫। কিন্তু ২১ বছর বয়সে তার দাদার মৃত্যু হওয়ায় তিনি নিয়েছেন ২১ নম্বর। দলের সর্বকনিষ্ঠ হওয়ায় জাভি সিমন্স পেয়েছেন ২৬ নম্বর জার্সি।

জার্সি নম্বর বণ্টনের বিষয়টি নিয়ে সংবাদ সম্মেলনে ফন গাল বলেছেন, 'বিষয়টি নিয়ে ফুটবলারদের সঙ্গে আগেই কথা বলেছি আমি, এখন নয়। আমি খেলোয়াড়দের তাদের বয়সের সঙ্গে মানানসই নম্বর দিয়েছি।' জার্সি নম্বর নিয়ে মজা করছেন কিনা জানতে চাইলে ডাচ কোচ বলেন, 'মজা করছি না, সংবাদ সম্মেলনে আমি কখনও মজা করি না। কীভাবে এটা করেছি, সেটার ব্যাখ্যা দিয়েছি আমি।'