ফ্রিডম বাংলা নিউজ

শুক্রবার, জুলাই ৫, ২০২৪ |

EN

ক্ষোভ আর অসন্তোষ নিয়ে নেতৃত্ব ছাড়লেন নবি

স্পোর্টস ডেস্ক | আপডেট: শনিবার, নভেম্বর ৫, ২০২২

ক্ষোভ আর অসন্তোষ নিয়ে নেতৃত্ব ছাড়লেন নবি
টিম ম্যানেজমেন্ট, নির্বাচকদের সঙ্গে অনেকদিন ধরেই বনিবনা হচ্ছিল না মোহাম্মদ নবির। তাই অনেকটা ক্ষোভ, অসন্তুষ্টি নিয়ে বিশ্বকাপে আফগানিস্তানের পথচলা শেষ হতেই অধিনায়কত্ব ছেড়ে দিলেন অভিজ্ঞ এই অলরাউন্ডার।

অ্যাডিলেইডে শুক্রবার টি-টোয়েন্টি বিশ্বকাপে নিজেদের শেষ ম্যাচ খেলে আফগানিস্তান। অস্ট্রেলিয়ার বিপক্ষে রান তাড়ায় খুব কাছে গিয়েও হারে তারা ৪ রানে।

ম্যাচ শেষের ঘণ্টা খানেক পরই সামাজিক যোগাযোগ মাধ্যমে বিবৃতি দিয়ে তাৎক্ষণিকভাবে নেতৃত্ব ছাড়ার ঘোষণা দেন নবি। ম্যাচের পর সংবাদ সম্মেলনে তিনি কিংবা দলের কোচ জোনাথন ট্রট এই বিষয়ে কোনো ইঙ্গিতই দেননি।

গত বছর টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে রশিদ খান নেতৃত্ব ছেড়ে দিলে নবিকে দায়িত্ব দেয় আফগানিস্তান ক্রিকেট বোর্ড। সংযুক্ত আরব আমিরাতের সেই আসরে তারা সুপার টুয়েলভ পর্বে ৫ ম্যাচে দুই জয়ের স্বাদ পায়।

অস্ট্রেলিয়া আসরে এবার কোনো জয়ের মুখই দেখেনি আফগানরা। নিউ জিল্যান্ড ও আয়ারল্যান্ডের বিপক্ষে ম্যাচ পরিত্যক্ত হওয়ায় ২ পয়েন্ট নিয়ে টেবিলে তলানিতে থেকে আসর শেষ করল তারা। দলের এমন পারফরম্যান্সে বিবৃতিতে নিজের হতাশা তুলে ধরেন নবি।

“আমাদের টি-টোয়েন্টি বিশ্বকাপের যাত্রা এমনভাবে শেষ হলো, যা আমরা কিংবা আমাদের সমর্থকরা আশা করিনি। ম্যাচের ফলাফল নিয়ে আমরাও আপনাদের মতো হতাশ।”

রশিদ খানকে অধিনায়ক রেখেই ২০২১ বিশ্বকাপের দল দিয়েছিল আফগানিস্তান। কিন্তু দল ঘোষণার ১৫-২০ মিনিট পরই নেতৃত্ব থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেন এই লেগ স্পিনার। সে সময় তিনি অভিযোগ তোলেন, দল নির্বাচনে তার কোনো মতামত না নেওয়ার।

নবির ক্ষেত্রেও ঘটেছে সেসব ঘটনা। ৩৭ বছর বয়সী এই ক্রিকেটার ক্ষোভ উগড়ে দিয়েই ছাড়লেন নেতৃত্ব।

“গত এক বছরে আমাদের দলের প্রস্তুতি ওই পর্যায়ে ছিল না যেমনটা একজন অধিনায়কের চাওয়া থাকে বা বড় টুর্নামেন্টের জন্য প্রয়োজন। এছাড়া গত কয়েকটি সফরে টিম ম্যানেজমেন্ট, নির্বাচক কমিটি এবং আমি একমত ছিলাম না, যা দলের ভারসাম্যের ওপর প্রভাব ফেলে।”

“যথাযথ সম্মানের সঙ্গে, অবিলম্বে আমি অধিনায়কের পদ থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিচ্ছি। ম্যানেজমেন্ট ও দলের যখন আমাকে প্রয়োজন হবে, আমি দেশের হয়ে খেলা চালিয়ে যাব।”

সবশেষ মেয়াদে টি-টোয়েন্টিতে ২৩ ম্যাচে নেতৃত্ব দিয়েছেন নবি। যেখানে ১০ জয়ের বিপরীতে ১৩টি হেরেছে আফগানিস্তান।

এর আগে ২০১৩ সালে আফগানিস্তানকে প্রথম নেতৃত্ব দেন নবি। সব মিলিয়ে ২৮ ওয়ানডে ও ৩৫ টি-টোয়েন্টিতে দলটির অধিনায়কত্ব পালন করেছেন তিনি।