ফ্রিডম বাংলা নিউজ

শুক্রবার, জুলাই ৫, ২০২৪ |

EN

পর্তুগালকে হারিয়ে ফাইনালসে স্পেন

স্পোর্টস ডেস্ক | আপডেট: বুধবার, সেপ্টেম্বর ২৮, ২০২২

পর্তুগালকে হারিয়ে ফাইনালসে স্পেন
হার এড়ালেই লক্ষ্য পূরণ হতো পর্তুগালের। তবে কোচ ফের্নান্দো সান্তোসের কথামতো শুরু থেকে আক্রমণাত্মক ফুটবল খেলল রোনালদো-জটারা। সুযোগও মিলল অনেক, কিন্তু কাজে লাগাতে পারল না একটিও। অনেকটা সময় দ্বিতীয় সেরা দল হয়ে থাকা স্পেন শেষ দিকে করল বাজিমাত। আলভারো মোরাতার গোলে তুলে নিল জয়। সেই সঙ্গে উঠল উয়েফা নেশন্স লিগের ফাইনালসে।

পর্তুগালের ব্রাগায় মঙ্গলবার রাতে ‘এ’ লিগের দুই নম্বর গ্রুপের শেষ রাউন্ডে ১-০ গোলে জিতেছে স্প্যানিশরা। তাতে টানা দ্বিতীয়বারের মতো নেশন্স লিগের চার দলের ফাইনালসে উঠেছে তারা।

পুরো ম্যাচে অসংখ্য সুযোগ নষ্টের খেসারত শেষে গিয়ে দিল পর্তুগাল। আর প্রথমার্ধের পুরোটা সময় কোণঠাসা হয়ে থাকা স্পেন দ্বিতীয়ার্ধেও অনেকটা সময় পেছনে পড়ে ছিল। তবে বল দখলে আধিপত্য সবসময়ই তাদের ছিল এবং শেষে আক্রমণের তীব্রতা বাড়িয়ে তুলে নিল কাঙ্ক্ষিত ৩ পয়েন্ট।

ম্যাচের শুরুতেই অবশ্য নিজেদের ভুলে বিপদে পড়তে পারত পর্তুগাল। ডি-বক্সে তারা বল হারালে বিনা বাধায় জোরাল শট নেন পাবলো সারাবিয়া, তবে রক্ষণে তা প্রতিহত হয়।

কিছুটা সময় দুই পক্ষের অগোছালো আক্রমণের পর ২২তম মিনিটে দ্রুত বল ক্লিয়ার করতে ছোট ভুল করে বসেন স্পেন গোলরক্ষক, সেই সুযোগে তাকে চ্যালেঞ্জ জানান রোনালদো। গোলরক্ষকের পায়ের বাধায় পড়ে গিয়ে পেনাল্টির আবেদন করেন পর্তুগাল অধিনায়ক। রেফারি অবশ্য কর্নারের বাঁশি বাজান।

ওই কর্নার থেকেই লক্ষ্যে প্রথম শট নেয় পর্তুগাল। রুবেন নেভের দূর থেকে নেওয়া শট ঝাঁপিয়ে ফেরান স্পেন গোলরক্ষক। ৩৩তম মিনিটে দিয়োগো জটার শটও কর্নারের বিনিময়ে ফেরান উনাই সিমোন।

চাপ ধরে রেখে ৩৭তম মিনিটে আবারও গোছালো আক্রমণ শাণায় পর্তুগাল। এবার ব্রুনো ফের্নান্দেসের বুলেট গতির শট পোস্ট ঘেঁষে বেরিয়ে গেলে জাল অক্ষত রেখে বিরতিতে যায় স্পেন।

দ্বিতীয়ার্ধ শুরু হতেই ফের স্পেনের ডি-বক্সে বল এবং জটার পাস পেয়ে কাছ থেকে রোনালদোর শট। তবে সিমোনের বাধা এবারও এড়াতে পারেনি তারা।

৭০তম মিনিটে গোল প্রায় পেয়েই যাচ্ছিল পর্তুগাল। কারবাইয়োর পাস পেয়ে দিয়াসের নেওয়া শট গোলরক্ষককে ফাঁকিও দেয়, কিন্তু শেষ মুহূর্তে কোনোমতে কর্নারের বিনিময়ে ফেরান ডিফেন্ডার দানি কারভাহাল।

দুই মিনিট পর আরও একবার হতাশা বাড়ান রোনালদো। জটা ডি-বক্সে ফাঁকায় বল পাঠান, কিন্তু যথেষ্ট দ্রুত বলের কাছে পৌঁছাতে পারেননি আন্তর্জাতিক ফুটবলে রেকর্ড ১১৭ গোল করা তারকা।

৭৩তম মিনিটে ফেররান তরেসের বদলি নেমেই সুযোগ তৈরি করেন নিকো উইলিয়ামস। যদিও স্প্যানিশ ফরোয়ার্ডের শট ঠেকাতে তেমন বেগ পেতে হয়নি পর্তুগাল গোলরক্ষকের।

৭৭তম মিনিটে আরও একটি হাফ-চান্স নষ্ট করা মোরাতা নির্ধারিত সময়ের দুই মিনিট বাকি থাকতে গড়ে দেন ব্যবধান। সতীর্থের ক্রসে হেড পাসে উইলিয়ামস বল বাড়ান অন্য পাশে আর কাছ থেকে ডান পায়ের শটে ফাঁকা জালে গোলটি করেন আতলেতিকো মাদ্রিদের স্ট্রাইকার।

ছয় ম্যাচে তিন জয় ও দুই ড্রয়ে ১১ পয়েন্ট নিয়ে গ্রুপ সেরা হলো স্পেন। ১ পয়েন্ট কম নিয়ে দুই নম্বরে পর্তুগাল।

স্পেনের সঙ্গে আগামী বছরের শিরোপা লড়াইয়ে জায়গা করে নেওয়া অন্য তিন দল হলো ক্রোয়েশিয়া, ইতালি ও নেদারল্যান্ডস।

গ্রুপের আরেক ম্যাচে চেক রিপাবলিককে ২-১ গোলে হারানো সুইজারল্যান্ডের পয়েন্ট ৯। ৪ পয়েন্ট নিয়ে তলানিতে থেকে ‘বি’ লিগে নেমে গেল চেক রিপাবলিক।