ফ্রিডম বাংলা নিউজ

বৃহস্পতিবার, সেপ্টেম্বর ১৯, ২০২৪ |

EN

এ অবসরেও বসে নেই তাসকিনরা

স্পোর্টস ডেস্ক | আপডেট: সোমবার, সেপ্টেম্বর ২৭, ২০২১

এ অবসরেও বসে নেই তাসকিনরা

ব্যস্ততা আমাকে দেয় না অবসর মাহমুদউল্লাহ-মুশফিকুর রহিমদের এখনকার জীবনটা যেন সোলস ব্যান্ডের জনপ্রিয় গানটার সঙ্গে মিলে যাচ্ছে! টানা তিন মাসে তিন সিরিজের পর বিশ্বকাপের আগে মিলেছিল এক খণ্ড অবসর। সেই বিরতিতেও ক্রিকেটাররা চলে এসেছেন মাঠে। অনেকেই শুরু করে দিয়েছেন টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতি।

 

নিউজিল্যান্ড সফর শেষে ক্রিকেটার তো বটেই, কোচিং স্টাফদেরও ছুটি চলছে। আগামী অক্টোবর শুরু বাংলাদেশের বিশ্বকাপ অভিযান। ওমান পৌঁছার পর এক দিনের কোয়ারেন্টিন শেষে শুরু হবে বাংলাদেশ দলের কন্ডিশনিং ক্যাম্প। তিনটি প্রস্তুতি ম্যাচ খেলেই বিশ্বকাপের মঞ্চে নামবে বাংলাদেশ।

 

অনেক দিন পর পাওয়া ছুটি বিসর্জন দিয়ে বেশির ভাগ ক্রিকেটারই নেমে পড়েছেন মাঠে। শুরুটা যথারীতি মুশফিকুর রহিমকে দিয়ে। অবশ্য খেলা থাকুক কিংবা না থাকুক, মাঠে তাঁকে দেখা যাবেই। বিশ্বকাপের মঞ্চে নামার আগে নিজের ঘাটতি, ভুলত্রুটি শুধরে নিতে কদিন পরই দেশের অভিজ্ঞ ব্যাটার চট্টগ্রামে যাবেনদলের হয়ে খেলতে। তার আগে মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে কদিন ঝালিয়ে নিয়েছেন মুশি।

 

টি-টোয়েন্টি অধিনায়ক মাহমুদউল্লাহও নিউজিল্যান্ড সিরিজ শেষে কদিন পরিবারকে সময় দিয়ে নেমে পড়েছেন মাঠে, নিয়মিত আসছেন মিরপুরে। মিরপুরের উইকেটে চার-ছক্কার অনুশীলনে মাহমুদউল্লাহ প্রস্তুত হচ্ছেন বিশ্বকাপ সামনে রেখে। মাঝে কদিন ব্যাট হাতে ঝালিয়ে নিয়েছেন তামিম ইকবাল। বিশ্বকাপের দলে না থাকা বাঁহাতি ওপেনার প্রস্তুত হয়েছেন অবশ্য নেপালের এভারেস্ট লিগে খেলতে।

 

সিনিয়র ক্রিকেটারদের দেখিয়ে দেওয়া পথে হাঁটা শুরু করেছেন তরুণ ক্রিকেটাররাও। গত এক সপ্তাহে শেরেবাংলা স্টেডিয়ামে নিয়মিত দেখা যাচ্ছে তাসকিন আহমেদ, লিটন দাস, নুরুল হাসান সোহান, সৌম্য সরকার, আফিফ হোসেন, শামীম হোসেন পাটোয়ারীদের। গতবার টি-টোয়েন্টি বিশ্বকাপে দলের সঙ্গে গেলেও সোহানের কাছে সেটি ছিলশিক্ষাসফর টুর্নামেন্টে একটা ম্যাচও খেলা হয়নি এই উইকেটকিপার ব্যাটারের। এবার অবশ্য সোহান দলের অবিচ্ছেদ্য অংশ। প্রিয় কোচ মিজানুর রহমান বাবুলের সঙ্গে আলাদাভাবেই নিজেকে প্রস্তুত করে নিচ্ছেন সোহান।

 

সোহানকে নিয়ে কাজ করা প্রসঙ্গে মিজানুর রহমান বলেছেন, ‘বিশ্বকাপ যেহেতু অনেক বড় ইভেন্ট, সে চাচ্ছে যাওয়ার আগে পাঁচ-ছয়টা সেশন করতে।

 

বিরতিতে নিজের অনুশীলন সেশন নিয়ে সোহান আরও নির্দিষ্ট করে বললেন, ‘ভারসাম্য আর পাওয়ার হিটিং নিয়ে কাজ করছি। টি-টোয়েন্টিতে অনেক ধরনের শট খেলতে হয়। এতে অনেক সময় ভারসাম্য ঠিক রাখা কঠিন হয়ে যায়। বিশ্বকাপে যাওয়ার আগে খুঁতগুলো কাটিয়ে ওঠার চেষ্টা করছি।

 

নিউজিল্যান্ড সফর শেষে ওমরাহ পারিবারিক ব্যস্ততায় ১০ দিন মতো মাঠমুখী হতে পারেননি সোহান। তাতে যেন তাঁর মনে হচ্ছে, লম্বা একটা বিরতিই পড়ে গেছে! সেটি পুষিয়ে নিতে মাঠে সোহান এখন ঘাম ঝরাচ্ছেন। বললেন, ‘এই ১০ দিন আমার কাছে অনেক বড় বিরতি। মনে হচ্ছে, এক মাস কিছুই করা হয়নি! আমার কাছে খুব গুরুত্বপূর্ণ হলো নিষ্ঠার সঙ্গে কঠোর পরিশ্রম করা। আমার রুটি-রুজি ক্রিকেটই।

 

তাসকিন আহমেদও একইভাবে প্রস্তুত করছেন নিজেকে। টি-টোয়েন্টি বিশ্বকাপ তো আছেই, নভেম্বর-ডিসেম্বরের সিরিজগুলোতেও দৃষ্টি রাখছেন ২৭ বছর বয়সী পেসার। গতকাল সন্ধ্যায় জিমে রওনা দেওয়ার পথে তাসকিন ফোনে বললেন, ‘টি-টোয়েন্টি বিশ্বকাপ তো আছেই। তারপর পাকিস্তান-নিউজিল্যান্ড সিরিজ। আমি চেষ্টা করছি টেস্ট সংস্করণের জন্য সব সময় ফিট থাকতে। নিজের সেরাটা দিতে প্রস্তুত থাকতে চাই।