ফ্রিডম বাংলা নিউজ

শুক্রবার, জুলাই ৫, ২০২৪ |

EN

সেল্টিককে হারিয়ে চ্যাম্পিয়ন্স লিগে রিয়ালের শুভসূচনা

স্পোর্টস ডেস্ক | আপডেট: বুধবার, সেপ্টেম্বর ৭, ২০২২

সেল্টিককে হারিয়ে চ্যাম্পিয়ন্স লিগে রিয়ালের শুভসূচনা
প্রথম আধা ঘণ্টায় দারুণ খেলল সেল্টিক। এগিয়েও যেতে পারত তারা। ভাগ্য সহায় ছিল না। স্কটিশ দলটির শুরুর চাপ সামলে রিয়াল মাদ্রিদ ঘুরে দাঁড়াল দোর্দণ্ড প্রতাপে। বিরতির পর একচেটিয়া আধিপত্য ধরে রেখে বড় জয়ে চ্যাম্পিয়ন্স লিগে শুভসূচনা করল কার্লো আনচেলত্তির দল।

গ্লাসগোর সেল্টিক পার্কে বুধবার রাতে ‘এফ’ গ্রুপে নিজেদের প্রথম ম্যাচটি ৩-০ গোলে জিতেছে রিয়াল।

ভিনিসিউস জুনিয়র রেকর্ড চ্যাম্পিয়নদের এগিয়ে নেওয়ার পর ব্যবধান বাড়ান লুকা মদ্রিচ ও এদেন আজার।

জয়ের আনন্দের মাঝে কোচ আনচেলত্তির জন্য অস্বস্তির কাঁটা হয়ে এসেছে করিম বেনজেমার চোট। প্রথমার্ধে মাঠ ছেড়ে যান ফরাসি ফরোয়ার্ড।

ইউরোপ সেরার মঞ্চে দুই দলের তিনবারের দেখায় ২-১-এ এগিয়ে গেল মাদ্রিদের দলটি। ১৯৭৯-৮০ মৌসুমে তখনকার ইউরোপিয়ান কাপের কোয়ার্টার-ফাইনালে এই মাঠে প্রথম লেগে সেল্টিক জিতেছিল ২-০ গোলে। ফিরতি লেগ ৩-০ গোলে জিতে পরের ধাপে পা রেখেছিল রিয়াল।

প্যারিসে গত ২৮ মে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে লিভারপুলের বিপক্ষে জেতা রিয়ালের শুরুর একাদশে থাকা ১০ জন শুরু করেন এই ম্যাচে। কাসেমিরো চলে গেছেন ম্যানচেস্টার ইউনাইটেডে। মিডফিল্ডে তার জায়গা নেন অহেলিয়া চুয়ামেনি।

চার মৌসুম পর চ্যাম্পিয়ন্স লিগে ফেরা সেল্টিক প্রথম মিনিটেই একটি সুযোগ পায়। লিয়েল আবাদার শট পোস্টের বাইরে দিয়ে যায়। ত্রয়োদশ মিনিটে আরেকটি দারুণ সুযোগ পেয়ে যান তিনি। সতীর্থের পাস বক্সে পেয়ে এবার গোলরক্ষক বরাবর দুর্বল শট করেন এই ফরোয়ার্ড।

২১তম মিনিটে এগিয়ে যেতে পারত স্বাগতিকরা। কিন্তু বক্সের বাইরে থেকে স্কটিশ মিডফিল্ডার ক্যালাম ম্যাকগ্রেগরের শট পোস্টে লাগে।

এবারের লা লিগায় প্রথম চার ম্যাচেই জেতা রিয়াল প্রথম উল্লেখযোগ্য সুযোগ পায় ২৯তম মিনিটে। দানি কারভাহালের পাস থেকে মিডফিল্ডার ফেদেরিকো ভালভেরদের শট পোস্টের সামান্য বাইরে দিয়ে যায়।

পরের মিনিটে বেনজেমাকে হারানোর ধাক্কা খায় রিয়াল। হাঁটুর সমস্যায় মাঠ ছাড়েন গত আসরের সর্বোচ্চ স্কোরার। তার জায়গায় নামেন আজার।

বিরতির আগে আরও দুটি ভালো সুযোগ তৈরি করে রিয়াল। মদ্রিচের ক্রসে আজারের প্রচেষ্টা লক্ষ্যে থাকেনি। ওয়ান-অন-ওয়ানে কাছ থেকে ভিনিসিউসের শট দারুণ দক্ষতায় ফেরান সেল্টিক গোলরক্ষক জো হার্ট।

দ্বিতীয়ার্ধে ৪ মিনিটের মধ্যে দুই গোল করে রিয়াল। ৫৬তম মিনিটে ডান দিক দিয়ে আক্রমণে উঠে ভালভেরদে পাস দেন বক্সে। ছুটে গিয়ে প্রথম স্পর্শে ডান পায়ের শটে বল জালে পাঠান ব্রাজিলিয়ান ফরোয়ার্ড ভিনিসিউস।

একটু পর মাঝমাঠে আজার আলগা বল পেয়ে প্রতিপক্ষের একজনকে কাটিয়ে এগিয়ে গিয়ে বক্সে পাস দেন মদ্রিচকে। সেখানে দুই জনের বাধা এড়িয়ে ক্রোয়াট মিডফিল্ডারের শট গোলরক্ষকের হাত ছুঁয়ে জালে জড়ায়।

১৯৬৫ সালের ডিসেম্বরে ফেরেঙ্ক পুসকাসের পর রিয়ালের সবচেয়ে বেশি বয়সী খেলোয়াড় হিসেবে ইউরোপ সেরার প্রতিযোগিতাটিতে গোল করলেন মদ্রিচ, ৩৬ বছর ৩৬২ দিন।

৭৭তম মিনিটে রিয়ালের জয় প্রায় নিশ্চিত করে ফেলেন আজার। টনি ক্রসের দারুণ ক্রস ডি-বক্সে পেয়ে ছয় গজ বক্সের মুখে বাড়ান কারভাহাল। বাকিটা সারেন বেলজিয়ান ফরোয়ার্ড।

২০২০ সালের নভেম্বরের পর এই প্রথম চ্যাম্পিয়ন্স লিগে গোল করলেন আজার। রিয়ালের হয়ে তিনি জালের দেখা পেলেন গত জানুয়ারির পর প্রথম।

৮৫তম মিনিটে ব্যবধান কমানোর একটি সুযোগ পায় সেল্টিক। তবে হাকসাবানোভিচের শট ফিরিয়ে জাল অক্ষত রাখেন গত আসরের ফাইনালে অবিশ্বাস্য গোলকিপিং করা থিবো কোর্তোয়া।

তিন মিনিট পর সুযোগ পান মদ্রিচের বদলি নামা মার্কো আসেনসিও। আজারের পাস থেকে তার শট ঠেকিয়ে দেন গোলরক্ষক। একটু পর রদ্রিগোর শট বাইরে দিয়ে গেলে ব্যবধান আর বাড়েনি।

গ্রুপের আরেক ম্যাচে বুন্ডেসলিগার দল লাইপজিগকে ৪-১ গোলে হারিয়েছে ইউক্রেইনের ক্লাব শাখতার দোনেৎস্ক।