ফ্রিডম বাংলা নিউজ

রবিবার, অক্টোবর ২০, ২০২৪ |

EN

পঞ্চগড়ে তৃতীয় চা নিলাম কেন্দ্র স্থাপনে মতবিনিময় সভা অনুষ্ঠিত

জাবেদুর রহমান জাবেদ, তেতুলিয়া প্রতিনিধি | আপডেট: বুধবার, জানুয়ারী ৫, ২০২২

পঞ্চগড়ে তৃতীয় চা নিলাম কেন্দ্র স্থাপনে মতবিনিময় সভা অনুষ্ঠিত
দেশের তৃতীয় চা নিলাম কেন্দ্র স্থাপনের বিষয়ে উত্তরাঞ্চল চা উৎপাদনকারী সকল জেলা প্রশাসকসহ চা শিল্পের অংশীজনদের অংশগ্রহণে ৩ জানুয়ারি রংপুর বিভাগীয় কমিশনারের সম্মেলন কক্ষে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। বিভাগীয় কমিশনার মো. আব্দুল ওয়াহাব ভূঞা এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চা বোর্ডের চেয়ারম্যান মেজর জেনারেল মো: আশরাফুল ইসলাম, এনডিসি, পিএসসি। 

উত্তরাঞ্চলে একটি চা নিলাম কেন্দ্র স্থাপনের প্রসঙ্গ তুলে ধরে সভায় বাংলাদেশ চা বোর্ডের চেয়ারম্যান মেজর জেনারেল মো: আশরাফুল ইসলাম, এনডিসি, পিএসসি বলেন, এ অঞ্চলে একটি চা নিলাম কেন্দ্র স্থাপনের লক্ষ্যে স্থানীয় চা ব্যবসায়ী ও অংশীজনদের সমন্বয়ে দ্রুত একটি এসোসিয়েশন গঠন করতে হবে। উক্ত এসোসিয়েশন কর্তৃক চট্টগ্রাম ও শ্রীমঙ্গল চা নিলাম কেন্দ্র পরিদর্শন করে এ বিষয়ে বাস্তব অভিজ্ঞতা অর্জনপূর্বক  উত্তরাঞ্চলে নিলাম কেন্দ্র স্থাপনের জন্য সংশ্লিষ্ট সকলের অংশগ্রহণে সভা আহবান ও আলোচনা করে পরবর্তী সিদ্ধান্ত গ্রহণ করা হবে। 
 
উত্তরাঞ্চলের ফ্যাক্টরিগুলোতে উৎপাদিত চা নিলাম কেন্দ্রে বিক্রয় হয় চট্টগ্রাম ও শ্রীমঙ্গলে। দূরত্বের কারণে চায়ের গুণগত মান হ্রাস পাওয়ায় নিলামে চায়ের মূল্য হ্রাস পাচ্ছে এবং ফ্যাক্টরিগুলোকে তুলনামূলক বাড়তি পরিবহন খরচও গুণতে হচ্ছে। উদ্ভুত এই সমস্যার কারণে চা শিল্পে উত্তরাঞ্চলের উত্তোরত্তোর সফলতা ও অপার সম্ভাবনা চ্যালেঞ্জের সম্মুখীন হচ্ছে। ফলে উত্তরবঙ্গের পঞ্চগড়ে একটি চা নিলাম কেন্দ্র স্থাপনের প্রয়োজনীয়তা দেখা দিয়েছে। 

সভায় স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ চা বোর্ডের সদস্য (অর্থ ও বাণিজ্য) ও যুগ্মসচিব ড. নাজনীন কাউসার চৌধুরী। অনুষ্ঠানে রংপুর, পঞ্চগড়, লালমনিরহাট ও ঠাকুরগাঁও জেলা প্রশাসকগণ ছাড়াও  চা বোর্ডের কর্মকর্তাবৃন্দ, টিটিএবি এর চেয়ারম্যান জনাব ওমর হান্নান, বিটিএ এর প্রতিনিধি, টিপিটিএবি এর প্রতিনিধি, চেম্বার অব কমার্স প্রতিনিধি, বাংলাদেশ স্মল টি গার্ডেন ওনার্স এসোসিয়েশনের প্রতিনিধি, পঞ্চগড় চা উৎপাদনমূখী সমবায় সমিতির প্রতিনিধি, উত্তরাঞ্চলের বিভিন্ন জেলা হতে আগত ক্ষুদ্র চা চাষীবৃন্দও মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন।