ফ্রিডম বাংলা নিউজ

শনিবার, অক্টোবর ১৯, ২০২৪ |

EN

অবমূল্যায়নের কারনে ঝালকাঠি প্রেসক্লাব থেকে বিটিভি প্রতিনিধির পদত্যাগ

আজমীর হোসেন তালুকদার, স্টাফ রিপোর্টার | আপডেট: বুধবার, ডিসেম্বর ১৫, ২০২১

অবমূল্যায়নের কারনে ঝালকাঠি প্রেসক্লাব থেকে বিটিভি প্রতিনিধির পদত্যাগ
৩৩ বছর ধরে বাংলাদেশ টেলিভিশনের (বিটিভি) জেলা প্রতিনিধি, প্রবীণ সাংবাদিক ও স্থানীয় সাংবাদিকদের বটবৃক্ষ হেমায়েত উদ্দিন হিমু ঝালকাঠি প্রেস ক্লাব থেকে পদত্যাগ করেছেন। কয়েক সপ্তাহ পূর্বে সাংবাদিক হিমু স্বেচ্ছায় পদত্যাগ করে আজীবন সদস্য রাখার প্রস্তাব দিলে গত সোমবার প্রেস ক্লাবের নির্বাহী কমিটির সভায় তার আবেদন গ্রহন করা হয়েছে। তার এ পদত্যাগ পত্র গ্রহন ও আজীবন সদস্য করার সংবাদে ঝালকাঠির প্রশাসনিক, রাজনৈতিকসহ সচেতন মহলে বিস্ময় সৃষ্টি হয়েছে। অন্যদিকে ঝালকাঠি প্রেসক্লাব বর্তমানে একটি সিন্ডিকেটের হাতে জিম্মি হয়ে পরায় তাদের আক্রোশ ও সাংগঠনিক অবমূল্যায়নের কারনে সর্বমহলে গ্রহনযোগ্য ও গুনী সাংবাদিক হিমু পদত্যাগপত্র করেছে বলে অভিযোগ উঠেছে। সিন্ডিকেটের স্বেচ্ছাচারীতা, আয়-ব্যয়ের হিসাবে অস্বচ্ছতা ও অপকর্মের বিষয়ে সাংবাদিক হিমুর গঠনমূল ভূমিকা ও প্রতিবাদের কারনে দীর্গ দিন ধরে তাকে কৌশলে কোনঠাসা করে পদত্যাগে বাধ্য করা হয়েছে বলে সংগঠনের বেশ কয়েকজন সদস্য জানিয়েছে।

ঝালকাঠি প্রেসক্লাবের বর্তমান সভাপতি চিত্তরঞ্জন দত্তের সভাপতিত্বে গত ১৩ ডিসেম্বর সোমবার অনুষ্ঠিত নির্বাহী কমিটির এক সভায় হেমায়েত উদ্দিন হিমুর পদত্যাগ পত্রের বিষয়টি উত্থাপন করা হলে তা গ্রহন করা হয়। এছাড়াও বর্তমান কমিটির মেয়াদ শেষ হওয়ায় নতুন কমিটি গঠনের বিষয় আলাপ আলোচনা শেষে ১৫ ডিসেম্বর তফশিল ঘোষনা, কয়েকজন সদস্যের ভোটার হওয়া ও বাদ দেয়ার বিষয় সিদ্ধান্ত নেয়া হয় বলে সভায় অংশ নেয়া এক সদস্য জানায়। 

খোজ নিয়ে জানাগেছে, শামসুল ইসলাম চাঁদ ও হেমায়েত উদ্দিন হিমুর নেতৃত্বকালীন গৌরব উজ্জল সময় অতিবাহিত করলেও ঝালকাঠি প্রেসক্লাব গত একযুগ ধরে স্বার্থন্বেষী একটি সিন্ডিকেট কুক্ষিগত করেছে বলে সাংবাদিক মহলে গুরুত্বর অভিযোগ রয়েছে। সাবেক মন্ত্রী জাতীয় নেতা আলহাজ্ব আমির হোসেন আমুর পৃষ্ঠপোষকতা ও সরকারী দান-অনুদানে প্রেসক্লাবের আধুনিকায়ন, দাতা সদস্যদের দেয়া লাখ লাখ টাকার কল্যান তহবিল ও ৫/৭টি ষ্টল ভাড়া দিয়ে মাসে অর্ধলাখ টাকা আয়ে সংগঠনের তহবিলে সমৃদ্ধ হলেও উক্ত সিন্ডিকেটের প্রধান দু’এক নেতা উক্ত তহবিল ব্যক্তিগত স্বার্থে ব্যবহার করে আঙ্গুল ফুলে কলাগাছ হয়েছে। আর সিন্ডিকেটের পথের কাটা হিসাবে বিবেচিতদের নানা অপকৌশলে সদস্য পথ থেকে সরিয়ে দিয়েছে বা সরে যেতে বাধ্য করেছে বলে জানিয়েছে।

প্রসঙ্গত, দীর্ঘ ৪৪ বছর ধরে সাংবাদিকতার সাথে যুক্ত হেমায়েত উদ্দিন হিমু ঝালকাঠি প্রেস ক্লাবের সভাপতি মরহুম সাংবাদিক সামশুল ইসলাম চাদের সাথে প্রায় ১৩ বছর 'সাধারণ সম্পাদক' পদের দায়িত্ব পালন করেন। এরমধ্যে ৩৩ বছর বিটিভি এছাড়া বিভিন্ন সময়ে তিনি দৈনিক বাংলা, দৈনিক যুগান্তর, দৈনিক মুক্তকন্ঠ, দৈনিক দেশ, বিপ্লবী বাংলাদেশ, মাছরাঙা, ইউএনবি, এপিবি, বিডিনিউজসহ বিভিন্ন মিডিয়ায় যুক্ত ছিলেন। ১৯৯২ সালে তিনি ঝালকাঠি থেকে 'সূর্যালোক' নামে একটি সাপ্তাহিক পত্রিকার সম্পাদক-প্রকাশকসহ সামাজিক-সাংস্কৃতিক কর্মকান্ডে জড়িত আছেন। স্থানীয় সাংবাদিকদের উন্নয়নে ও জনস্বার্থে প্রেসক্লাবের মতো প্রতিষ্ঠানে তাকে একান্ত প্রয়োজন বলে সাংবাদিকরা জানান।