ফ্রিডম বাংলা নিউজ

শনিবার, অক্টোবর ১৯, ২০২৪ |

EN

পঞ্চগড়ে শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত

জাবেদুর রহমান জাবেদ, তেতুলিয়া প্রতিনিধি | আপডেট: বুধবার, ডিসেম্বর ১৫, ২০২১

পঞ্চগড়ে শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত
যথাযোগ্য মর্যাদায় পঞ্চগড়ে শহীদ বুদ্ধিজীবী পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে মঙ্গলবার সকালে সার্কিট হাউজ চত্বরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ করা হয়। জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, জেলা পরিষদ, পৌরসভা, জেলা মুক্তিযোদ্ধা সংসদ সহ বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, রাজনৈতিক ও সামাজিক ও সেচ্ছাসেবী সংগঠন বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানান। শ্রদ্ধা শেষে একটি শোক র‌্যালি বের হয়, র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে বুদ্ধিজীবী স্মৃতিস্তম্ভে গিয়ে শেষ হয়। সেখানে পুস্পস্তবক অর্পণ করে শহীদদের রুহের মাগফেরাত ও দেশ জাতির কল্যাণ কামনা করে বিশেষ দোয়া ও মোনাজাত করা হয়। 

এ উপলক্ষে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। জেলা প্রশাসক জহুরুল ইসলামের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন পুলিশ সুপার মোহাম্মদ ইউসুফ আলী, জেলা পরিষদ চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আনোয়ার সা'দাত সম্রাট, আওয়ামী লীগের সহ-সভাপতি আবু তোয়বুর রহমান, পৌর মেয়র জাকিয়া খাতুন, জেলা মহিলা সংস্থার চেয়ারম্যান মনিরা পারভীন, সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার সায়খুল ইসলাম, পঞ্চগড় প্রেসক্লাবের সভাপতি সফিকুল আলম প্রমুখ।

সভায় বক্তারা বলেন, একাত্তরে বুদ্ধিজীবীদের বেছে বেছে হত্যার ঘটনা বিশেষ তাৎপর্য বহন করে। তারা শহীদ হন এক সুদূরপ্রসারী পরিকল্পনার অংশ হিসেবে। হানাদার পাকিস্তানী বাহিনী তাদের পরাজয় আসন্ন জেনে বাঙালি জাতিকে মেধাশূন্য করার লক্ষ্যে বুদ্ধিজীবী নিধনের এই পরিকল্পনা করে।