ফ্রিডম বাংলা নিউজ

শনিবার, অক্টোবর ১৯, ২০২৪ |

EN

তেঁতুলিয়ায় বাত ব্যথা ও হাড় ক্ষয় রোধে দিন ব্যাপি হেলথ স্ক্রীনিং ক্যাম্প অনুষ্ঠিত

জেলা প্রতিনিধি | আপডেট: মঙ্গলবার, ডিসেম্বর ১৪, ২০২১

তেঁতুলিয়ায় বাত ব্যথা ও হাড় ক্ষয় রোধে দিন ব্যাপি হেলথ স্ক্রীনিং ক্যাম্প অনুষ্ঠিত
তেঁতুলিয়ায় বিনামূল্যে বাত ব্যথা ও হাড় ক্ষয় রোধে দিনব্যাপী হেলথ স্ক্রীনিং ক্যাম্প অনুষ্ঠিত হয়েছে। নিউজিল্যান্ড ডেইরি প্রোডাক্টস্ বাংলাদেশ লিমিটেডের সৌজন্যে তারুণ্যদীপ্ত স্বেচ্ছাসেবী সংগঠন জাগ্রত তেঁতুলিয়ার উদ্যোগে, রজনীগন্ধা যুব সংঘ শালবাহান এর  সহযোগিতায় এই হেলথ স্ক্রীনিং ক্যাম্পের আয়োজন করা হয়।
 
উক্ত হেলথ ক্যাম্পে বাত ব্যথা এবং হাড় ক্ষয় রোগ চিহ্নিত করার ব্যয়বহুল বোন মিনারেল ডেনসিটি (বিএমডি) আল্ট্রা সাউন্ড পদ্ধতিতে    পরীক্ষাটি করা হয় । ৩০ বছর বয়সের পর থেকেই মানুষের হাড়ের ঘনত্ব কমতে শুরু করে বা হাড় ক্ষয় শুরু হয়। নারীদের মেনোপজের পর বহুগুণে বেড়ে যায় হাড় ক্ষয়ের আশঙ্কা। তখন দেখা দিতে পারে বাত রোগ, অস্টিওপোরোসিস, স্পন্ডাইলোসিসের মতো জটিল রোগ। কিন্তু কারো হাড়ে কোন ধরণের ক্ষয় আছে কি না, আছে কিনা অথবা ভবিষ্যতে তিনি হাড় ক্ষয় এবং বাত ব্যথার ঝুঁকির দিকে যাচ্ছেন কি না—তা জানা যাবে বোন মিনারেল ডেনসিটি (বিএমডি) পরীক্ষার মাধ্যমে। রোগিদের চিকিৎসা সেবা ও পরামর্শ প্রদান করেন পুষ্টিবিদ রেবেকা সুলতানা।

রোববার সকালে রজনীগন্ধা যুব সংঘ হলরুমে তিরনইহাট ইউপি চেয়ারম্যান আলমগীর হোসাইনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে হেলথ স্ক্রীনিং ক্যাম্পের উদ্বোধন করেন উপজেলা সমাজসেবা অফিসার শাহ মোঃ আল-আমিন। বিশেষ অতিথি ছিলেন শালবাহান ইউপি চেয়ারম্যান আশরাফুল ইসলাম। এছাড়া স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গগণ উপস্থিত ছিলেন।