ফ্রিডম বাংলা নিউজ

বুধবার, জুলাই ৩, ২০২৪ |

EN

ঢাকায় মুষলধারে বৃষ্টি

রাজধানী ডেস্ক | আপডেট: শনিবার, জুন ২৯, ২০২৪

ঢাকায় মুষলধারে বৃষ্টি
দেশজুড়ে ভারি বৃষ্টির সম্ভাবনার কথা আগেই জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। অনেক জেলায় বেশ বৃষ্টি হচ্ছে। তবে সে তুলনায় ঢাকায় বেশ কম। অবশ্য আজ সকাল সাড়ে ১০টায় ঢাকার বিভিন্ন এলাকায় মুষলধারে বৃষ্টিতে হতে দেখা গেছে। সাপ্তাহিক সরকারি ছুটির দিন হলেও বেসরকারি চাকরিজীবী কিংবা খেটে খাওয়া মানুষ যারা জীবিকার টানে ঘরের বাইরে বের হয়েছেন তারা পড়েছেন বৃষ্টির বিড়ম্বনায়।

বৃষ্টির গতি অনেক বেশি থাকায় অনেকেই যানবাহন কিংবা রিকশায় উঠতে না পেরে আশ্রয় নিয়েছেন রাস্তার পাশের ভবনের নিচে, কেউ আবার আশপাশের দোকানে আশ্রয় নিয়েছেন।

শাহবাগ মোড়ে থাকা করিম বলেন, দোকানে মাল ডেলিভারি দিতে হয়। কিন্তু হঠাৎ বৃষ্টির কারণে আধা ঘণ্টা ধরে এখানে দাঁড়িয়ে আছি। যত লেট হবে তত কষ্ট বেড়ে যাবে। এখন আবার বৃষ্টির ফলে বিভিন্ন সড়কে পানি জমে যাবে। বৃষ্টি থামার অপেক্ষা করছি।

এক রিকশাচালক বলেন, বর্ষাকালে বৃষ্টি তো একটু হবেই। তবে আজকে বৃষ্টি হবে এমনটা মনে হয়নি। এই বৃষ্টিতে ভিজলে ঠান্ডা লাগবে। এজন্য এখানে দাঁড়িয়ে আছি। বৃষ্টি থামলে পরে আবার রিকশা নিয়ে নামব।

কুড়িল বিশ্বরোডে থাকা শাহ আলম বলেন, এবছর এমন বৃষ্টি দেখা যায়নি। আজ হঠাৎ বৃষ্টির কারণে দাঁড়িয়ে আছে। বৃষ্টি থামলে অফিসে যাব। তবে বৃষ্টি হয়েছে অন্তত গরম একটু কমবে।

ভারি বৃষ্টির কারণে চট্টগ্রাম, রাঙ্গামাটি, খাগড়াছড়ি, কক্সবাজার ও বান্দরবন জেলার পাহাড়ী এলাকার কোথাও কোথাও ভূমিধসের সম্ভাবনার কথাও জানিয়েছে আবহাওয়া অফিস।

এদিকে, মৌসুমি বায়ু সক্রিয় থাকার কারণে আগামী ৩দিন বৃষ্টি হতে পারে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অফিস। আজ দেশের ৬ বিভাগে ভারি থেকে অতি ভারি বৃষ্টি হতে পারে। অন্য দুই বিভাগের অধিকাংশ জায়গায় মাঝারি বৃষ্টি হতে পারে।

শুক্রবার রাতে দেওয়া পূর্বাভাসে আবহাওয়া অধিদফতর জানিয়েছে, রংপুর, ময়মনসিংহ, চট্টগ্রাম, বরিশাল ও সিলেট বিভাগের অধিকাংশ স্থানে; ঢাকা, রাজশাহী ও খুলনা বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে অতি ভারি বর্ষণ হতে পারে। সারাদেশে দিনের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সে. হ্রাস পেতে পারে এবং রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে।