ফ্রিডম বাংলা নিউজ

সোমবার, জুন ২৪, ২০২৪ |

EN

কিশোরগঞ্জে বিশ্ব মাসিকস্বাস্থ্য দিবস পালিত

নিজস্ব প্রতিবেদক | আপডেট: বৃহস্পতিবার, মে ৩০, ২০২৪

কিশোরগঞ্জে বিশ্ব মাসিকস্বাস্থ্য দিবস পালিত
বিভিন্ন আয়োজনের মধ্য দিয়ে কিশোরগঞ্জে পালিত হয়েছে বিশ্ব মাসিকস্বাস্থ্য দিবস।

মঙ্গলবার ২৮ মে জেলার আলহাজ্ব আমীর উদ্দিন উচ্চ বিদ্যালয়ে  কিশোরীদের মাসিক স্বাস্থ্য নিয়ে সচেতনতা তৈরির লক্ষে মাসিকস্বাস্থ্য বিষয়ক আলোচনা সভার আয়োজন করেন Wreetu । এতে অংশ নেন ২'শত কিশোরী।

 কুইজ, মাসিকস্বাস্থ্য ব্যবস্থাপনা বিষয়ক সেশন ও প্রশ্নোত্তরের মাধ্যমে দিনটিকে উদযাপন করা হয়। এতে সহযোগিতা করেন ঋতুর কিশোরগঞ্জের ইয়ুথ লিডাররা।

প্রতিনিয়ত মাসিক বা পিরিয়ড নিয়ে সমাজে অনেক ধরণের কুসংস্কারের জন্য দৈনন্দিন কাজে নারী ও কিশোরদের বিদ্যালয়ের উপস্থিতি সহ বিভিন্ন তৎপরতা বাধাগ্রস্ত হয় এবং প্রায়ই তাদেরকে পারিবারিক সিদ্ধান্ত গ্রহণে বাঁধা দেওয়া হয়। এবং কিশোরীদের সাথে  এ বিষয়ে খোলামেলাভাবে আলোচনা করা হয় না। যদিও বর্তমানে সরকার থেকে এ বিষয়গুলোতে জোর দেয়া হচ্ছে কিন্তু পরিবার বা স্কুল পর্যায়ে সেভাবে বলার পরিবেশ তৈরি হয়নি।  মাসিক নিয়ে সমাজে চলতে থাকা কুসংস্কার থেকে বের হয়ে আসার জন্যই ঋতু সচেতনতা তৈরিতে নিরলসভাবে কাজ করছে ২০১৬। 

আমীর উদ্দিন উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক হুমায়ুন কবীর স্বাগত বক্তব্যে বলেন, মাসিক নিয়ে এভাবে আলোচনা আরো বেশি করে করা উচিত। সচেতনতা তৈরিতে Wreetu যে ভূমিকা রাখছে তা প্রশংসার দাবিদার। আমাদের সবাইকে মাসিকস্বাস্থ্য নিয়ে সচেতন হতে হবে।

সেশন সহ নানান কয়ার্যক্রমের শেষে কুইজ বিজয়ীদের হাতে পুরষ্কার তোলে দেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক অনুষ্ঠানের সমাপনী বক্তব্য প্রদান করেন। 

উল্লেখ্য, ঋতু (Wreetu) ২০১৬ সাল থেকে বয়ঃসন্ধিতে থাকা কিশোরীদের মধ্যে মাসিক নিয়ে সচেতনতা তৈরি ও ট্যাবু ভাংতে কাজ করছে।