ফ্রিডম বাংলা নিউজ

রবিবার, সেপ্টেম্বর ৮, ২০২৪ |

EN

ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে ফুলবাড়ীতে দমকা হাওয়াসহ গুড়ি গুড়ি বৃষ্টি

মেহেদী হাসান, ফুলবাড়ী, দিনাজপুর | আপডেট: সোমবার, মে ২৭, ২০২৪

ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে ফুলবাড়ীতে দমকা হাওয়াসহ গুড়ি গুড়ি বৃষ্টি
ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে দিনাজপুরের ফুলবাড়ীতে সোমবার ভোর থেকে দমকা হাওয়ার সাথে গুড়িগুড়ি বৃষ্টি শুরু হয়েছে। এর আগে রোববার সন্ধার পর থেকে দমকা হাওয়াসহ আকাশ মেঘাচ্ছন্ন ছিল।

ইতমধ্যে বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় রিমাল মোকাবিলায় দিনাজপুর আবওহাওয়া অধিদপ্তর থেকে এক বিশেষ সতর্কতা বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। বিষয়টি নিশ্চিত করেছেন দিনাজপুর আবওহাওয়া অধিদপ্তরের ভারপ্রাপ্ত কর্মকর্তা তোফাজ্জল হোসেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বাংলাদেশের উপকূলীয় এলাকায় প্রবল ঘূর্ণিঝড়ের অগ্রভাগের প্রভাবে বৃষ্টিসহ দমকাসহ ঝড়ো হাওয়া অব্যাহত রয়েছে। প্রবল ঘূর্ণিঝড় কেন্দ্রের ৬৪ কি.মি. এর মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৯০ কি.মি., যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে প্রবল ঘূর্ণিঝড় কেন্দ্রের নিকটবর্তী এলাকায় সাগর বিক্ষুদ্ধ রয়েছে।

প্রবল ঘূর্ণিঝড়ের প্রভাবে রাজশাহী, রংপুর , ময়মনসিংহ, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগে দমকা/ঝড়ো হাওয়া সহ ভারী (৪৪-৮৮ মিমি/২৪ ঘন্টা) থেকে অতি ভারী (১৮৯ মিমি/২৪ ঘন্টা) বর্ষণ হতে পারে। অতি ভারী বর্ষণের প্রভাবে কক্সবাজার, বান্দরবান, রাঙ্গামাটি, খাগড়াছড়ি ও চট্টগ্রামের পাহাড়ী অঞ্চলের কোথাও কোথাও ভূমিধ্বসও হতে পারে।

দিনাজপুর আবওহাওয়া অধিদপ্তরের ভারপ্রাপ্ত কর্মকর্তা তোফাজ্জল হোসেন জানান,জেলায় ঘন্টায় বাতাসের সর্বচ্চ গতিবেগ ১৭কিলোমিটার ও সর্বনিম্ম ১২কিলোমিটার বেগে প্রভাহিত হচ্ছে। শনিবার মধ্যরাত থেকে ঝড় আঘাত হানতে শুরু করেছে। এর প্রভাবে সারাদেশের আকাশে মেঘোমালা সৃষ্টি হয়েছে,দমকা হাওয়ার সাথে কোনও কোনও এলাকায় হালকা মাঝারি সহ ভারি বৃষ্টিপাত হচ্ছে। যা ১২-২৪ঘন্টা থাকতে পারে।

উপজেলা ত্রান ও দুর্যোগ ব্যাবস্থাপনা কর্মকর্তা শাফিউল ইসলাম জানান, এখোনো আমাদের এলাকায় ঘূর্ণিঝড়ের তেমন প্রভাব লক্ষ করা যায়নি। পরিস্থিতি দেখে সে অনুযায়ি ব্যাবস্থা গ্রহন করা হবে।