ফ্রিডম বাংলা নিউজ

রবিবার, সেপ্টেম্বর ৮, ২০২৪ |

EN

বরগুনায় বেকু দিয়ে কাজ করছে অতি দরিদ্রদের জন্য কর্মসংস্থান কর্মসূচির

বরগুনা প্রতিনিধি | আপডেট: বুধবার, এপ্রিল ৩, ২০২৪

বরগুনায় বেকু দিয়ে কাজ করছে অতি দরিদ্রদের জন্য কর্মসংস্থান কর্মসূচির
বেতাগী উপজেলার মোকামিয়া ইউনিয়নের ২০২৩-২০২৪ অর্থ বছরের অতিদরিদ্রদের কর্মসংস্থানের জন্য ৪০ দিনের কর্মসূচিতে দঃ চরখালী আঃ মালেক খান এর বাড়ি হতে দক্ষিণ দিকে চরখালী সঃ প্রাঃ বিদ্যালয় পর্যন্ত মাটির রাস্তা মেরামতের কাজে নানা অনিয়মের অভিযোগ উঠেছে। এসব কর্মসূচির প্রকল্প তালিকায় দরিদ্র ব্যক্তিদের নাম থাকলেও বাস্তবে কাজ করানো হচ্ছে বেকু দ্বারা।

সরেজমিনে গিয়ে জানা যায় ৪০ দিনের কর্মসূচি মাত্র এক সপ্তাহে শেষ কারা হয়েছে।

স্থানীয় বাসিন্দা মোঃ ছগির তালুকদার, মোঃ রিয়াজ, মোঃ সোহরাব, মাজেদা বেগম বলেন, ইউপি সদস্য মোঃ আমিনুল ইসলাম বেকু দিয়ে রাস্তার মাঝখানের মাটি দুই পাশে সরিয়ে মাঝখানে বালু দিয়ে দিছে আর মাত্র এক সপ্তাহের মধ্যে রাস্তার কাজ শেষ করেছেন।

নাম প্রকাশে অনিচ্ছুক আরো একাধিক ব্যক্তি বলেন, এই রাস্তা আগেই ভালো ছিল, মাটি দিয়ে রাস্তা সংস্কার করার কথা কিন্তু বালু দিয়ে রাস্তা করায় এখন এই রাস্তা হাঁটার অনুপযোগী করে ফেলেছে, বর্ষাকালে বালু বৃষ্টির পানিতে ধুয়ে সব পাশের খালে নেমে যাবে তখন রাস্তার অবস্থা আরো খারাপ হয়ে যাবে, তারা আরো বলেন,  অতি দরিদ্রদের জন্য কর্মসংস্থান কর্মসূচির কাজ ৩৬ জন দরিদ্রদের দিয়ে না করিয়ে বেকু দিয়ে করানো হয়েছে। সরকার রাস্তা মেরামতের পাশাপাশি হত দরিদ্রদের কর্মসংস্থানের জন্য এই প্রকল্প চালু করেছেন, যেখানে প্রতিদিন এক একজন শ্রমিক ৪০০ টাকা করে পাবে ৪০ দিনে ১৪৪০০ টাকা পাবে এক এক জন , ৩৬ জন দিয়ে ৪০ দিন কাজ করালে অর্থের পরিমাণ আসে ৫৭৬০০০ টাকা।

এ বিষয়ে সিপিসি ইউপি সদস্য মোঃ আমিনুল ইসলাম এর কাছে জানতে চাইলে তিনি বলেন, এই রাস্তা মেরামতের কাজ আমার নামে হলেও কাজটি চেয়ারম্যান করিয়েছেন আমি কিছু জানি না।

মোকামিয়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান জালাল গাজী বলেন, ঐ রাস্তার  কাজ আমি করিনি ওই কাজের সিপিসি ইউপি সদস্য আমিনুল ইসলাম  তার কাজে আপনারা যদি কোন অনিয়ম পান তাহলে সংবাদ প্রকাশ করুন।

এ বিষয়ে বেতাগী উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা ওলিউল ইসলাম এর কাছে মুঠোফোনে জানতে চাইলে তিনি  বলেন, বেকু দিয়ে কাজ করেছে এবং বালু দিয়েছে সেটা আমি দেখেছি, এলাকাবাসীর কোন অভিযোগ নাই আপনাদের সমস্যা কী? তার কাছে ৪০দিনের কর্মসূচি কাজ কতো তারিখ শুরু ও শেষ হয়েছে জিজ্ঞাসা কররে তিনি সঠিক তথ্য না দিয়ে ফোন কেটে দেন।

বেতাগী উপজেলা নির্বাহী অফিসার বলেন, বিষয়টি আমি জায়গায় গিয়ে দেখে প্রকল্প বাস্তবায়ন অফিসারের সাথে কথা বলে প্রয়োজনীয় ব্যবস্থা নিবো।