ফ্রিডম বাংলা নিউজ

সোমবার, জুলাই ১, ২০২৪ |

EN

লক্ষ্মীপুরে হরতালে আওয়ামী লীগের চপেটাঘাত দুর্গে দুর্বল বিএনপি

জিহাদ হোসেন রাহাত, লক্ষ্মীপুর প্রতিনিধি | আপডেট: রবিবার, অক্টোবর ২৯, ২০২৩

লক্ষ্মীপুরে হরতালে আওয়ামী লীগের চপেটাঘাত দুর্গে দুর্বল বিএনপি
লক্ষ্মীপুর বরাবরই বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির দুর্গ হিসেবে পরিচিত হলেও এ জেলায় দলটি যেন ক্রমশ হারাচ্ছে তাদের অবস্থান। গত আটাশ অক্টোবর ঢাকায় ডাকা বিএনপির মহাসমাবেশ থেকে পুরো দেশ ব্যাপী পরদিন ২৯শে অক্টোবর সকাল সন্ধ্যা হরতালের ডাক দিয়েছিলো দলটি। সে হিসেবে লক্ষ্মীপুরেও হরতাল পালনের কথা দলটির। তবে এদিন সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত কোনোপ্রকার হরতাল অনুভব করেনি জেলার সাধারণ মানুষ। রাস্তায় সাইকেল-সিএনজি অটোরিকশা ছাড়াও চলেছে বাস-ট্রাকসহ অন্যান্য যানবাহন। জেলার রায়পুর, রামগঞ্জ, রামগতি, কমলনগর ও সদরের বিভিন্ন পয়েন্টে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সরব উপস্থিতি লক্ষ্য করা গেছে। এদিন ভোরে রামগঞ্জ ও রায়পুর উপজেলাকে সংযোগকারী মীরগঞ্জ সড়কে রাস্তার পাশে থাকা আগে থেকে কাটা কিছু গাছ ফেলা হলেও কারা করেছে এই কাজ সেটি নিশ্চিত করা সম্ভব হয়নি। 



তবে এলাকাবাসীর অভিযোগ, ফজরের পরপরই বিএনপির কিছু নেতাকর্মী এমন কাজ করেছে। মীরগঞ্জ সড়ক ছাড়াও জেলার হাসনাবাদ, জাহানাবাদসহ বেশ কয়েকটি জায়গায় এমন ঘটনা ঘটার খবর পাওয়া গেছে। বিএনপি-জামায়াতের পৃথক ডাকা এই হরতাল কর্মসূচিতে দুরবিনের নলেও খুঁজে পাওয়া যায়নি জামায়াতে ইসলামীকে। এই প্রতিবেদন লেখা পর্যন্ত জেলার বিভিন্ন পয়েন্টে প্রশাসনের পাশাপাশি আওয়ামী লীগের সকল সংগঠনের নেতাকর্মীদের উপস্থিতি ছিলো লক্ষ্যণীয়। অবশ্য এর আগের রাতেও জেলায় জামায়ত-বিএনপির বিরোধিতা করে বিশাল মিছিল বের করে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সংসদ সদস্য নুর উদ্দিন চৌধুরী নয়ন। তিনি বলেন," নৈরাজ্য-সহিংসতা বিএনপি-জামায়াতের কাজ। আওয়ামী লীগ শান্তিতে বিশ্বাসী।"

হরতাল কর্মসূচিতে বিএনপিকে না দেখে জেলায় বিএনপির করুন অবস্থান রয়েছে বলে উল্লেখ করেন আওয়ামী লীগের নেতাকর্মীরা। এ প্রসঙ্গে রায়পুর পৌর বিএনপির সহ-সভাপতি আবুল হাসেম পাটোয়ারী ফ্রিডম বাংলা নিউজকে বলেন," সারা জীবন নষ্ট করেছি রাজনীতিতে। কেন্দ্রীয় হাই-কমান্ড হরতালের ডাক দিয়েছে। আমাদের রায়পুরেই বিএনপির দুই-তিন গ্রুপ। সকাল থেকে আমি একা একা হাটছি রায়পুরে। মাঠে কেউ নেই। লক্ষ্মীপুরে বিএনপিই বিএনপির শত্রু। একতা নেই বললেই চলে।"


রোববারের হরতাল কর্মসূচির বিপরীতে জেলার রায়পুরেও শান্তি সমাবেশ করে আওয়ামী লীগ। সমাবেশে উপজেলা আওয়ামী লীগের সভাপতি অধ্যক্ষ মামুনূর রশীদ বলেন,"বিএনপি-জামায়াত জনবিচ্ছিন্ন দল। বিএনপিতে আজ ফাটল ধরেছে। নেতায় নেতায় আজ অমিল। জনগণ তাদের প্রত্যাখান করেছে।"

রায়পুর পৌর আওয়ামী লীগেরও ছিলো সরব উপস্থিতি। আওয়ামী লীগের রায়পুর পৌর সাধারণ সম্পাদক আবু সাঈদ জুটন বলেন," আজ আমরা শান্তি সমাবেশ পালন করছি। বিএনপির অরাজকতা আমরা আর মেনে নেবো না। যেখানেই সহিংসতা সেখানেই প্রতিরোধ গড়ে তুলবো আমরা।" যৌথ এ শান্তি সমাবেশে পৌর আওয়ামী লীগ ও অঙ্গসংগঠনের নেতাকর্মীদের সরব উপস্থিতিও ছিলো লক্ষ্যণীয়।

এসময় উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রফিকুল হায়দার বাবুল পাঠানসহ দলটির সকল সংগঠনের নেতাকর্মীরা।