ফ্রিডম বাংলা নিউজ

শুক্রবার, জুলাই ৫, ২০২৪ |

EN

বরিশালে নৌবাহিনীর যুদ্ধজাহাজ প্রদর্শিত

আল মামুন, বরিশাল প্রতিনিধি | আপডেট: সোমবার, নভেম্বর ২২, ২০২১

বরিশালে নৌবাহিনীর যুদ্ধজাহাজ প্রদর্শিত

বরিশালে সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে বাংলাদেশ নৌবাহিনীর যুদ্ধবাহী জাহাজ বিএনএস বরকত প্রদর্শনী উপলক্ষে সকল জনসাধারণের জন্য উন্মুক্ত করা হয়।

 

রোববার বরিশাল মুক্তিযোদ্ধা পার্ক সংলগ্ন বিআইডব্লিউটিসি ঘাটে বেলা ২টা থেকে বিকাল ৫টা পর্যন্ত বিভিন্ন শ্রেণী পেশার মানুষ উৎসাহের মধ্যে দিয়ে এই যুদ্ধ জাহাজটি ঘুরে দেখেন।

 

বিএনএস যুদ্ধ জাহাজের কমান্ডিং অফিসার লে. কমান্ডার সোহেল রানা জানান, অপরেশনাল কর্মকান্ড পরিচালনা করার রক্ষার্থে বানৌজা বরকতে রয়েছে উন্নত প্রযুক্তির অথ্যাধুনিক ২টি ৩৭ মিঃ মিঃ শীপস বর্ন অটোমেটিকনেভাল গান, ২টি টুইন ব্যারেল ২৫ মিঃ মিঃ গান এবং বিভিন্ন প্রকারের মাইন।

 

এই অত্যাধুনিক অস্ত্রের গোলার ওজন দেড় কেজিসহ এর কার্যকরি গতি ৩ হাজার ৫শ ১৫ মিটার। যা মিনিটে ১শ ৬০ রাউন্ড থেকে ১শ ৮০ রাউন্ড গোলা ছোড়ার সক্ষমতা এই যুদ্ধ জাহাজটির রয়েছে বলে জানান কমান্ডিং অফিসার।

 

এছাড়া বানৌজা বরকত সফলতার সাথে বাৎসরিক সমূদ্র মহড়া ২০২০ সম্পূর্ন করা সহ ২০২১ বাৎসরিক সমূদ্র মহড়ায় বিশেষ ভূমিকা পালন করার আশা প্রকাশ করেন। বিএনএস বরকতে বিভিন্ন প্রর্যায়ের ৮০ জন নৌ সদস্য সর্বক্ষন কর্মরত থাকাসহ এর গতিবেগ ২৫ নটিকল মাইল।

 

উল্লেখ্য: বানৌজা বরকত ১৯৯৬ সালের ৮ আগস্ট নৌবাহিনীতে কমিশনপ্রাপ্ত হয়। এরপর থেকে দেশের জলরাশি ও সাবভৌমত্ব রক্ষায় বিশেষ ভূমিকা পালন করে আসছে। এছাড়া দেশের জলরাশি ও সাবভৌমত্ব রক্ষা ছাড়াও অপারেশনাল ও প্রশিক্ষণমূলক কর্মকান্ডে অংশগ্রহণ করে।