ফ্রিডম বাংলা নিউজ

সোমবার, জুন ১৭, ২০২৪ |

EN

চট্টগ্রামে পাহাড় রক্ষায় নতুন ৫ সিদ্ধান্ত

চট্রগ্রাম ব্যুরো | আপডেট: বুধবার, আগস্ট ৯, ২০২৩

চট্টগ্রামে পাহাড় রক্ষায় নতুন ৫ সিদ্ধান্ত
চট্টগ্রামে পাহাড় রক্ষায় পাঁচটি সিদ্ধান্ত নিয়েছে পাহাড় ব্যবস্থাপনা কমিটি। মঙ্গলবার চট্টগ্রাম সার্কিট হাউসের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সভায় এসব সিদ্ধান্ত নেওয়া হয়। এতে সভাপতিত্ব করেন চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মো. তোফায়েল ইসলাম। 

পাহাড় ব্যবস্থাপনা কমিটির ২৭তম সভায় যে পাঁচটি সিদ্ধান্ত নেওয়া হয়েছে সেগুলো হলো- পাহাড়ে অবৈধভাবে বসবাসকারীদের উচ্ছেদ কার্যক্রম অব্যাহত থাকবে, ঝুঁকিপূর্ণ পাহাড়ে রাস্তা নির্মাণসহ সব ধরনের সুযোগ সুবিধা দেওয়ার আগে পাহাড়ের মালিক সংশ্লিষ্ট সংস্থার সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত নিতে হবে, পাহাড় কর্তন বন্ধে পরিবেশ অধিদপ্তর প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণ করবে, পাহাড়ে বসবাসকারীদের উচ্ছেদ পরবর্তী সময়ে সংশ্লিষ্ট সরকারি সংস্থা ওই সব জায়গার দখল নেবে এবং উদ্ধার হওয়া জায়গায় বৃক্ষরোপণ কার্যক্রম গ্রহণ করতে হবে ও পাহাড়ে অবৈধভাবে বসবাসকারীদের পানি, বিদ্যুৎ ও গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করার পাশাপাশি নতুন কোনো সংযোগ দেওয়া যাবে না।

জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান বলেন, ‘চট্টগ্রামের পাহাড় রক্ষায় ব্যবস্থাপনা কমিটির সিদ্ধান্ত অনুযায়ী কার্যক্রম পরিচালিত হচ্ছে। সম্প্রতি অভিযান চালিয়ে ১০ একর পাহাড় থেকে অবৈধ বসবাসকারীদের উচ্ছেদ করা হয়েছে। শিগগিরই বিভিন্ন ব্যক্তি ও সংস্থার মালিকানাধীন পাহাড়ে অভিযান পরিচালনা করা হবে।’