ফ্রিডম বাংলা নিউজ

রবিবার, সেপ্টেম্বর ৮, ২০২৪ |

EN

শিবচরে ২২ দিনে ২৮৭ জেলের কারাদন্ড

মাদারীপুর প্রতিনিধি | আপডেট: বৃহস্পতিবার, অক্টোবর ২৮, ২০২১

শিবচরে ২২ দিনে ২৮৭ জেলের কারাদন্ড
ইলিশের প্রজনন ও সংরক্ষণ নিশ্চিত করার লক্ষ্যে (৪ থেকে ২৫ অক্টোবর পর্যন্ত) ২২ দিনের জন্য ইলিশ আহরণে নিষেধাজ্ঞা ছিল। নিষেধাজ্ঞার এই ২২ দিনে মাদারীপুরের শিবচরের পদ্মা নদী থেকে আটক জেলেদের মধ্যে ২৮৭ জনকে বিভিন্ন মেয়াদে কারাদন্ড দিয়েছেন ভ্রাম্যমান আদালত। এ সময় জরিমানা আদায় করা হয়েছে ১ লাখ ২৮ হাজার ৫শ টাকা। 

শিবচর উপজেলা মৎস্য অফিস সূত্রে জানা যায়, ইলিশ শিকার বন্ধে শিবচরের পদ্মা নদীর বিভিন্ন স্থানে গত ২২ দিন প্রায় ২৪ ঘণ্টাই অভিযান চালায় প্রশাসন। ২২ দিনে মোট ৫৬টি অভিযানে ভ্রাম্যমাণ আদালত পরিচালিত হয় ৩৪টি এবং মামলা দায়ের করা হয় ৮৮টি। এসময় ৩ দিন থেকে ১ বছর পর্যন্ত সাজা দেওয়া হয় ২৮৭ জনকে। অভিযানের সময় কারেন্ট জাল ধ্বংস করা হয় ১৮.২২৯ লাখ মিটার। যার মূল্য ৩ কোটি ৭৯ লাখ ২৪ হাজার টাকা।

ইলিশ জব্দ করা হয় ৪০৬ কেজি, যা স্থানীয় এতিম খানায় বিতরণ করা হয়। অভিযানের সময় পদ্মা নদীর চরাঞ্চলে ইলিশ বিক্রির অবৈধ ১৫০টি অস্থায়ী স্থাপনা এবং গোপনে ধরা ইলিশ রাখার তিনটি আস্তানা উচ্ছেদ করে প্রশাসন। জব্দ করা হয় ৬টি মাছ ধরার ট্রলার।

শিবচর উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা ফেরদৌস ইবনে রহিম জানান, উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা ফেরদৌস ইবনে রহিম জানান, নিয়মিত অভিযানে জেলা ও উপজেলা প্রশাসন, জেলা ও উপজেলা মৎস্য দপ্তর, উপজেলা পরিষদ, জেলা পুলিশ, র‌্যাব ৮, শিবচর থানা পুলিশ, নৌ-পুলিশ, কোস্টগার্ড ও গ্রাম পুলিশ সদস্যরা বিভিন্ন সময়ে অংশ নিয়েছেন। 

শিবচর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আসাদুজ্জামান জানান, আমরা মা ইলিশ রক্ষায় পদ্মা নদীতে সর্বাত্মক অভিযান পরিচালনা করেছি। জেলেদের নিষিদ্ধ সময়ে মাছ ধরতে বারণ করার পাশাপাশি সচেতনতা বৃদ্ধিতে কাজ করেছি। এরপরও কিছু অসাধু জেলেরা পদ্মায় মাছ শিকারে বের হয়েছিল তাদের আইনের আওতায় আনা হয়েছে।