ফ্রিডম বাংলা নিউজ

শুক্রবার, অক্টোবর ১৮, ২০২৪ |

EN

চট্টগ্রামে গণটিকা নিতে দুর্ভোগে সাধারণ মানুষ

নিজস্ব প্রতিবেদক | আপডেট: রবিবার, আগস্ট ৮, ২০২১

চট্টগ্রামে গণটিকা নিতে দুর্ভোগে সাধারণ মানুষ
চট্টগ্রাম মহানগরী এবং জেলার বিভিন্ন উপজেলায় টিকা কেন্দ্রগুলোতে করোনাভাইরাসের গণটিকা কার্যক্রমে টিকা নিতে এসে দুর্ভোগের শিকার হচ্ছেন সাধারণ মানুষ।

উপচে পড়া ভিড় আর অব্যবস্থাপনার কারণে একদিকে উপেক্ষিত হচ্ছে স্বাস্থ্য বিধি, অপরদিকে দীর্ঘ সময় অপেক্ষা করেও অনেকে টিকা নিতে পারছেন না।

উপজেলা পর্যায়ে প্রতি কেন্দ্রে দিনে ৬০০ জনকে টিকা দেওয়ার ব্যবস্থা রাখা হলেও এক সঙ্গে অনেক মানুষ ভিড় করায় অপেক্ষাকৃত বয়স্করা দুর্ভোগের মধ্যে পড়েছেন।

রোববার (৮ জুলাই) সকাল থেকে চট্টগ্রামের কয়েকটি টিকাদান কেন্দ্র ঘুরে উপচেপড়া ভিড় লক্ষ্য করা গছে। সকালে চট্টগ্রাম নগরীর সদরঘাট এলাকায় চট্টগ্রাম সিটি করপোরেশন জেনারেল হাসপাতাল টিকা দান কেন্দ্রে গিয়ে দেখা যায়, টিকা দিতে হাসপাতালের সামনে শত শত মানুষ সমবেত হয়েছেন। হাসপাতালের ভিতরে এক সঙ্গে এতো মানুষের প্রবেশ করানোর সুযোগ না থাকায় ধাপে ধাপে মানুষকে ভেতরে ঢুকানো হচ্ছে। কিন্তু প্রতিবার ভেতরের ঢুকানোর জন্য গেইট খুলতেই ভেতরে ঢুকতে হুমড়ি খেয়ে পড়ছেন মানুষ।

এই কেন্দ্রে সকাল ৯টায় টিকা নিতে আসা আনুমানিক ৫৫ বছর বয়সী গোলাম রসুল বলেন, সকাল ৯টা থেকে অপেক্ষা করছেন কেন্দ্রের বাইরে ১১টা পর্যন্ত ভেতরে ঢুকার সুযোগ পাননি তিনি।

একই পরিস্থিতির কথা জানান সাব্বির আহাম্মদ নামের অপর এক ব্যক্তি। তিনি বলেন, ‘কেন্দ্রের বাইরে যে ভিড় তাতে করোনা মুক্তির জন্য টিকা নিতে আসলাম নাকি করোনা সঙ্গে করে নিতে আসলাম ঠিক বুঝতে পারছি না।’

চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি জানান, একসঙ্গে অনেক মানুষ সমবেত হয়ে যাওয়ার এমন পরিস্থিতির সৃষ্টি হয়েছে। উপজেলা পর্যায়ে প্রতিটি কেন্দ্রে সকাল থেকে বিকেল ৩টা পর্যন্ত ৬০০ জনকে টিকা দেওয়ার ব্যবস্থা রাখা হয়েছে। সারাদিন টিকা দেওয়ার সুযোগ থাকা সত্ত্বেও এক সঙ্গে অনেকে ভিড় করছে। এর পরও সুশৃঙ্খলভাবে সবাইকে টিকা দেওয়ার ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

সিভিল সার্জন আরও জানান, চট্টগ্রাম মহনগরী ও উপজেলার বিভিন্ন ইউনিয়নের মোট ৩২৬টি কেন্দ্রে করোনার গণটিকা কার্যক্রম চলছে। গতকাল শনিবার প্রথম দিন প্রায় ৫০ হাজার মানুষকে টিকা দেওয়া হয়েছে। বয়স্ক এবং প্রতিবন্ধীদের অগ্রাধিকার ভিত্তিতে টিকা দেওয়া হচ্ছে।

নগরীর বাইরে উপজেলাগুলোর প্রতিটি ইউনিয়নে একটি করে টিকাদান কেন্দ্র রাখা হয়েছে। এছাড়া পৌরসভা এলাকার বসবাসরতরা স্থানীয় স্বাস্থ্য কমপ্লেক্সে টিকা গ্রহণের সুযোগ পাচ্ছেন মানুষ। চট্টগ্রাম সিটি করপোরেশন এলাকায় ৪১ ওয়ার্ডের ১২৩টি বুথে টিকাদান কার্যক্রম চালানো হচ্ছে। প্রতিটি ওয়ার্ডে ৩টি করে টিকাদান কেন্দ্র স্থাপন করা হয়েছে।

চট্টগ্রাম সিটি করপোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ও চসিক করোনা ভ্যাকসিন প্রদান কমিটির সদস্য সচিব ডা. সেলিম আখতার চৌধুরী জানান, সিটি করপোরেশন এলাকার প্রতি কেন্দ্রে ৩০০ জন করে টিকা নিতে পারছেন। তিনটি বুথে একদিনে ৯০০ জন টিকা পাবেন। এর বাইরে স্থায়ী ১১টি কেন্দ্রে টিকাদান কার্যক্রম চলমান আছে।