ফ্রিডম বাংলা নিউজ

শুক্রবার, এপ্রিল ১৯, ২০২৪ |

EN

নিজেকে নিয়ে সংশয় কাটাতে কী করবেন

লাইফস্টাইল ডেস্ক | আপডেট: সোমবার, মার্চ ২০, ২০২৩

নিজেকে নিয়ে সংশয় কাটাতে কী করবেন
এখন প্রতিযোগিতার যুগ। কর্মস্থল হোক বা অন্যত্র- সর্বত্রই সব জায়গাতেই প্রতিযোগিতার মুখে পড়তে হয়। এর সঙ্গে তাল মিলিয়ে চলতে চলতে কখনো কখনো কেউ কেউ খেই হারিয়ে ফেলেন। প্রতিযোগিতায় পিছিয়ে গেলেই নিজের মধ্যে সংশয় তৈরি হয়। নিজের যোগ্যতা নিয়েই হাজারো প্রশ্ন দানা বাঁধে মনে। কঠিন এই পরিস্থিতিতে নিজের আত্মবিশ্বাস বাড়াতে কিছু বিষয় মনে রাখতে পারেন। তাহলে কাটিয়ে উঠতে পারবেন নিজেকে নিয়ে সংশয়। যেমন-

১. বিশেষজ্ঞরা বলছেন, প্রথমেই, কেন নিজের যোগ্যতা নিয়ে সংশয় প্রকাশ করছেন, তা খুঁজে বের করার চেষ্টা করুন। কোন পরিস্থিতিতে রয়েছেন বা নিজের চিন্তাধারায় ফোকাস করার চেষ্টা করুন। নিজেকে নিয়ে সংশয় কেন হচ্ছে তা খুঁজুন।। এই উৎসটা খুঁজে পেলেই তা থেকে বেরিয়ে আসার পরিকল্পনা করতে সক্ষম হবেন।

২. নেতিবাচক কথাবার্তা নিজেকে নিয়ে সংশয় বাড়িয়ে দিতে পারে। এ কারণে এ ধরনের চিন্তা কেন আসছে, তার কোনও অস্তিত্ব আছে নাকি এগুলো শুধুমাত্র নিজস্ব ধারণা, তা নিয়ে নিজেকে প্রশ্ন করুন। ইতিবাচক ও বাস্তববাদী চিন্তা দিয়ে নেতিবাচক চিন্তা থেকে বেরিয়ে আসার চেষ্টা করুন।

৩. কোন কোন ক্ষেত্রে নিজের শক্তি রয়েছে তার একটি তালিকা তৈরি করুন। নিজের যোগ্যতা নিয়ে যখন সংশয় হচ্ছে, তখন সেইসব বিষয়ের কথা ভেবে নিজের মধ্যে আত্মবিশ্বাস বাড়ান। নিজের কী যোগ্যতা রয়েছে তা মনে মনে ভেবে সমস্যা থেকে বেরিয়ে আসুন।

৪. যখনই নিজেকে নিয়ে সমস্যায় ভূগবেন তখন কোনও বিশ্বস্ত বন্ধু বা পরিবারের সদস্যের সঙ্গে কথা বলুন। তাদের কাছ থেকেই কোনো না কোনো উপায় পেয়ে যাবেন। কোনও থেরাপিস্টের সঙ্গেও এ নিয়ে কথা বলতে পারেন।

৫. নিজের শারীরিক ও মানসিক স্বাস্থ্যের যত্ন নিন। এর ফলে নিজেকে নিয়ে কোনও সংশয় তৈরি হবে না।

৬. পর্যাপ্ত বিশ্রাম নিন, স্বাস্থ্যকর খাবার খান, যে ধরনের কাজকর্মে নিজেকে ব্যস্ত রাখুন। প্রয়োজনে শরীরচর্চা, ধ্যান করুন। তাতে উদ্বেগ কমবে।