ফ্রিডম বাংলা নিউজ

শুক্রবার, মার্চ ২৯, ২০২৪ |

EN

টুইটারের প্রতিদ্বন্দ্বী আনছে ফেসবুক

তথ্যপ্রযুক্তি ডেস্ক | আপডেট: সোমবার, মার্চ ১৩, ২০২৩

টুইটারের প্রতিদ্বন্দ্বী আনছে ফেসবুক
টেক্সটভিত্তিক একটি স্বতন্ত্র নতুন সোশ্যাল নেটওয়ার্ক অ্যাপ আনার জন্য কাজ করছে ফেসবুক এবং ইনস্টাগ্রামের মূল কোম্পানি মেটা। এটি মূলত টুইটার এবং এর প্রতিযোগী মাসটোডোনের একটি প্রতিদ্বন্দ্বী হবে বলে জানায় সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিষ্ঠানটির একজন মুখপাত্র বিবিসিকে জানায়, আমরা টেক্সট শেয়ারিংয়ের জন্য স্বতন্ত্র এবং বিকেন্দ্রীক সামাজিক যোগাযোগের জন্য কাজ করে যাচ্ছি। তিনি আরও বলেন, ‘আমরা বিশ্বাস করি ক্রিয়েটর এবং বিশিষ্ট ব্যক্তিদের আপডেট শেয়ারের জন্য জন্য একটি আলাদা স্থান তৈরির একটি ভালো সুযোগ এখন আমাদের।’ 

বিবিসি জানায়, ইলন মাস্ক টুইটার অধিগ্রহণের পর খরচের বিভিন্ন বিষয় নিয়ে জটিলতার সৃষ্টি হয়। তাদের পেইড অ্যাকাউন্ট সৃষ্টির জটিলতায় স্ক্যামাররা সুযোগ করে নিয়েছে।

মানিকন্ট্রোল- এর সূত্র অনুযায়ী নতুন অ্যাপটির ‘কোড নেম’ হলো পি৯২। এখানে ইনস্টাগ্রাম ব্যবহারকারীরা তাদের ক্রিডেনশিয়াল ব্যবহার করে সেখানে অ্যাকাউন্ট খুলতে পারবে। মেটার এই অ্যাপটি মূলত মাস্টডনের ফ্রেমওয়ায়র্কের আদলে তৈরি করা।

মেটা এমন একটা সময় এই পরিকল্পনা করছে, যখন তার সবচেয়ে বড় প্ল্যাটফর্ম ফেসবুক তরুণদের আকর্ষণ করতে যুদ্ধ করে যাচ্ছে বলে মন্তব্য করেছে বিবিসি। তাছাড়া এটি মেটাভার্সে অনেক বড় বিনিয়োগ করেছে। এদিকে ভিডিও শেয়ারিং অ্যাপ ইনস্টাগ্রামও টিকটকের সঙ্গে পাল্লা দিয়ে চলেছে। 

নতুন এই অ্যাপটি কবে নাগাদ উন্মোচন হবে সে সম্পর্কে এখনও কিছু জানা যায়নি বলে জানায় সংবাদমাধ্যমটি।