ফ্রিডম বাংলা নিউজ

শুক্রবার, এপ্রিল ১৯, ২০২৪ |

EN

৭ থেকে ১৪ ফেব্রুয়ারি: কোন দিন কোন দিবস জেনে নিন

ফিচার ডেস্ক | আপডেট: সোমবার, ফেব্রুয়ারী ৬, ২০২৩

৭ থেকে ১৪ ফেব্রুয়ারি: কোন দিন কোন দিবস জেনে নিন
ভালোবাসতে আবার দিবস লাগে নাকি? প্রিয় মানুষকে প্রতিদিনই ভালোবাসা যায়। মানুষ এমনটা বললেও ঠিকই ভালোবাসার মানুষকে কোনো এক বিশেষ দিনে বিশেষভাবে একটু আলাদা করেই ভালোবাসতে চায় প্রিয়জনরা। 

ফেব্রুয়ারি মাস মানেই ভালোবাসায় ভরপুর এক মাস। বিশেষ করে তরুণদের জন্য এই মাস একটু বাড়তি উচ্ছ্বাসের, উদ্দীপনার। এমন অনেক তারুণ-তরুণীই আছেন যারা এই মাসটার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করেন। ফেব্রুয়ারি মাস শুরু হতেই শুরু হয় তাদের প্রহর গণনা। কেউ কেউ আবার নানা পরিকল্পনা করে রাখেন অনেক আগে থেকেই।

মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) থেকে শুরু হবে ভ্যালেন্টাইন’স উইক বা ভালোবাসা সপ্তাহ। যা শেষ হবে ১৪ ফেব্রুয়ারি ভালোবাসা দিবসের মধ্যে দিয়ে। ভালোবাসার এই সপ্তাহের এক এক দিনের এক একটা অর্থ। চলুন জেনে নিন, ৭ ফেব্রুয়ারি থেকে ১৪ ফেব্রুয়ারি কবে কোন ডে বা দিবস।

৭ ফেব্রুয়ারি, রোজ ডে: ভালোবাসা সপ্তাহ শুরু হয় রোজ ডে অর্থাৎ গোলাপ দিবসের মাধ্যমে। রোজ ডে উদযাপন করার কারণ হলো, গোলাপকে ভালোবাসার একটি চিহ্ন হিসেবে ধরা হয়। গোলাপ দিবসে কেবল প্রেমিক-প্রমিকারাই তাদের সঙ্গীকে ফুল দেন না, যে কেউ তার প্রিয় মানুষকে ফুল দিয়ে শুভেচ্ছা জানাতে পারেন। তবে, গোলাপের রঙ অবশ্যই সঠিক বেছে নেয়া দরকার। কেননা গোলাপ ফুলের প্রতিটা রঙের অর্থ কিন্তু আলাদা।

৮ ফেব্রুয়ারি, প্রোপোজ ডে: প্রোপোজ ডে বা প্রস্তাব দেয়ার দিন। ভালোবাসা সপ্তাহের দ্বিতীয় দিন এটি। সম্পর্কের আনুষ্ঠানিক যাত্রা শুরু করার দিনও বলা হয় এই দিনকে। এদিন প্রেমিক-প্রেমিকারা নিজেদের ভালোবাসা প্রকাশ করেন একে অপরের সামনে। প্রোপোজ ডে-তে ভালোবাসার মানুষের সামনে নিজের মনের লুকানো কথাটা জানিয়ে দিন। 

৯ ফেব্রুয়ারি, চকলেট ডে: ভালোবাসার সপ্তাহের তৃতীয় দিন হলো চকলেট দিবস। এই দিনটি সম্পর্কের বন্ধনকে ঠিক চকলেটের মতোই মিষ্টি করে তোলে। কেবল প্রেমিক-প্রেমিকারা একে অপরকে নয়, চকোলেট ডে-তে যে কেউ তার প্রিয় মানুষকে চকলেট উপহার দিতে পারেন। 

১০ ফেব্রুয়ারি, টেডি ডে: টেডি বিয়ার উপহার দেয়ার দিনটিকে বলা হয় টেডি ডে। যা ভালোবাসা সপ্তাহের চতুর্থ দিন। এই বিশেষ দিনে পছন্দের মানুষকে টেডি বিয়ার উপহার দেয়া হয়। ছোট-বড় নানা মাপের টেডি বিয়ার পাওয়া যায় বাজারে। 

১১ ফেব্রুয়ারি, প্রমিজ ডে: প্রমিজ বা প্রতিশ্রুতি দিবস পালন করা হয় ভালোবাসা সপ্তাহের পঞ্চম দিনে। যেকোনো সম্পর্কে সঙ্গীদের একে অপরের কাছে কিছু জিনিসের অঙ্গীকারবদ্ধ থাকা খুবই জরুরি। তাই প্রিয়জনের সঙ্গে এদিন একে অপরের অঙ্গীকারবদ্ধ হন। এই বিশেষ দিনে আপনিও আপনার সঙ্গীর কাছে কিছু প্রমিজ করতে পারেন। তাতে সম্পর্ক হতে পারে আরও মজবুত।

১২ ফেব্রুয়ারি, হাগ ডে: হাগ ডে বা আলিঙ্গনের দিন!  ভালোবাসা সপ্তাহের ষষ্ঠ দিনে এই দিবস পালন করা হয়। এ দিনে আপনার প্রিয়জনকে একটি কোমল আলিঙ্গন দিন, তাকে চিরকালের জন্য যে ভালোবাসেন সে কথা জানান। তবে অবশ্যই তার ইচ্ছার বিরুদ্ধে গিয়ে নয়। 

১৩ ফেব্রুয়ারি, কিস ডে: কিস ডে বা চুম্বন দিবস পালন করা হয় ভালোবাসা সপ্তাহের সপ্তম দিনে। জড়িয়ে ধরার মতোই ভালোবাসা প্রকাশের আরেক ধরন চুম্বনও বটে।

১৪ ফেব্রুয়ারি, ভ্যালেন্টাইনস ডে: ভালোবাসা সপ্তাহের সবচেয়ে বড় দিনটি হলো ভ্যালেন্টাইনস ডে। এই দিনকে ঘিরে একটু বেশি উন্মাদনা থাকে তরুণ-তরুণীদের মাঝে। ভালোবাসা সপ্তাহের শেষ দিনও এটি। বিশ্বজুড়ে ১৪ ফেব্রুয়ারি ভালোবাসা দিবস পালন করা হয়।