ফ্রিডম বাংলা নিউজ

শনিবার, অক্টোবর ১৯, ২০২৪ |

EN

টেকনাফ সেন্টমার্টিন নৌ রুটে ট্রলারে পর্যটক পরিবহন বন্ধ

নিজস্ব প্রতিবেদক | আপডেট: বৃহস্পতিবার, অক্টোবর ২১, ২০২১

টেকনাফ সেন্টমার্টিন নৌ রুটে ট্রলারে পর্যটক পরিবহন বন্ধ

পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত টেকনাফ সেন্টমার্টিন নৌ রুটে ঝুঁকি নিয়ে ট্রলারে করে পর্যটক পরিবহন বন্ধ ঘোষণা করেছে কক্সবাজার জেলা প্রশাসন। ইতিমধ্যে সেন্টমার্টিনে বেড়াতে গিয়ে বেশ কিছু সংখ্যক পর্যটক আটকা পড়ার কারণে এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানা গেছে।

 

বুধবার (২০ অক্টোবর) ঈদে মিলাদুন্নবীর সরকারি ছুটিতে ঘুরতে এসে বেশ কিছু পর্যটককে টেকনাফ কায়ুকখালী ঘাট থেকে সেন্টমার্টিন না গিয়ে ফিরে যেতে হয়েছে। মঙ্গলবার দুপুরে প্রশাসন ট্রলারে করে পর্যটক পরিবহন বন্ধ ঘোষণা করার কারণে তাদের টিকিট দেয়া হয়নি।

 

জানা গেছে, শারদীয় পূজা উৎসব ও শুক্রবার-শনিবারসহ টানা সরকারি ছুটিতে দেশের বিভিন্ন এলাকা থেকে প্রবালদ্বীপ সেন্টমার্টিনে ঘুরতে আসে পর্যটকরা। এতে পর্যটকদের টেকনাফ সেন্টমার্টিন নৌ রুটের একমাত্র মাধ্যম ছিল ট্রলার ও স্পিড বোট। এতে জীবনের ঝুঁকি নিয়ে ট্রলারে করে সেন্টমার্টিনে বেড়াতে গিয়ে দুর্যোগপূর্ণ আবহাওয়ায় আটকে পড়ে প্রায় ৫ শতাধিক পর্যটক।

 

গত ১৭ ও ১৮ অক্টোবর বৈরী আবহাওয়ায় সাগর উত্তাল হওয়ায় অনিচ্ছা সত্ত্বেও সেন্টমার্টিনে থাকতে হয়েছে এসব পর্যটকদের। ফলে গুনতে হচ্ছে অতিরিক্ত টাকা। অনেকে আর্থিক সংকটেও পড়েন। পরে তারা মঙ্গলবার ট্রলার ও স্পিড বোটে টেকনাফ কায়ুকখালী জেটিঘাটে পৌঁছে। সেখান থেকে যে যার গন্তব্যে চলে গেছেন।

 

প্রশাসন সূত্রে জানা গেছে, টেকনাফে চলতি বছরের ৩১ মার্চ থেকে দুটি নৌপথে পর্যটক পরিবহনের কাজে নিয়োজিত ১০টি জাহাজ চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে। পর্যটক পরিবহনের জন্য কোনও ধরনের অনুমতি দেওয়া হয়নি। নতুন করে অনুমতি দেওয়া হলে আবার জাহাজ চলাচলের মাধ্যমে পর্যটক পরিবহন করতে কোনও ধরনের বাধা থাকবে না। তবে আপাতত ট্রলারে করে পর্যটক পরিবহন বন্ধ থাকবে।

 

সরেজমিন দেখা যায়, বুধবার ২০ (অক্টোবর) টেকনাফ পৌরসভার কায়ুকখালীয়া ঘাটে টিকিট কাউন্টারের সামনে পর্যটকদের ভিড় করে। দেশের বিভিন্ন স্থান থেকে আসা শতাধিক পর্যটক কাঠের ট্রলারে করে সেন্টমার্টিনে যাওয়ার জন্য সেখানে আসেন। কিন্তু স্থানীয় প্রশাসনের অনুমতি না থাকায় কোনও পর্যটককে টিকিট দেওয়া হয়নি। ফলে পর্যটকেরা সেন্টমার্টিনে না গিয়ে ফিরে গেছেন।

 

টেকনাফ পৌরসভার কায়ুকখালীয়া ঘাটে ইজারাদারের টোল আদায়কারী ও টেকনাফ-সেন্টমার্টিন নৌপথের ট্রলার মালিক সমিতির টিকিট বিক্রেতা মো. জোবায়ের বলেন, স্থানীয় প্রশাসনের অনুমতি না থাকায় কোনও পর্যটককে সেন্টমার্টিনের টিকিট বিক্রি করা হয়নি। ফলে কোনও পর্যটক আজ সেন্টমার্টিনে যেতে পারেননি। পরবর্তী নির্দেশনা না আসা পর্যন্ত পর্যটক পরিবহন বন্ধ থাকবে।

 

সেন্টমার্টিন কোস্টগার্ডের স্টেশন কমান্ডার লেফটেন্যান্ট তারিক আহমেদ, জানান, জেলা প্রশাসনের নির্দেশনায় টেকনাফ সেন্টমার্টিন নৌ রুটে ট্রলারে করে পর্যটক পরিবহন আপাতত বন্ধ রয়েছে। তবে সেক্ষেত্রে স্থানীয়রা যাতায়াত করতে পারবেন। প্রশাসনের নির্দেশনা আমরা যথাযথ বাস্তবায়ন করবো।