ফ্রিডম বাংলা নিউজ

শনিবার, এপ্রিল ২০, ২০২৪ |

EN

বিচ্ছেদের পর বিষণ্ণতা? মন ভালো করতে কী করবেন

লাইফস্টাইল ডেস্ক | আপডেট: বৃহস্পতিবার, জানুয়ারী ১২, ২০২৩

বিচ্ছেদের পর বিষণ্ণতা? মন ভালো করতে কী করবেন
সম্পর্ক ভাঙলে  সহজে মেনে নেওয়া যায় না। সবারই কমবেশি বিভিন্ন মানসিক সমস্যা দেখা দেয়। মন ভাঙার পর কেউ কেউ দীর্ঘদিন বিষন্নতায় ভোগেন। কিন্তু বেশিরভাগ মানুষই মনের রোগকে অবহেলা করেন বা পাত্তা দিতে চান না। এতে পরবর্তীকালে আত্মহত্যার  প্রবণতা পর্যন্ত দেখা দিতে পারে। এ কারণে সম্পর্ক ভাঙার পরে কিছু বিষয় অবশ্যই মাথায় রাখতে হবে।

স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইট হেলথ লাইন অনুসারে,  সম্পর্ক ভাঙার পরে নিজের ভাবনা ব্যক্ত করাটা অত্যন্ত প্রয়োজন। বিষণ্ণতার সময়, মানুষকে অনেক উত্থান-পতনের সম্মুখীন হতে হয়। এ কারণে মনে যা অনুভূত হয় তা অন্যের কাছে প্রকাশ করলে মানসিক কষ্ট দূর হতে পারে।

বিষণ্ণতা থেকে বেরিয়ে আসার জন্য, নিজেকে ব্যস্ত রাখতে হবে।  এমন কিছু করতে হবে যাতে মন ভাল থাকে। মন ভাল রাখতে ভ্রমণে যাওয়া যেতে পারে, রান্না করা যেতে পারে। স্বেচ্ছাসেবী কোনো সংগঠনের সঙ্গেও যুক্ত হতে পারেন। তাদের সঙ্গে কাজ করলে মন ভালো হতে পারে।

অনেক সময় ব্রেকআপের কষ্ট এতটাই গভীর হয় যে ব্যক্তি একাকিত্ব বোধ করতে শুরু করেন। এই ক্ষেত্রে বন্ধুবান্ধব বা পরিবারের সঙ্গে সময় কাটানো যেতে পারে । এই  সময়ে নিজেকে বিচ্ছিন্ন রাখা উচিত নয়।

বিষণ্ণতা কমাতে মানসিক স্বাস্থ্যের দিকে মনোযোগ দেওয়া জরুরি। মানসিক স্বাস্থ্য ভাল রাখতে মানুষের সঙ্গে মেলামেশা করতে হবে। নিজেকে সামলাতে না পারলে মানসিক স্বাস্থ্যের উন্নতির জন্য প্রয়োজনে মনোবিজ্ঞানীর সাহায্যও নেওয়া যেতে পারে।