ফ্রিডম বাংলা নিউজ

বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪ |

EN

হবিগঞ্জে অতিথি পাখিদের আগমণে মুখরিত হাওড়-দীঘি ও বিলপাড়

হবিগঞ্জ প্রতিনিধি | আপডেট: বুধবার, ডিসেম্বর ২৮, ২০২২

হবিগঞ্জে অতিথি পাখিদের আগমণে মুখরিত হাওড়-দীঘি ও বিলপাড়
শীত আসলেই হবিগঞ্জের বিভিন্ন স্থানে অতিথি পাখির আগমন ঘটে। খালবিল এমনকি পুকুরেও এসব পাখিদের ঝাঁকে ঝাঁকে দেখা যায়। হবিগঞ্জ সদর উপজেলার গোঙ্গিয়াজুড়ি হাওড় ও চুনারুঘাট উপজেলার গোগাউড়া দিঘি,পরী বিল দিঘি, দেওন্দি বিল, রেমা কালেঙ্গা পাহাড়ে বেষ্টিত পুকুরসহ বেশ কয়েকটি এলাকায় এসব পাখিদের দেখা মিলছে।

প্রতিবছর শীত একটু ভিন্নভাবে নামে। এতে যেমন শীত উপভোগ করতে দেশের বিভিন্ন স্থান থেকে পর্যটকরা পাহার দীঘির এ জনপদে ছুটে আসেন, তেমনি শীত মৌসুমে অতিথি পাখির আনাগোনায় অভয়াশ্রমে পরিণত হয় উপজেলার এসব এলাকা।

উপজেলা শহর থেকে প্রায় ১২ কিলোমিটার দূরে ঢাকা-সিলেট মহাসড়কের পাশেই গোগাউড়া দিঘি। আবার পৌরবাজারেই অবস্থিত পুরাতন খোয়াই নদী, চান্দুপুর চা-বাগানের ভিতরে রয়েছে পরীবিল। দিঘি ও বিলের পানিতে পানকৌড়ি, পাতিহাঁসসহ নানা প্রজাতির পাখির আগমনে এর সৌন্দর্য আরও ফুটে উঠেছে। তবে দিনের বেলা পাখিদের আনাগোনা কম থাকলেও সকালে মুখরিত হয়ে ওঠে এসব এলাকা। যে কারণে পাখিদের দুরন্তপনা উপভোগ করতে বিলের পাড়ে পর্যটক ও প্রকৃতিপ্রেমীরা ভীড় করছেন।

স্থানীয়রা জানান, হারিয়ে যাওয়া ঐতিহ্যের অংশ এবার শীত মৌসুমের শুরুতেই উপজেলার কয়েকটি বিল ও পুকুরে শুকুনসহ হাজারো পাখির আগমন ঘটেছে। আর এতে অতিথি পাখির কলকাকলিতে মুখর হয়ে ওঠে এসব এলাকা।

স্থানীয় বাসিন্দা মোঃ আলা উদ্দিন বলেন, 'প্রতি বছরই শীত আসলে অতিথি পাখির আগমন ঘটে। আর এসব পাখিদের আনাগোনায় সৌন্দর্য্য বৃদ্ধি পায়। গত বছরের তুলনায় এবার শীত মৌসুমের শুরুতেই প্রচুর অতিথি পাখির দেখা মিলেছে। তবে অতিথি পাখির আগমনে যেন কোনো বাধা সৃষ্টি না হয় এবং শিকারীদের কবল থেকে অতিথি পাখি রক্ষায় প্রশাসনের পদক্ষেপ গ্রহণ করা উচিত'।

এ ব্যাপারে চুনারুঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তা সিদ্ধার্থ ভৌমিক বলেন, 'শীত মৌসুমে চুনারুঘাটে অতিথি পাখিদের সবচেয়ে বেশি আগমণ ঘটে। শিকারীদের কবল থেকে এসব পাখি রক্ষায় তৎপর প্রশাসন। পাখি শিকার দÐনীয় অপরাধ। কেউ যদি পাখি শিকার করে এমন খবর পেলে আমরা সাথে সাথে আইনী ব্যবস্থা গ্রহণ করি। ঘটনাস্থলে পাখি শিকারী না পাওয়া গেলে বন বিভাগের মাধ্যমে নিয়মিত মামলা দেয়া হয়'।