ফ্রিডম বাংলা নিউজ

রবিবার, সেপ্টেম্বর ৮, ২০২৪ |

EN

শিবচরে মা ইলিশ সংরক্ষণ ও সচেতনতায় “দেশ (DESH)” সংগঠনের মানববন্ধন

মাদারীপুর প্রতিনিধি | আপডেট: শনিবার, অক্টোবর ২, ২০২১

শিবচরে মা ইলিশ সংরক্ষণ ও সচেতনতায় “দেশ (DESH)” সংগঠনের মানববন্ধন

মাদারীপুর জেলার শিবচর উপজেলায় আজ মা ইলিশ সংরক্ষণ ও সচেতনতায় মানববন্ধন করেন স্বেচ্ছাসেবী সংগঠন ডেভেলপমেন্ট এফর্টস ফর সোসাইটি এন্ড হিউম্যানিটি “দেশ (DESH)”।

বাংলাদেশ সরকার ০৪ অক্টোবর ২০২১ থেকে ২৫ অক্টোবর ২০২১ পর্যন্ত ২২ দিন সারাদেশে ইলিশ মাছ আহরণ, পরিবহন, মজুদ, বাজারজাতকরণ অথবা ক্রয়-বিক্রয় করা নিষিদ্ধ করেছে। তবে এ নিষেধাজ্ঞা জেলেসহ সাধারণ মানুষদের অনেকে মেনে চলেন না। সকলকে সচেতন করার জন্য এই মানব বন্ধন কর্মসূচি শিবচর উপজেলা প্রেসক্লাবের সামনে অনুষ্ঠিত হয়।

 

ধরব না মাছ ২২ দিন, মা ইলিশ ছাড়বে ডিম, মা ইলিশ রক্ষা করি, ইলিশ মাছের মজুদ গড়ি এরকম স্লোগান সম্বলিত ব্যানার, লিফলেট, প্ল্যাকার্ডসহ সচেতনতা মূলক উপকরণ ও বার্তা নিয়ে স্বেচ্ছাসেবী সংগঠন দেশ (DESH) এর সদস্যরা মানব বন্ধনে অংশগ্রহন করেন।

 

সংগঠনের প্রতিষ্ঠাতা পরিচালক হারুন অর রশিদ বলেন, আমরা যদি মাএ ২২ টা দিন মা ইলিশকে ডিম ছাড়তে দেই এবং না ধরি, তবে আগামী কয়েক বছরে প্রচুর ইলিশ খুব কম দামে আমরা পাবো। সেই সাথে হাজার কোটি টাকার বৈদেশিক মুদ্রা আসবে। বাড়বে কর্মসংস্থান। তাই সকলকে সচেতন করার লক্ষ্যে এই মানববন্ধন।

 

সংগঠনের সভাপতি ওয়াহীদুজ্জামান বলেন, “০৪ অক্টোবর ২০২১ থেকে ২৫ অক্টোবর ২০২১ পর্যন্ত ২২ দিন মানুষকে সচেতনকরার লক্ষ্যে আমরা শিবচরের পৌর সুপার মার্কেট ও মোহরীপট্টিসহ বিভিন্ন পয়েন্টে অস্থায়ী বুথ তৈরীর মাধ্যমে সচেতনতামূলক পরিচালনা করব ইনশাল্লাহ

 

মানব বন্ধনে উপস্থিত ছিলেন দেশ (DESH) সংগঠনের উপদেষ্টা আবুল খায়ের খান ও  ডা.আলী আকবর টিটু । রবিউল ইসলাম, সাধারণ সম্পাদক,  শিবচর উপজেলা প্রাথমিক শিক্ষক কল্যাণ সমিতি, সুমন হাওলাদার নাট্য শিক্ষক শিল্পকলা একাডেমী, সংগীত শিল্পী মুরাদ, সংগীত শিল্পী তানিয়া সরকার ।

 

আরও উপস্থিত ছিলেন, রুহুল আমিন,  শাকিল হোসেন, উজ্জল শিকদার, শহিদুল ইসলাম, হামিরুল ইসলাম, বৃষ্টি, মোহনা, সাদিয়া, সোনিয়া, হামিরুল ইসলাম সংগীতা, আখি, প্রিয়া, ঊর্মি, মিতু, মারিয়া সংগঠনের সদস্য সহ বিভিন্ন  স্বেচ্ছাসেবী সংগঠন  ও স্থানীয়  ব্যক্তিবর্গ।

 

উল্লেখ্য, দীর্ঘ  ১২ বছর ধরে সংগঠনটি বিভিন্ন সামাজিক সচেতনতা মূলক কার্যক্রম করে আসছে ৷ কোভিড-১৯ সচেতনতা কার্যক্রম, স্যানিটাইজেশন, প্রজনন স্বাস্থ্য শিক্ষা, স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি, স্কুল হেলথ্ এডুকেশন প্রোগ্রাম, নিরাপদ সড়ক কার্যক্রম, বাল্য বিয়ে ও যৌতুকের বিরুদ্ধে আন্দোলন গড়ে তোলা, ফ্রি মেডিক্যাল ক্যাম্পসহ ইত্যাদি কর্মসূচি গুলো সফল ভাবে বাস্তবায়ন করে এসেছে।