ফ্রিডম বাংলা নিউজ

শুক্রবার, মার্চ ২৯, ২০২৪ |

EN

জীবনানন্দ দাসের প্রয়ান দিবস উদযাপন

বিএম,কলেজ, বরিশাল, ক্যাম্পাস প্রতিনিধি | আপডেট: রবিবার, অক্টোবর ২৩, ২০২২

জীবনানন্দ দাসের প্রয়ান দিবস উদযাপন
২২ অক্টোবর রুপসি বাংলার কবি জীবনানন্দ দাসের ৬৮ তম প্রয়ান দিবস উদযাপন করেছে সরকারি ব্রজমোহন কলেজের অন্যতম সাংস্কৃতিক সংগঠন উত্তরণ।

উত্তরণের আয়োজনে সকাল ১০ টায় কবি জীবনানন্দ দাস চত্তরে কবির প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পন করে।

এসময় উপস্থিত ছিলেন সরকারি ব্রজমোহন কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. মো গোলাম কিবরিয়া ও শিক্ষক পরিষদের সাধারন সম্পাদক জনাব আল আমিন সরোয়ার। কার্যক্রমের অংশ হিসেবে সন্ধ্যা ৬ টায় জীবননান্দ দাস চত্বরে প্রদীপ প্রজ্জ্বলন করেছে সংগঠনের সদস্যবৃন্দ। 

সংগঠনের সভাপতি শাকিল আহমেদ জানান,"কবি জীবননান্দ দাস বিএম কলেজের ছাত্র ও শিক্ষক ছিলেন কবিকে আমরা সব সময়ই স্মরন করি।  কবির প্রতি শ্রদ্ধা জানানোর জন্যই আমরা প্রতিবছর এই আয়োজনটি করে থাকি।"

সাধারন শিক্ষার্থীদের সাথে কথা বলে জানা যায় তারা দীর্ঘদিন ধরে বিএম কলেজ ক্যাম্পাসে কবির মুরাল স্থাপনের দাবি জানিয়ে আসছে যা এখনো বাস্তবায়িত হয়নি।

এ প্রসঙ্গে বিএম কলেজের অধ্যক্ষ প্রফেসর ড মোহাম্মদ গোলাম কিবরিয়া ফ্রিডম বাংলা নিউজকে জানান,"মুরাল করার জন্য পর্যাপ্ত অর্থ কলেজ প্রশাসনের রয়েছে,কিন্তু আমরা অনুমিত পায়নি,অনুমতি পেলে মুরাল স্থাপন করা হবে।"

কবির প্রয়ানদিবসে কলেজ প্রশাসনের আয়োজনের কথা জানতে চাওয়ায় শিক্ষক পরিষদের সাধারন সম্পাদক জনাব আল আমিন সরোয়ার জানান,"সংগঠনের আয়োজনই যথেষ্ট। সংগঠন কোনো আয়োজন করলে তা তো কলেজেরই আয়োজন।"

এ বিষয়ে কথা বললে সাংস্কৃতিক সংগঠনের সভাপতি,সম্পাদক জানান, সংগঠনের নিজেদের উদ্যোগে প্রোগ্রাম আয়োজন করা হয়,কলেজ প্রশাসন যে সহযোগীতা করে তা প্রোগ্রামকে সাফল্যমন্ডিত করার জন্য পর্যাপ্ত নয়।

উল্লেখ্য কবি জীবননান্দ দাসের প্রয়ান দিবসে কলেজটির বাংলা ও ইংরেজি বিভাগের কোনো আয়োজন নেই।সাধারন শিক্ষার্থীদের ধারনা নিজের ক্যাম্পাসেই উপেক্ষিত নির্জনতার কবি জীবননান্দ দাস।

শিক্ষার্থীদের কবির সম্পর্কে এবং কবির সাহিত্যকর্ম সম্পর্কে জানার তৃষ্ণা রয়েছে যা কর্তৃপক্ষের উদাসীনতায় চাপা পরে যাচ্ছে। তাই শিক্ষার্থীদের দাবি কবির মূর‍্যাল ও কবি জীবনানন্দ দাশ গবেষণা কেন্দ্র দ্রুত সময়ে স্থাপন করা হোক।