ফ্রিডম বাংলা নিউজ

শনিবার, এপ্রিল ২০, ২০২৪ |

EN

পশুপাখিদের মুক্তির দাবিতে খাঁচাবন্দি নবীন

আল মামুন, বরিশাল প্রতিনিধি | আপডেট: রবিবার, অক্টোবর ১৬, ২০২২

পশুপাখিদের মুক্তির দাবিতে খাঁচাবন্দি নবীন
প্রখর রোদে প্রায় ১ ঘন্টা নিজেকে খাঁচায় আটকে রেখে ‘পাখির মুক্ত বিচরণ’ নিশ্চিত করার দাবিতে বরিশালে ব্যতিক্রমী এক প্রচারাভিযান চালিয়েছেন সাইফুল্লাহ নবীন নামের একজন পরিবেশকর্মী।

রোববার বেলা ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত নগরীর টাউন হলের সামনে এ প্রতীকী প্রতিবাদ কর্মসূচি পালন করেন তিনি।
খাঁচার ওপরে লাল রঙে লেখা, ‘পাখি বাঁচান, তাকে মুক্ত আকাশে উড়তে দিন’ লেখা রয়েছে। ব্যতিক্রমী এ প্রতিবাদ পথচারীদের নজর কাড়ে। তার দাবির প্রতি একাত্মতা প্রকাশ করে তাকে সাধুবাদ জানান অনেকে। 

সাইফুল্লাহ নবীনের বাড়ি বরিশালের মেহেন্দীগঞ্জ উপজেলার চরহোগলা গ্রামে। গল্প লেখার পাশাপাশি ঢাকায় বাংলা একাডেমির একুশের বইমেলায় বর্ণমালা শিল্প ও স্টল সাজসজ্জার কাজ করতেন তিনি। এ পর্যন্ত তার ৫২টি বই প্রকাশিত হয়েছে।

এর মধ্যে মুক্তিযুদ্ধভিত্তিক ১০টি, শিশুতোষ গল্পের বই ২৩টি, উপন্যাস ১৫টি ও শিশুদের ছবি আঁকার বই রয়েছে চারটি। এছাড়া তার তৈরি ডেঙ্গু মশার ভাস্কর্য রয়েছে বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরে।

নিজেকে খাঁচাবন্দি রাখার বিষয়ে চিত্রশিল্পী সাইফুল্লাহ নবীন জানান, খাঁচায় বন্দি থাকা খুবই কষ্টকর। খাঁচার ভেতরে অবস্থান করে তার নিজের যেভাবে কষ্ট হচ্ছে। ঠিক তেমনি কষ্ট খাঁচায় বন্দি পাখির। পাখিরা চায় মুক্ত আকাশে উড়ে বেড়াতে। কিছু কিছু মানুষ পাখিকে খাঁচায় বন্দি করে পোষেন।

সাইফুল্লাহ নবীন বলেন, সচেতনতা সৃষ্টির জন্য প্রাণী সংরক্ষণ বিভাগ তার মতো পরিবেশ কর্মীদের নিয়ে ক্যাম্পেইন করার দাবি জানান। যাতে বন এবং বনের পাখি ক্ষতির হাত থেকে রক্ষা পায় এবং পাখি মুক্ত বিচরণ নিশ্চিত করা যায়।
এদিকে ‘পাখির মুক্ত বিচরন’ দাবিতে নবীনের প্রচারিভযানে সমর্থন দিয়েছেন উৎসুক পথচারীরাও।

পথচারী আনিছুর রহমান জাহিদ বলেন, নবীনের এই দাবী সমর্থনযোগ্য। পাখিকে খাঁচায় আটকে পালন করা উচিত নয়। খাঁচার মধ্যে অনেক সময় পাখি খাবারের অভাবে মারা যায়। পাখিকে মুক্তভাবে বাঁচতে দেয়া উচিত।

লোকমান হোসেন নামে আরেক পথচারী বলেন, প্রত্যেক পাখির স্বাধীনভাবে বাঁচার অধিকার আছে। পাখি শিকার করা উচিত নয়। শীত মৌসুমে আগত অতিথি পাখির সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত করার দাবি জানান তিনি।