ফ্রিডম বাংলা নিউজ

শুক্রবার, মার্চ ২৯, ২০২৪ |

EN

মাঝি কথা না শোনায় ইউএনওর নির্দেশে ট্রলারে আগুন

বরিশাল ব্যুরো | আপডেট: শুক্রবার, অক্টোবর ১৪, ২০২২

মাঝি কথা না শোনায় ইউএনওর নির্দেশে ট্রলারে আগুন
ভ্রাম্যমাণ আদালত পরিচালনার সময় বরিশাল জেলার বাবুগঞ্জ উপজেলার নির্বাহী কর্মকর্তা নুসরাত ফাতিমার কথা না শোনায় মাঝির ওপর ক্ষিপ্ত হয়ে তার ট্রলারটি আগুন দিয়ে পুড়িয়ে দিয়েছেন বলে অভিযোগ উঠেছে।

বৃহস্পতিবার (১৩ অক্টোবর) সন্ধ্যা ৭টার দিকে বাবুগঞ্জ সুগন্ধা নদীর লঞ্চঘাট এলাকায় এ ঘটনা ঘটে।

জানা গেছে, বৃহস্পতিবার সন্ধ্যায় ইলিশ রক্ষা অভিযানে গিয়েছিলেন বাবুগঞ্জ উপজেলার নির্বাহী কর্মকর্তা ও ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট নুসরাত ফাতিমা। যে ট্রলারে করে তিনি অভিযানে গিয়েছিলেন, তার নির্দেশে ওই ট্রলারটিই পোড়ানো হয়েছে বলে গণমাধ্যমকে জানিয়েছেন বাবুগঞ্জ উপজেলা চেয়ারম্যান কাজী ইমদাদুল হক ও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মাহাবুবুর রহমান।

অগ্নিসংযোগের পর ট্রলারটি নদীতে ভাসতে ভাসতে বাহেরচর নামক স্থানে আটকা পড়ে। বাবুগঞ্জ ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের ইনচার্জ আব্দুল মালেক জানিয়েছেন ট্রলারটি পুরোপুরি পুড়ে গেছে।

এ বিষয়ে জানতে চাইলে ইউএনও নুসরাত ফাতিমার মোবাইলে একাধিকবার ফোন করেও তার বক্তব্য পাওয়া যায়নি।

বাবুগঞ্জ থানার ওসি মাহাবুবুর রহমান জানান, মাঝি আনোয়ার হোসেনের ট্রলারে অভিযানে যান তিনি (ইউএনও)। অভিযান শেষে ঘাটে ভেড়ার পরে তিনি জব্দ জাল পুড়িয়ে ফেলেন। এ সময় ট্রলারের মাঝি জব্দকৃত মাছ সরিয়ে রেখেছেন বলে অভিযোগ করেন তিনি। ট্রলারে তল্লাশি চালিয়ে কোনো মাছ না পাওয়ায় ইউএনও তখন মাঝিকে কিছু কথা শোনান। এতে ভয় পেয়ে মাঝি পালিয়ে যান। পালিয়ে যাওয়ায় ক্ষিপ্ত হয়ে অভিযানে থাকা আনসার সদস্যদের নির্দেশ দেন ডিজেল দিয়ে ট্রলারে আগুন ধরিয়ে দিতে।

উপজেলা চেয়ারম্যান কাজী ইমদাদুল হক বলেন, ট্রলারের মাঝি জব্দ করা বড় কিছু ইলিশ সরিয়ে রাখার অভিযোগে ক্ষিপ্ত হন ইউএনও। তার নির্দেশনা ছিল অনুমতি ছাড়া অন্য কোথাও ট্রলার ভেড়ানো যাবে না। কিন্তু মাঝি তার কথা শুনেননি।এ কারণে ইউএনও আইনগতভাবেই আগুন ধরিয়ে দেওয়ার নির্দেশ দেন। কারণ, অভিযানে তার কথার বাইরে কাজ হলে ম্যাজিস্ট্রেসি প্রশ্নবিদ্ধ হয়।

উপজেলা ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের ইনচার্জ আব্দুল মালেক বলেন, খবর পেয়ে আমরা নৌকা নিয়ে ঘটনাস্থলে যাই এবং আগুন নেভাই। তবে তার আগেই ট্রলারটির প্রায় বেশির ভাগ অংশ পুড়ে গেছে।