ফ্রিডম বাংলা নিউজ

শনিবার, জুলাই ৬, ২০২৪ |

EN

নির্বাচন অফিস বলছে ফর্ম সংকট

ফুলবাড়ীতে ভেস্তে যেতে বসেছে, হালনাগাদ ভোটার তালিকা কার্যক্রম

ভোটারদের অভিযোগ তথ্য সংগ্রহ হয়নি বাড়ী বাড়ী


মেহেদী হাসান, ফুলবাড়ী, দিনাজপুর | আপডেট: সোমবার, সেপ্টেম্বর ১৯, ২০২২

ফুলবাড়ীতে ভেস্তে যেতে বসেছে, হালনাগাদ ভোটার তালিকা কার্যক্রম
দিনাজপুরের ফুলবাড়ীতে চলমান হালনাগাদ ভোটার তালিকা কার্যক্রমে ভোটার হতে পদে পদে হয়রানীর শিকার হচ্ছে নতুন ভোটাররা, ভোটার তালিকায় অর্ন্তভুক্ত হওয়ার ফর্ম সংকট। নতুন ভোটারদের বাড়ী বাড়ী তথ্য সংগ্রহ না করায় বাদ পড়ছেন অনেকে। ফলে ভেস্তে যেতে বসেছে সরকারের হালনাগাদ ভোটার তালিকার কার্যক্রম।

ভোটার তালিকায় অর্ন্তভুক্তির জন্য বাড়ী বাড়ী তথ্য সংগ্রহ না করায় সোমবার বেলা ১২টায় উপজেলা নির্বাহী কর্মকর্তা ও উপজেলা নির্বাচন কর্মকর্তার কাছে লিখিত অভিযোগ করেছেন বেশ কয়েকজন শিক্ষার্থী। 

শিক্ষার্থীরা জানায়, নতুন ভোটার তালিকায় অর্ন্তভুক্ত হওয়ার জন্য তথ্য সংগ্রহকারীরা তাদের বাড়ীতে গিয়ে তথ্য সংগ্রহ না করায় ও নির্বাচন অফিসে কয়েক দফা ঘুরাঘোরির পরেও তথ্য ফর্ম না পেয়ে তারা এ অভিযোগ করেছেন।

এদিকে একই অভিযোগ করেন ফুলবাড়ী পৌর মেয়র মাহমুদ আলম লিটন। তিনি বলেন,আমি জানতে পেরেছি অনেকের বাড়ীতে তথ্য সংগ্রহ করা হয়নি,উপজেলা নির্বাচন অফিসারকে বিষয়টি জানালেও তিনি ফর্ম সরবরাহ করতে পারেনি। প্রয়োজন অনুযায়ী ভোটার তথ্য ফর্ম সরবরাহ না করায়, নতুন ভোটারদের পদে পদে হয়রানীর শিকার হতে হচ্ছে।

এদিকে ভোটার ফর্ম সরবরাহ নিয়ে বিপরিত মুখী বক্তব্য দিয়েছেন ফুলবাড়ী উপজেলা নির্বাচন কর্মকর্তা ও দিনাজপুর জেলা সিনিয়র নির্বাচন কর্মকর্তা। উপজেলা নির্বাচন কর্মকর্তা ওয়াজেদ আলী বলেন,ফর্ম সংকট হয়েছে,জেলা নির্বাচন অফিসারের কার্যলয় থেকে ফর্ম সরবরাহ না করায়, নতুন ভোটারদের হাতে ফর্ম দেয়া সম্ভাব হচ্ছেনা।

দিনাজপুর জেলা সিনিয়র নির্বাচন কর্মকর্তা শাহিনুর ইসলাম প্রামানিক এমন অভিযোগ অস্বীকার করে বলেন,আমাদের কাছে যথেষ্ট ফর্ম রয়েছে, চাহিদা অনুযায়ী প্রতিটি উপজেলা নির্বাচন কার্যলয়ে ফর্ম সরবরাহ করা হচ্ছে। 

হালনাগাদ ভোটার হতে আসা পৌর শহরের ৬নং ওয়ার্ডের কানাহার গ্রামের শিক্ষার্থী আমিনুল ইসলাম বলেন, তিনিসহ তার সাথে একই ওয়াডের স্বজন পুকুর গ্রামের আশিক, হৃদয়, ৭নংওয়াডের কাটাবাড়ী গ্রামের তন্ময়, ফাহিম, লিমন, আওলাদ, জাহানারা,জ্যোতি, ৫নং ওয়াডের পূর্ব গৌরীপাড়া গ্রামের রাজিন, ৮নং ওয়াডের কাটাবাড়ী গ্রামের তানভির, সৌমিক, ২নং ওয়াডের সুজাপুর চাঁদপাড়া গ্রামের সুলতানসহ অনেকের বাড়ীতে তথ্য সংগ্রহকারীরা তাদের তথ্য সংগ্রহ করেনি,ফর্মের জন্য উপজেলা নির্বাচন কর্মকর্তার কার্যলয়ে গেলে তারা বাহিরে কম্পিউটারে অনলাইনে আবেদন করতে বলেছেন। এ কারনে তারা উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর একটি লিখিত অভিযোগ করেছেন।

জানাগেছে গত (১৭ সেপ্টেম্বর) শনিবার থেকে শুরু হয়েছে ফুলবাড়ী পৌরসভায় হালনাগাদ ভোটার তালিকার  ছবি তোলার কাজ সেখানে গিয়ে দেখা যায় নতুন ভোটার তালিকায় অর্ন্তভুক্ত হওয়ার জন্য তথ্য সংগ্রহকারীদের নিকট ভোটার হওয়ার ফর্ম না পেয়ে তথ্য সংগ্রহকারী ও নির্বাচন অফিস ছুটা-ছুটি করে পৌরসভায় ভিড় করছেন ভোটার হতে আসা নতুন ভোটারেরা। নতুন হাল নাগাদ ভোটার তালিকার তথ্য সংগ্রহকারীরা বলছেন নির্বাচন অফিস থেকে চাহিদা অনুযায়ী ফর্ম সরবরাহ না করায়, তারা নতুন ভোটারদের ফর্ম সরবরাহ করতে না পারায় তথ্য সংগ্রহের কাজ বিলম্ব হচ্ছে।

এদিকে বাড়ী বাড়ী তথ্য সংগ্রহ না করার অভিযোগ উঠেছে তথ্য সংগ্রহকারীদের বিরুদ্ধে, এতেকরে অনেক নতুন ভোটার বাদ পড়ার আশঙ্কা দেখা দিয়েছে।  ১নং ওয়াড উত্তর সুজাপুর গ্রামের তথ্য সংগ্রহকারী পলি শিবনগর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক কামরুজ্জামান বলেন তিনি, তার এলাকায় ১৭১ জনের নতুন ভোটারের তথ্য সংগ্রহ করেছেন, কিন্তু উপজেলা নির্বাচন কার্যলয় থেকে তাকে ১৪০টি ফর্ম সরবরাহ করা হয়েছে, একারনে সকল ভোটারদের নিকট ভোটার তথ্য ফর্ম সররাহ করা সম্ভাব হয়নি। একই কথা বলেন ৪নং ওয়াডের তথ্য সংগ্রহকারী খয়েরবাড়ী মনমোহন বালিকা উচ্চ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক আশিক কুমার, তিনি বলেন ৪নং ওয়াড থেকে ১৫২ জন নতুন ভোটারের তথ্য সংগ্রহ করেছেন কিন্তু তাকে ফর্ম সরবরাহ করা হয়েছে ১২৬টি, একারনে সকল ভোটারদের তিনি ফর্ম সরবরাহ করতে পারেননি।

উপজেলা নির্বাচন কার্যলয় সুত্রে জানা গেছে হাল নাগাদ ভোটার তালিকা প্রনয়নের জন্য গত ২১ আগষ্ট থেকে শুরু হয়েছে নতুন ভোটারদে তথ্য সংগ্রহের কাজ, তথ্য সংগ্রহের জন্য পৌর এলাকার প্রতিটি ওয়াডে চারজন তথ্য সংগ্রহকারী ও একজন করে সুপারভাইজার নিয়োগ করা হয়েছে। যাতে করে নতুন ভোটারদের বাড়ী বাড়ী গিয়ে তথ্য সংগ্রহ করেন। কিন্তু অধিকাংশ তথ্য সংগ্রহকারী বাড়ী বাড়ী গিয়ে তথ্য সংগ্রহ না করায়, বাদ পড়তে বসেছে অনেকে।

এবিষয়ে জানতে চাইলে উপজেলা নির্বাচন কর্মকর্তা ওয়াজেদ আলী বলেন, তথ্য সংগ্রহকারীদের দেখভাল করার জন্য একজন করে সুপার ভাইজার দেয়া হয়েছে, এরপরেও কেউ বাদ পড়লে আবারো তাদেরকে নতুন তালিকায় অর্ন্তভুক্ত করা হবে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা রিয়াজ উদ্দিন জানান, এ বিষয়ে শিক্ষার্থীদের একটি অভিযোগ পেয়েছি,বিষয়টি নিয়ে জেলা নির্বাচন অফিসারের সাথে কথা বলেছি। তিনি জানিয়েছেন যারা বাদ পড়েছে তাদেরকে নির্বাচন অফিসে যোগাযোগ করার জন্য বলেছেন।